ব্রেক্সিট: পার্লামেন্টে আবারও হারলেন ব্রিটিশ প্রধান মন্ত্রী


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

স্পেশাল করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: ব্রিটেনের ইউরোপীয়ান ইউনিয়ন ত্যাগ নিয়ে পার্লামেন্টে বার বার নাস্তানাবুদ হচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরিজা মে। মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে পার্লামেন্টে এমপিদের ভোটাভোটিতে দ্বিতীয় বারের মত হেরে যান ব্রিটিশ প্রধানমন্ত্রী। তাঁর উত্তাপিত সংশোধিত ব্রেক্সিট চুক্তির পক্ষে ২৪২ এমপি সমর্থন দিলেও তাঁর বিপক্ষে ভোট দেন ৩৯১ জন এমপি। ১৪৯ ভোটের বিশাল ব্যবধানে প্রত্যাখ্যাত হয় তাঁর বিগত কয়েক সপ্তাহ যাবত ইইউ’র সাথে দেন দরবার করে তৈরী আংশিক পরিবর্তিত ব্রেক্সিট চুক্তি।

গত জানুয়ারীতে ব্রেক্সিট কার্যকরে উত্তাপিত প্রথম খসড়া চুক্তি পার্লামেন্টে উত্তাপন করলে প্রথমবারের মত শোচনীয় পরাজয় হয় থেরিজা মে’র। তাঁর নিজ দল কনজারভেটিভ পার্টির ১১৮ জন এমপি ঐসময় তাঁর ঐ চুক্তির বিরুদ্ধে ভোট দেন। রাজনৈতিক বিশ্লেষকদের মতে ব্রিটিশ পার্লামেন্টের ইতিহাসে  ঐ পরাজয়  ছিলো নজির বিহীন। মঙ্গলবারের ভোটাভোটিতে থেরিজা মে’র বিরুদ্ধে ভোট দেন তাঁর নিজ দল কনজারভেটিব পার্টির ৭৫ জন এমপি।

পার্লামেন্টে দ্বিতীয়বার উত্তাপিত ব্রেক্সিট চুক্তিতে থেরিজা মে বলেন,ব্রেক্সিটের পর উত্তর আয়ারল্যান্ড এবং আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের মধ্যে অবাধে পণ্য এবং মানুষের যাতায়াত অব্যাহত রাখা নিয়ে যে আপত্তি অনেকে করছিলেন, সেখানে ইইউ থেকে তিনি কিছু ছাড় পেয়েছেন।

মঙ্গলবার প্রধানমন্ত্রীর দ্বিতীয় ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যানের পর ব্রিটেন কোন চুক্তি ছাড়াই ইইউ থেকে বেড়িয়ে আসবে কি না, তার সিদ্ধান্ত নিতে বুধবার পার্লামেন্টে আরেকটি ভোটাভোটি অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে যদি চুক্তি ছাড়া ব্রেক্সিট কার্যকরে রাজি না হয় পার্লামেন্ট, তাহলে ব্রেক্সিট চূড়ান্তে ইইউ’র কাছে আরও সময় চাইবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। 

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.