বাংলাদেশ হাই কমিশন,লন্ডনের ‘‘মুজিববর্ষ‘‘ শিশু-কিশোর চিত্রাংকণ ও রচনা প্রতিযোগিতা


নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ হাই কমিশন, লন্ডন যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে বসবাসরত বাংলাদেশি-ব্রিটিশ ও ব্রিটিশ শিশু-কিশোরদের জন্য ‘‘মুজিববর্ষ” রচনা ও চিত্রাংকণ প্রতিযোগিতার আয়োজন করেছে।মুজিববর্ষ” শিশু-কিশোর চিত্রাংকণ প্রতিযোগিতায় অংশ গ্রহণে আগ্রহী শিশু-কিশোরদের রেজিষ্ট্রেশনের জন্য তাদের নাম, জন্ম তারিখ ও বয়স, পিতা-মাতার নাম ও ঠিকানা, স্কুলের নাম ও শ্রেণী (year), ফোন নম্বর ও ইমেইল আগামী ৯ ফেব্রুয়ারি ২০২০-এর মধ্যে MujibBorsho@bhclondon.org.uk এবং cc   bhclondon@btconnect.com-G-এ পাঠাতে হবে।রচনা প্রতিযোগিতায় অংশ গ্রহণে আগ্রহী শিশু-কিশোরদের রেজিষ্ট্রেশনের প্রয়োজন নেই।তবে ইংরেজিতে লেখা রচনা MS Word PDF Format-G  এ ৯ ফেব্রুয়ারি ২০২০-এর মধ্যে MujibBorsho@bhclondon.org.uk এবং পপ cc bhclondon@btconnect.com -.পড়স-এ পাঠাতে হবে।ইমেইলে সংশ্লিষ্ট প্রতিযোগীর নাম,জন্ম তারিখ ও বয়স,পিতা-মাতার নাম ও ঠিকানা, স্কুলের নাম ও শ্রেণী (year),ফোন নম্বর ও ইমেইল উল্লেখ করতে হবে।

চিত্রাংকণ প্রতিযোগিতা আগামী ৯ ফেব্রুয়ারি ২০২০ রোববার একই সাথে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের নির্ধারিত স্থানসমূহে অনুষ্ঠিত হবে। লন্ডনে চিত্রাংকণ প্রতিযোগিতা ব্রাডি আর্ট সেন্টারে দু‘শিফটে বিকাল ৩-৫ টা ও সন্ধ্যা ৬-৮ টায় অনুষ্ঠিত হবে। ইমেইলে রেজিষ্ট্রেশন শেষ হওয়ার পর অন্যান্য শহরে প্রতিযোগিতার স্থান ও সময় সংশ্লিষ্ট প্রতিযোগী ও তাঁদের অভিবাবককে ইমেইলে জানিয়ে দেয়া হবে। ছবি আকার বোর্ড, রং-পেন্সিল ও অন্যান্য সামগ্রী বাংলাদেশ হাই কমিশন প্রতিযোগিতার স্থলে সরবরাহ করবে। শিশু-কিশোরদের এসব সামগ্রী আনার প্রয়োজন নেই।চিত্রাংকণ প্রতিযোগিতায় শিশু-কিশোররা ৩টি গ্রুপে অংশ নিতে পারবে। ‘‘ক‘‘ গ্রুপে ৫ থেকে ৮ বছরের শিশুদের ছবি আকার বিষয় হচ্ছে ‘‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ‘‘। ‘‘খ‘‘ গ্রুপে ৯ থেকে ১২ বছর বয়সী শিশু-কিশোরদের বিষয় হচ্ছে ‘‘বঙ্গবন্ধুর সোনার বাংলা‘‘ এবং ‘‘গ‘‘ গ্রুপে ১৩ থেকে ১৮ বছর বয়সী শিশু-কিশোরদের বিষয় হচ্ছে ‘‘বঙ্গবন্ধু ও ব্রিটেন‘‘।

বাংলাদেশ হাই কমিশনের অভিজ্ঞ বিচারক মন্ডলী যে বিষয়গুলোর উপর বিবেচনা করে রচনা ও চিত্রাকর্ম পুরস্কারের জন্য নির্বাচন করবেন সেুগলো হলো (ক) বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারনা ও জ্ঞান; (খ) বিষয়-সংশ্লিষ্ট তথ্য উপস্থাপন ও পর্যালোচনা; (গ) সৃজনশীলতা ও লেখার দক্ষতা; (ঘ) বিষয় ও ভাব প্রকাশের সাবলীলতা এবং (ঙ) চিত্রাংকণের ক্ষেত্রে চিত্রকর্মের সার্বিক উপস্থাপনা।রচনা প্রতিযোগিতায় শিশু-কিশোররা দু‘টি গ্রুপে অংশ নিতে পারবে। ‘‘ক‘‘ গ্রুপে ১০ থেকে ১৩ বছর বয়সী শিশু-কিশোরদের রচনার বিষয় হচ্ছে ‘‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ‘‘। এ বিষয়ে ইংরেজিতে অনূর্ধ ৭০০ শব্দের মধ্যে একটি রচনা লিখতে হবে। ‘‘খ‘‘ গ্রুপে ১৪ থেকে ১৮ বছর বয়সী শিশু-কিশোরদের রচনার বিষয় হচ্ছে ‘‘বঙ্গবন্ধু ও ব্রিটেন‘‘। এ বিষয়ে অনূর্ধ ১০০০ শব্দের রচনা লিখতে হবে ইংরেজিতে।

প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে বাংলাদেশ হাই কমিশন আগামী ২২ মার্চ ২০২০ পূর্ব লন্ডনের ণড়ৎশ ঐধষষ-এ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী শিশু-কিশোর উৎসবে পুরস্কার বিতরণ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.