দ. কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ ক্ষেপণাস্ত্র মহড়া, যুদ্ধের হুমকি


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) ছোঁড়ার একদিন পরই ক্ষেপণাস্ত্র মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।উত্তর কোরিয়া দাবি করেছে, তাদের আসিবিএম বিশ্বের যেকোনো স্থানে আঘাত করতে সক্ষম এবং এটি পরমাণু বোমা বহন করতে পারে। বিষয়টি বিশ্বনেতাদের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। উত্তর কোরিয়াকে থামাতে চীন ও রাশিয়ার প্রতি জোরালো আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়াকে কড়া সতর্ক বার্তা দিয়েছে। তবে মঙ্গলবার উত্তর কোরিয়াকে পরমাণু পরীক্ষা বন্ধ করতে বললেও তাদের নাকের ডগায় সামরিক মহড়া না চালাতে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান জানিয়েছে চীন ও রাশিয়া।

নতুন করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞার জবাবে আইসিবিএমের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এদিকে, উত্তর কোরিয়ার পরমাণু ইস্যুতে আলোচনার জন্য জরুরি বৈঠকে বসার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বুধবার বিকেলে রুদ্ধদ্বার বৈঠকে বসতে যাচ্ছে ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

উত্তর কোরিয়া আইসিবিএমের সফল পরীক্ষার দাবি করলেও এ বিষয়ে বিশেষজ্ঞ অনেকে মনে করেন, দূরপাল্লার বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সক্ষমতা এখনো হয়নি দেশটির।১৯৫০-১৯৫৩ সালের তিন বছরের যুদ্ধ শেষে উত্তর ও দক্ষিণ কোরিয়া স্বাধীন হলেও তাদের মধ্যে আন্তর্জাতিক শান্তি চুক্তি না হওয়ায় এখনো দেশ দুটি কৌশলগত যুদ্ধাবস্থায় রয়েছে। কঠোর বামঘেঁষা উত্তর কোরিয়া আন্তর্জাতিক বিশ্ব থেকে বিছিন্নপ্রায় হলেও দক্ষিণ কোরিয়া পশ্চিমা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলছে। দক্ষিণ কোরিয়ার প্রধান মিত্র যুক্তরাষ্ট্র আর উত্তর কোরিয়ার প্রধান সমর্থক চীন। ফলে কোরীয় উপদ্বীপের যেকোনো সমস্যায় সরাসরি নাক গলায় তারা।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *