মাহফুজ গ্রেফতারে উত্তরাঞ্চলে জঙ্গি নেটওয়ার্ক তছনছ: ডিআইজি


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

সত্যবাণী ডেস্ক: গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার পরিকল্পনাকারী ও নব্য জেএমবির উত্তরাঞ্চলীয় কমান্ডার সোহেল মাহফুজ ওরফে হাতকাটা মাহফুজকে গ্রেপ্তারের মধ্যে দিয়ে জঙ্গিদের নেটওয়ার্ক তছনছ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) এম খুরশীদ হোসেন।

শনিবার দুপুরে তার কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ মন্তব্য করেন।ডিআইজি বলেন, ‘আমরা তাকে অনেক দিন আগেই টার্গেট করছি। অবশেষে তিন সহযোগীসহ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে তাকে ধরা হয়েছে। সোহেলকে গ্রেপ্তারের মধ্য দিয়ে উত্তরাঞ্চলে জঙ্গিদের নেটওয়ার্ক তছনছ হয়ে গেল।তিনি বলেন, ‘রাজশাহীর গোদাগাড়ী ও তানোরে জঙ্গি আস্তানায় সোহেলের যাতায়াত ছিল। সে দেশের বিভিন্ন স্থানে অস্ত্র ও বিস্ফোরক সরবরাহ করতো। বোমা বানাতেও পারদর্শী সে। সোহেলের সঙ্গে যে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে, তারা মূলত জঙ্গিদের বিভিন্ন ধরনের সাপোর্ট দিয়ে থাকে।’

খুরশীদ হোসেন বলেছেন, ‘হাতকাটা সোহেল উত্তরাঞ্চলে নব্য জেএমবিকে সংগঠিত করছিল। পুলিশের কাছে তথ্য ছিল, ঈদে এ অঞ্চলে নাশকতার পরিকল্পনা ছিল জঙ্গিদের। তবে পুলিশের তৎপরতায় জঙ্গিরা কোনো অঘটন ঘটাতে পারেনি।’

ভারতের বর্ধমানের খগড়াগড় বিস্ফোরণকাণ্ডে সোহেল মাহফুজ জড়িত বলে জানিয়েছে দেশটির গোয়েন্দারা। এ ব্যাপারে জানতে চাইলে ডিআইজি খুরশীদ হোসেন বলেন, ‘এ বিষয়ে তারা এখনো নিশ্চিত নন। তবে সোহেল ও জেএমবির আরো অন্তত দুই ডজন নেতা ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনআই- এর টার্গেটে রয়েছে। সোহেলকে ভারতেও খোঁজা হচ্ছিল।শুক্রবার রাতে শিবগঞ্জের পুষ্কনি এলাকার একটি আমবাগানের টংঘর থেকে সোহেল মাহফুজসহ এই চার জঙ্গিকে গ্রেপ্তার করে জেলা পুলিশ। অন্য তিনজন হলো- নব্য জেএমবির প্রযুক্তি বিশেষজ্ঞ হাফিজুর রহমান ওরফে হাফিজ, অস্ত্র সরবরাহকারী জুয়েল রানা এবং নব্য জেএমবির রাজশাহী চাঁপাইনবাবগঞ্জ ও নাটোরের সমন্বয়কারী জামাল হোসেন।

ডিআইজি জানিয়েছেন, কুষ্টিয়ার বাসিন্দা সোহেল মাহফুজ যেহেতু গুলশান হামলার সঙ্গে জড়িত, সেহেতু তাকে ঢাকায় পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের কাছে পাঠানো হয়েছে। আর বাকি তিনজন চাঁপাইনবাবগঞ্জের একাধিক মামলার আসামি। তাই তাদেরকে গ্রেপ্তার দেখিয়ে চাঁপাইনবাবগঞ্জের আদালতেই তোলা হবে।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *