ক্যারিয়ারের শেষ বড় প্রতিযোগিতায় বোল্টের হতাশাব্যঞ্জক বিদায়


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

স্পোর্টস ডেস্ক: তাঁর শ্রেষ্ঠত্ব নিয়ে প্রশ্ন তোলার মতো মানুষ হয়তো পাওয়াই যাবে না। টানা তিনটি অলিম্পিকে তিনটি স্বর্ণ জিতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন উসাইন বোল্ট। কিন্তু নিজের শেষ বড় টুর্নামেন্টে এসে যে তাঁকে এভাবে হোঁচট খেতে হবে, তা হয়তো কারো কল্পনাতেও ছিল না।

বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের ১০০ মিটার ইভেন্টে তৃতীয় হয়ে বড় ধাক্কা খেয়েছিলেন এই জ্যামাইকান অ্যাথলেট। আর ১০০ মিটার রিলে ইভেন্টে পড়লেন ইনজুরির কবলে। ট্র্যাকেই পড়ে গেলেন হুমড়ি খেয়ে। শেষপর্যন্ত মাঠ ছাড়তে হলো হুইলচেয়ারে বসে। বিদায়ী আসরে বোল্টের এমন হোঁচট একেবারেই অপ্রত্যাশিত।

৪x১০০ মিটার রিলের দলগত ইভেন্টে বোল্ট দৌড়েছিলেন সবার শেষে। ফিনিশিং লাইন থেকে ৩০ মিটার দূরে থাকার সময় বাঁ পায়ে চোট পেয়ে ট্র্যাকেই পড়ে যান বিশ্বের দ্রুততম মানব। শেষপর্যন্ত আর ফিনিশিং লাইনটাও ছোঁয়া হয়নি জ্যামাইকান এই অ্যাথলেটের। এ নিয়ে সতীর্থদের কাছে বারবার দুঃখ প্রকাশও করেছেন তিনি। জুলিয়ান ফোর্তে অবশ্য সান্ত্বনা দিয়েছেন বোল্টকে, ‘তিনি বারবার আমাদের কাছে দুঃখ প্রকাশ করছিলেন। কিন্তু আমরা তাঁকে বলেছি যে তার কোনো দরকার নেই। ইনজুরিটা খেলারই অংশ।’ নিজের শেষ আসরে এমন অপ্রত্যাশিত ধাক্কা খেলেও বোল্টের নাম কোনোদিন মলিন হবে না বলে মন্তব্য করেছেন তাঁর আরেক সতীর্থ ওমার ম্যাকলয়েড, ‘এই ব্যাপারটা হয়ে গেছে। কিন্তু উসাইন বোল্টের নাম মানুষ আজীবন মনে রাখবে।’

৪x১০০ মিটার ইভেন্টে বোল্টের জ্যামাইকা ছিটকে পড়ায় স্বর্ণজয়ের স্বাদ পেয়েছেন গ্রেট ব্রিটেনের অ্যাথলেটরা। দ্বিতীয় হয়েছে যুক্তরাষ্ট্র ও তৃতীয় স্থানের দখল নিয়েছে জাপান।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *