স্পেনে প্রবাসীদের ঈদ


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

বকুল খান
সত্যবাণী

স্পেন থেকে: শুক্রবার আনন্দ উৎসব এবং উৎসব মুখর পরিবেশে স্পেন প্রবাসিরা পালন করেছেন পবিত্র ঈদ উল আযহা।  স্পেনের মাদ্রিদের প্রাণকেন্দ্র বাংলাদেশি অধ্যুষিত লাভা-পিয়াসের কাসিনো পার্কের খোলা মাঠে ঈদের দুটো জামাত অনুষ্ঠিত হয়। এসময় প্রায় ১০ হাজার প্রবাসির উপস্থিতিতে গোটা এলাকা পরিণত হয় মিলন মেলায়। শত ব্যস্ততার মাঝেও ঈদের  দিন সবাই একত্রে উৎসব আমেজে মিলিত হলেও গ্রীষ্মকালীন ছুটি থাকায় এবারের ঈদ ছিলো আরও বেশি আমেজপূর্ণ। শিশু কিশোরদের মধ্যে ছিলে ব্যাপক উৎসাহ উদ্দিপনা।
অনেকে স্ব পরিবারে লম্বা ছুটি তে দেশে থাকলেও যারা ছুটিতে যাননি তারা উৎসাহ নিয়েই পালন করেছেন নিজেদের এই ধর্মীয় উৎসব। স্পেন আইনে প্রকাশ্যে পশু কোরবানী দেয়া না গেলেও মাংস ব্যবসায়ীদের মাধ্যমে অনেক বাংলাদেশীই কুরবানী আদায় করেছেন এখানে।

IMG_8827
ছবি: তারেক হুসেন

স্পেনের সবচেয়ে বড় মসজিদ ভেনতাসে সকাল সাড়ে ৮টায় কয়েক হাজার মুসল্লীর উপস্থিতিতে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়। এই মসজিদে নামাজ আদায় করেন, বাংলাদেশ দুতাবসের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার । তিনি এক প্রতিক্রিয়ায় স্পেন প্রবাসী সকল মুসলমান ভাই বোনদের ঈদ উল আযহার শুভেচ্ছা জানান। এ সময় উপস্তিত ছিলেন কমার্সিয়াল কাউন্সিলার নাভিদ শফিউল্লাহ।
বাংলাদেশিদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের ধর্ম প্রাণ মুসলমানরা কাসিনো পার্কে জড়ো হতে থাকেন সকাল থেকে। নানা দেশের নানা বর্ণের ভিন্ন ভিন্ন ভাষাভাষী মানুষ এক কাতারে শামিল হয়ে ঈদের নামাজ আদায় করেন। প্রথম  জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮ টা আর দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় ৯টা ৩০ মিনিটে। ঈদ জামাতে সামাজিক, রাজনৈতিক নেতাকর্মী ছাড়াও কমিউনিটির শীর্ষ ব্যক্তিরা অংশ নেন। নামাজ শেষে সাংবাদিকদের মাধ্যমে দূতাবাস মিনিস্টার ও হেড অব চ্যান্সরি হারুন আল রাশিদ বলেন, সকল ভেদাভেদ ভুলে আমরা সবাই দেশ ও নিজেদের কল্যানে একযোগে কাজ করতে হবে।
বাংলাদেশ এসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি কাজি এনায়েতুল করিম তারেক সুন্দর ও গঠনমূলক কমিউনিটি বিনির্মাণে সকল বাংলাদেশীকে এক প্লাটফরমে থাকার তাগিদ দেন। এসময় উপস্থিত অন্যান্যদের মধ্যে শুভেচ্ছা জানান সাধারন সম্পাদক কামরুজ্জামান সুন্দর, সাবেক সম্পাদক মিনহাজুল আলম মামুন, সহ সভাপতি জাকির হুসেন, স্পেন আওয়ামীলীগের সাধারন সম্পাদক জহিরুল ইসলাম নয়ন, বাংলাদেশ প্রেস ক্লাব অব স্পেনের সভাপতি এ কে এম জহিরুল ইসলাম, সহ সভাপতি জাহিদুল হক মাসুদ, গ্রেটার সিলেট এসোসিয়েশনের সভাপতি লুতফুর রহমান, উপদেষ্টা দবির তালুকদার ও নাজমুল ইসলাম নাজু, সহ সভাপতি খায়রুজ্জামান জামান, ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক ছানু মিয়া ছাদ, যুগ্ম সম্পাদক সাইফুর রহমান, গ্রেটার নোয়াখালী এসোসিয়েশনের সভাপতি মোঃ সেলিম, সম্পাদক আবুল কাশেম, গ্রেটার নোয়াখালী সমিতির সভাপতি মাসুদ রানা, সাবেক সভাপতি মানিক মিয়া, বিক্রম পুর মুন্সিগঞ্জ সমিতির সভাপতি গোলাম মোস্তফা জাহাঙ্গীর, কুমিল্লা সমিতির সভাপতি রুবেল মজুমদার, বি এনপি নেতা সুহেল আহমেদ সামসু, আবু জাফর রাসেল, আওয়ামীলীগ নেতা আজাম কাল, আব্দুর রহমান ও ইফতেখার আলম প্রমুখ।
এদিকে স্পেনের বার্সিলোনা, মালাগা, আলিকান্তে, মুরছিয়া, সেভিলা, গ্রানাদা, কর্দোভাসহ অনেক শহরে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়। অনেক বাংলাদেশি নারীও এখানে ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে মুনাজাতে ইমাম হাসান বিন মুহাম্মদুল্লাহ মুসলিম বিশ্বের শান্তি, সম্প্রীতি ও সমৃদ্ধির জন্য দোয়া করেন।
বিশেষ করে বার্মার মুসলমানদের অমানবিক নির্যাতন নিপীড়ন থেকে মুক্তির জন্য এবং বার্সিলোনায় গাড়ী হামলায় নিহতের স্মরণে দুয়া করা হয়। এ ছাড়া বিশ্বব্যাপী ধনী-গরিব, সাদা-কালো, হিন্দু-মুসলিম সব ভেদাভেদ ভুলে হানাহানি ও প্রতিহিংসা ভুলে ভালোবাসা ও ন্যায়ের মূল্যবোধে জেগে ওঠারও আহ্বান জানান ইমাম মুহাম্মদ উল্লাহ।
নামাজ শেষে প্রবাসীরা শুভেচ্ছা বিনিময় আর নিজেদের মাঝে সুখ দুঃখ ভাগাভাগি করে কিছুটা হলেও খুজেঁ পান শিঁকড়ের টান, আবার কেউ কেউ জানালেন গ্রীষ্মের ছুটি থাকায় এবারের ঈদে ছিলো বাড়তি আনন্দ।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *