ব্রিটেনে বাঙ্গালীদের নতুন টিভি চ্যানেল -ION


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

ইকবার হাসান রুবেল

বেক্সিট নিয়ে ব্রিটেন ও ব্রাসেলসে চলছে একের পর  এক আলোচনা । আর এই আলোচনার মধ্য দিয়ে ব্রিটেনের সাধারন জনগনের ভাগ্য পরিবর্তনে নানা রুপকথা বলে যাচ্ছে বর্তমান টরি সরকার । সাধারন জনগনও অধিক আগ্রহে রয়েছে এর সুফল ভোগ করতে । এরই মাঝে বিলেতে বাঙ্গালী কমিউনিটির জন্য সুখবর নিয়ে আসছে  আই অন টিভি । প্রবাসে বসবাসরত বাঙ্গালী কমিউনিটির সুখ-দু:খ, সফলতা , ঐতিহ্য ইতিহাস, কৃষ্টি-কালচারকে তুলে ধরার লক্ষ্যে শীঘ্রই চালূ হতে যাচ্ছে এই চ্যানেলটি।

চ্যানেলটি সম্প্রচারকে কেন্দ্র করে চলছে এখন বিশাল কর্মযজ্ঞ । কমিউনিটির দর্শকদের জন্য এই চ্যানেলেটির তৈরি করা  ভিন্ন মাত্রা ও তথ্যভিত্তিক  অনুষ্ঠানমালা আরো আকর্ষণ বাড়িয়ে দিবে  । পূর্ব লন্ডনে  চ্যানেলটিরও নিজস্ব কার্যালয়ে তাদের সর্বশেষ প্রস্তুতি নিয়ে ব্যস্ত সময় পার করছে কলা কৌশলী ।  এক ঝাক দক্ষ,অভিজ্ঞ  তরুন ও যুবকের সমন্নয়ে ইতিমধ্যে চ্যানেলটির নিয়ে কৌতুহল জাগিয়েছে বিলেতের বাঙ্গালীদের মাঝে ।  তাই চ্যনেলটি সম্প্রচারে  আসার আগেই নানা ধরনের অনুষ্ঠান মালা তৈরিতে ব্যস্ত সময় পার করছে হেড অব প্রডিউসার ।
এছাড়া  মুলধারার সংবাদ সহ কমিউনিটি , আর্ন্তজাতিক ও বাংলাদেশের খবর দর্শকে কাছে তুলে ধরার লক্ষ্যে অভিজ্ঞ সংবাদ কর্মীরা বস্তুনিষ্ঠ আধুনিক মানের সংবাদ পরিবেশনের প্রস্তুতি নিয়েছে ।

ব্রিটিশ রেস্টুরেন্ট ব্যবসার আইকন ব্রিটিশ-এশিয়ান ক্যারী ইন্ডাষ্ট্রির শীর্ষ প্রতিষ্ঠান বিশ্বখ্যাত “লী-রাজ” রেস্টুরেন্ট এর কর্নধার  ব্রিটিশক্যারী এ্যাওয়ার্ডের ফাউন্ডার  এবং স্পাইস বিজনেস ম্যাগাজিনের সম্পাদক, ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের চেয়ারম্যান এনাম আলী এমবিই’র হাত ধরে চালূ হতে যাচ্চে আই অন । সামাজিক ভাবে বেশ সুনাম অর্জনকারী এনাম আলী ব্যাবসায়ীক ভাবে রেখেছেন সফলতার স্বাক্ষর । ২০১৬ এর কারী এওয়ার্ড  গালা ডিনারে এই চ্যানেলটির নাম ঘোষনা করেন। যার যাদুতে ব্রিটিশ-এশিয়ান ক্যারী ইন্ডাষ্ট্রি এগিয়ে যাচ্ছে তার হাত ধরে চালূ হওয়া চ্যানেলটি আগামীতে দেখতে পাবে সফলতা ।

22008417_1890499934600956_765681746083154386_n

কমিউনিটির ব্যবসা-বানিজ্যকে প্রসারের লক্ষ্যে মুলধারার মতই বিজ্ঞাপনের সুযোগ সুবিধা সহ ব্যবসার নানা দিক তুলে ধরার প্রয়াসে সাজিয়েছে সেলস ও মার্কেটিং টিমকে। চ্যানেলটি বাণিজ্যিকভাবে কতুটুক সফল হবে তার বিচার না করে বরং প্রবাসী বাঙ্গালীদের জীবন মানকে আরো উন্নত করতে তাৎক্ষনিক নানা ধরনের তথ্য প্রচারে ভুমিকা রাখবে বলে জানা যায় । কারণ টেলিভিশন একটি শক্তিশালী মিডিয়া। এই মিডিয়ার মাধ্যমে ব্রিটেন সহ ইউরোপের বাঙ্গালীদের কাছে দেশীয় সংস্কৃতি বিকাশের এক অনন্য মাধ্যম । এছাড়া আই ওয়ান চ্যানেলটি প্রবাসীদের  নানা বৈচিত্র্যের অভাব পুরন করবে। ভাল মানের  কনটেন্ট গবেষণা করার মাধ্যমে কমিউনিটিকে আরো এগিয়ে নিতে অগ্রনী ভুমিকা রাখবে ।

চ্যানেলটি ইতিমধ্যে তাদের সোস্যাল মিডিয়ার মাধ্যমে বিভিন্ন পদে দক্ষ কর্মী নিয়োগের প্রচারনা চালিয়ে যাচ্ছে । আশা করা যাচ্ছে এক  ঝাক দক্ষ ও অভিজ্ঞ কর্মীদের মাধ্যমে সম্পূর্ন রুপে একটি আর্ন্তজাতিক মানের চ্যানেল কমিউনিটিকে উপহার দিতে সক্ষম হবে । কারন অদক্ষ ও স্বল্প কর্মী দিয়ে একটি চ্যানেল কখনো ভাল মানের অনুষ্ঠান উপহার দিতে পারে না । সেই দিক থেকে চ্যানেলটি একটু এগিয়ে থাকবে । তাছাড়া চ্যানেলটির কর্মীদের মেধা ও শ্রমকে যথাযথ মূল্যায়ন করতে প্রস্তুত রয়েছে কতৃপক্ষ । দেশ ও প্রবাসের অনেক মিডিয়া কর্মীরা মালিক পক্ষ থেকে তাদের মেধা ও শ্রমের মূল্যায়ন তেমন পায় না । তাই কমিউনিটি আশা করছে এই চ্যানেলটি তাদের কর্মী বাহিনীকে যথাযথ মূল্যায়ন করবে । কর্মীদের মূল্যায়নে মাধ্যমেই তৈরি করা সম্ভব একটি আধুনিক মানের টিভি স্টেশন । যদিও পূর্ব লন্ডনের অনেক মিডিয়া হাউজ তাদের কর্মীদের যথাযথ মুল্যায়ন করছে না । তারপরও মিডিয়া কর্মীরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে কমিউনিটির কল্যানে । তাই মালিক পক্ষের সুদৃষ্টি আর শুভ আচরনেই হতে পারে কমিউনিটি বান্ধব মিডিয়া হাউজ ।

উন্নত কমিউনিটি  গড়ার প্রত্যয়ে অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে এগিয়ে যাবে এই নতুন চ্যানেলটি।  দেশের অর্থনীতিতে প্রবাসি বাঙালিরা রেখে যাচ্ছেন অসামান্য অবদান। প্রবাসে থেকেও প্রবাসিরা দেশকে ধারণ করেন চিন্তায়-চেতনায়। দেশের প্রতিটি অর্জনে প্রবাসিরা যেমন উদ্বেলিত হন, তেমনি ভাবে প্রবাসে বাঙ্গালীদের এই ধরনের অর্জন কমিউনিটির জন্য এক অনন্য উপহার স্বরুপ।

 

18767781_755998351241796_3268763739191571891_n

নিজস্ব সাংস্কৃতিক ও ধর্মীয় স্বকীয়তা বজায় রেখে  চ্যানেলটি মুলধারার একটি চ্যানেলে পরিনত হতে পারবে। যার মাধ্যমে  তরুণেরা বৃটিশ বাংলাদেশী পরিচয় দিতে গর্ববোধ করবে। পরিশেষে চ্যানেলটির শুভকামনা করছি । আগামীর উজ্জল ভবিষতের দিকে ধাবিত হউক আই অন চ্যানেলটি।

 

ION Tv Facebook

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *