লন্ডনে দূষণকারী গাড়ির ওপর নতুন করারোপ হচ্ছে


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

IMG_1220


নিউজ ডেস্ক: পুরাতন ও অধিক দূষণকারী প্রতিটি যানবহনের ওপর অতিরিক্ত ১০ পাউন্ড করে নতুন করারোপ করতে যাচ্ছে লন্ডন কর্তৃপক্ষ। চলতি বছরের শেষের দিকে সেন্ট্রাল লন্ডনের যানজটপূর্ণ এলাকায় টি-চার্জ বা টক্সিক চার্জ নামে এ নতুন কর কার্যকর করা হবে।ব্রিটেনের রাজধানী কর্তৃপক্ষ  জানিয়েছে, এক হিসেবে দেখা গেছে প্রতি সপ্তাহের ছুটির দিনে ১০ হাজার গাড়ি শহরে বায়ু দূষণ করে।

এ বিষয়ে লন্ডনের মেয়র সাদিক খান বলেন, ‘এটা খুবই দুঃখের বিষয় যে আমরা এমন একটি শহরে বাস করি যেখানে বাতাসে দূষণের পরিমান অনেক বেশি। ফলে আমাদের সন্তানরা ফুসফুসের সমস্যা নিয়ে বেড়ে উঠছে। আমরা যদি এসব ব্যাপকভাবে পরিবর্তন না করি তবে ভবিষ্যতে আমরা আমাদের পরিবারের সদস্যদের স্বাস্থ্য রক্ষা করতে পারবো না। মূলত বায়ু দূষণ রোধে টি-চার্জ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’ তিনি আরও বলেন, ‘টি চার্জ নামে নতুন দূষণ কর আরোপ করার আগে সংবাদ সম্মেলন করে জানানো হবে।’

জানা গেছে, লন্ডনে যানজট চার্জের সঙ্গে টি চার্জও আদায় করা হবে। ফলে সোমবার থেকে শুক্রবার লন্ডন শহরে যান চালালে দূষণকারী যানবহন চালাতে দৈনিক ২১ দশমিক ৫০ পাউন্ড নগর কর্তৃপক্ষকে পরিশোধ করতে হবে।শহরের বায়ু দূষণের মাত্রা কমাতে গত বছরের জুলাই মাসে সাদিক খান টি-চার্জ আরোপ করতে একটি প্রস্তাব করেন। এমনকি এ পরিকল্পনায় ক্ষতিগ্রস্থ হওয়ায় যুক্তরাজ্যের সরকারও মেয়রকে ডেকে পাঠায়।সিটি হলের একটি গবেষণায় দেখা গেছে, মাঝে মাঝে রাস্তায় ব্যস্ততার দিক দিয়ে লন্ডনের বাসিন্দারাই সবচেয়ে অবহেলিত।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *