পার্লামেন্টে ব্রিটিশ প্রধানমন্ত্রী: রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবর্তন নিশ্চিত করতে হবে


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

সৈয়দ আনাস পাশা
এডিটর-ইন-চিফ, সত্যবাণী

লন্ডন: রোহিঙ্গাদের উপর নির্যাতন বন্ধ করে অবিলম্বে নিজ দেশ বার্মায় তাদের নিরাপদ প্রত্যাবর্তনের ব্যবস্থা নিতে বার্মিজ সরকারের প্রতি আহবান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।
বুধবার হাউস অব কমন্সে সদ্য কক্সবাজারের রোহিঙ্গা শরনার্থী শিবির পরিদর্শন করে আসা নিজ দলীয় এমপি উইল কুইন্স’র এক প্রশ্নের জবাবে রোহিঙ্গা ইস্যুতে ব্রিটেনের অবস্থান জানাতে গিয়ে এ আহবান জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী।
সম্প্রতি কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ’র (CFoB) একটি প্রতিনিধি দল কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করে। এই দলের সদস্য ছিলেন উইল কুইন্স’র এমপি। শরণার্থী শিবির পরিদর্শনের অভিজ্ঞতা জানিয়ে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে তিনি বলেন, ‘সম্প্রতি আমি বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেছি। সত্যিই সেখানে এক ভয়াবহ অবস্থা বিরাজ করছে। এটি একটি মানবিক বিপর্যয়’। রোহিঙ্গাদের সাহায্যে ব্রিটিশ সরকারের সহযোগিতার প্রশংসা করে সরকার দলীয় এই এমপি প্রধানমন্ত্রীর কাছে জানতে চান, রোহিঙ্গাদের উপর নির্যাতন বন্ধ এবং তাদের দেশে ফিরিয়ে নিতে মায়ানমার সরকারের উপর ব্রিটিশ সরকার কোন চাপ রাখছে কি না।
গুরুত্বপূর্ণ একটি ইস্যু পার্লামেন্টে উত্থাপন করায় উইল কুইন্স এমপিকে ধন্যবাদ জানিয়ে তাঁর প্রশ্নের উত্তরে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, ‘৫ লক্ষেরও বেশি রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, এটি একটি বড় আকারের মানবিক বিপর্যয়’।এই বিপর্যয় মোকাবেলায় ব্রিটেন সহযোগিতা অব্যাহত রেখেছে, পার্লামেন্টকে এমনটি জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘ইন্টারন্যাশনাল ডেভোলাপমেন্ট বিভাগের মাধ্যমে আমরা আমাদের সহযোগিতা দিয়ে যাচ্ছি, বার্মার রেডক্রসের মাধ্যমেও আর্থিক সহযোগিতা দেয়া হচ্ছে’। তিনি বলেন, ‘ইতোমধ্যে আমরা মায়ানমারের সাথে সব ধরনের সামরিক প্রতিরক্ষা সহযোগিতাও স্থগিত করেছি’।
দ্বিপাক্ষিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাহায্য দিয়ে এই সংকট মোকাবিলায় ভূমিকা রাখছে ব্রিটেন, এমনটি জানিয়ে থেরেসা মে বলেন, ‘আমরা তিন তিন বার বিষয়টি জাতীসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপন করেছি। আন্তর্জাতিক সম্প্রাদায়ের প্রতি আমাদের পরিস্কার বার্তা, অবিলম্বে রোহিঙ্গাদের উপর নির্যাতন ও সহিংসতা বন্ধ করে তাদের নিরাপদ স্বদেশ প্রত্যাবর্তন নিশ্চিত করতে হবে, দিতে হবে পূর্ণ মানবিক প্রবেশাধিকারের অনুমতি’।

ছবি ও ভিডিও: চ্যানেল ৪ নিউজ

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *