রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘ মহাসচিবের দৃঢ় অঙ্গীকার


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

আন্তর্জাতিক ডেস্কঃ জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ রোহিঙ্গা সমস্যা সমাধানে তার ব্যক্তিগত ও জাতিসঙ্ঘের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

জাতিসঙ্ঘ সদর দপ্তরে মঙ্গলবার জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে তিনি এ অঙ্গীকার ব্যক্ত করেন। বৈঠকে তারা রোহিঙ্গা সমস্যাসহ জাতিসঙ্ঞের বিভিন্ন উন্নয়নমূলক এজেন্ডা নিয়ে মতবিনিময় করেন।
বাংলাদেশের এসডিজি বাস্তবায়ন কার্যক্রমে মহাসচিব বাংলাদেশ জাতীয় সংসদের ভূমিকার প্রশংসা করেন এবং এ ক্ষেত্রে স্পিকারসহ সংসদ সদস্যদের সাধুবাদ জানান।স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রোহিঙ্গা সমস্যা সমাধানের ক্ষেত্রে জাতিসংঘ মহাসচিবের ব্যাক্তিগত উদ্যোগ ও তার নেতৃত্বে জাতিসঙ্ঘের ভূমিকার জন্য বাংলাদেশের জনগণ, সরকার ও জাতীয় সংসদের পক্ষ থেকে তাঁকে ধন্যবাদ জানান। এ ছাড়া স্পিকার জাতিসঙ্ঘের বিভিন্ন উন্নয়নমূলক এজেন্ডা বাস্তবায়নে জাতিসঙ্ঘ মহাসচিবের ঐকান্তিক প্রচেষ্টারও প্রশংসা করেন।স্পিকার চলমান রোহিঙ্গা সংকটের বিষয়ে এবং বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর বাংলাদেশে অব্যাহত প্রবেশের বিষয়ে মহাসচিবকে অবহিত করেন। তিনি রোহিঙ্গা সমস্যা সমাধানে মানবিক সহায়তার পাশাপাশি এর জরুরি ও রাজনৈতিক সমাধানের ওপর গুরুত্বারোপ করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী মিয়ানমারের সাথে বাংলাদেশের চলমান দ্বিপক্ষীয় আলোচনাকে ফলপ্রসূ করার ক্ষেত্রে জাতিসঙ্ঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রচেষ্টার ওপর জোর দেন। এ বিষয়ে মহাসচিবের গতিশীল নেতৃত্ব, সুদীর্ঘ অভিজ্ঞতা ও দৃঢ় প্রতিশ্রুতির ওপর বাংলাদেশের উচ্চ প্রত্যাশার কথা তিনি পুনর্ব্যক্ত করেন। স্পিকার সুবিধাজনক যে কোন সময়ে মহাসচিবকে বাংলাদেশ সফরে আসার আমন্ত্রণ জানান।একই দিন স্পিকার ইউএন-উইমেন’র নির্বাহী পরিচালক ফুমজিলে মোলামবো নগ্সুকার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন।সাক্ষাৎকালে তিনি বাংলাদেশে নারীর সার্বিক ক্ষমতায়নে গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। বিশেষ করে শ্রম বাজারে নারীর অংশগ্রহণ ত্বরান্বিত করতে ই-কমার্স ও আইটি সেক্টর-এ নারীর দক্ষতা উন্নয়নে অধিকতর প্রশিক্ষণ প্রদানের ওপর গুরুত্বারোপ করেন। বৈঠকে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *