টাওয়ার হ্যামলেটস নাট্য উৎসব: দর্শক নন্দিত নাটক ‘দ্য ক্যাফে’


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

নিলুফা ইয়াসমীন
বার্তা সম্পাদক, সত্য বাণী

লন্ডন: প্রতি বছরের ন্যায় এবারও টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের উদ্যোগে শুরু হয়েছে মাসব্যাপী নাট্য উৎসব – দ্যা সিজন অফ বাংলা ড্রামা। ৩ নভেম্বর শুক্রবার বিশ্ব সাহিত্য কেন্দ্রের ‘দ্যা ক্যাফে‘ নাটকটি মঞ্চস্থ করার মধ্য দিয়ে শুরু হলো মাসব্যাপী নাট্য উৎসব। এই উৎসব চলবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত। লন্ডন ও লন্ডনের বাইরের বিভিন্ন নাট্যদল টাওয়ার হ্যামলেটস কাউন্সিল আয়োজিত ‘এ সিজন অব বাংলা ড্রামা‘য় অংশগ্রহণ করছে। বিভিন্ন ভ্যানুতে নাটকগুলো মঞ্চায়িত হবে।

1AC2ED33-C043-4325-93B6-20BDCF134A98কাউন্সিলের কর্মকর্তা কাজী রোকসানা বেগম এই নাট্য উৎসবের প্রযোজক। রোকসানা বেগমের উদ্যোগেই গত ১৫ বছর ধরে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে প্রতি বছর মাসব্যাপী বাংলা নাটকের উৎসব হচ্ছে।
ব্রাডি আর্টস সেন্টারে উৎসবের উদ্বোধনীতে বিশ্ব সাহিত্য কেন্দ্রের নাটকটি রচনা করেছেন সাংবাদিক বুলবুল হাসান এবং পরিচালনায় ছিলেন সায়মা আহমেদ। একটি ক্যাফেতে বিলেতে বসবাসরত বাঙালী কমিউনিটির যুব সমাজের আড্ডার উপর ভিত্তি করে এই বিদ্রুপাত্মক নাটকটি লেখা। কঠিন ম্যাসেজে বৃটিশ মূল ধারার সাথে সংশ্লিষ্ট ও পুরনো ধ্যান ধারণার লোকজনের মধ্যে পারষ্পরিক দ্বন্ধকে হাস্যরস, নাচ, গান ও প্রেমের মাধ্যমে চমৎকারভাবে ফুটিয়ে তোলা হয়েছে এই নাটকে।

AD539AF1-18B2-4B70-99D1-3DFA89CAD5D3ক্যাফের আড্ডায় বাংলাদেশের বিভিন্ন আঞ্চলিক ডাইলেক্টে দেখানো হয়েছে কমিউনিটির পরষ্পর বিরোধী চিন্তা ভাবনা, দেশীয় রাজনীতির বিভিন্ন দলের সমর্থকদের মধ্যে কথার মারপ্যাচে একে অপরকে ঘায়েল করা ইত্যাদি।টিভি টক শো এর মাধ্যমে দেখানো হয়েছে পরমত অসহিষ্ণুতার চরম বহিঃপ্রকাশ। ক্যাফে নাটকে অভিনয় করেছেন অনিন্দিতা তাহসিন, আরফুমান চৌধুরী, হিমু হোসাইন, সাদেক চৌধুরী, শাহ ওয়াহিদুজ্জামান, এমিকো, শারমীন ভূট্টো, শোয়েব চমক, জহুরুল রাসেল, অজন্তা দেব রায়, ফারহানা আলম, আরমানুল হক ও শামীম আজাদ। সবাই চমৎকার অভিনয় করে নিজ নিজ চরিত্রকে নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছেন। নাটকটি দেখে হলভর্তি দর্শক নির্মল আনন্দ পেয়েছে এবং প্রাণখুলে হাসতে পেরেছে।
F9738DF8-982F-4F3F-8EB4-E6BBFFDE19BDউদ্বোধনী অনুষ্ঠানের পরের দিন ৪ নভেম্বর শনিবার ব্রাডি আর্ট সেন্টারে পুনরায় মঞ্চস্থ করা হয়েছে দ্যা ক্যাফে। মাসব্যাপী এই নাট্য উৎসবে ৫ নভেম্বর ব্রাডি আর্টস সেন্টারে ‘জাহাজি‘ এবং রিচ মিক্সে ‘আফটার দ্যা সামার‘ মঞ্চায়িত হবে। ১০ নভেম্বর রিচ মিক্সে ‘ইস্ট‘, ১০ ও ১১ নভেম্বর ব্রাডি আর্টস সেন্টারে ‘নদী ও নতিম‘, ১১ ও ১২ নভেম্বর কুইন মেরী ইউনিভার্সিটিতে ‘অস্কার এ্যান্ড দ্যা লেডী ইন পিংক‘, ১২ ও ১৬ নভেম্বর ব্রাডি আর্টস সেন্টারে যথাক্রমে ‘ঘর জামাই, ও ‘সিল্ক রিভার ফর এভার হুররাহ!‘, ১৭ ও ১৮ নভেম্বর পর পর দু দিন রিচ মিক্সে ‘সাইলেন্ট সিস্টার্স – ব্রাদার্স আনহিনজড্ ও ১৮ নভেম্বর ব্রাডি আর্টস সেন্টারে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী ইউকে মঞ্চায়িত করবে ‘রূপ কথা‘। ১৯ নভেম্বর ব্রাডি আর্টস সেন্টারে ‘মুখোশ‘, ২৩, ২৪, ২৫ নভেম্বর দ্য স্পেস থিয়েটারে ‘ সোল্ড‘, এবং ব্রাডি আর্টস সেন্টারে ২৪, ২৫ নভেম্বর পর পর দুদিন ‘চিত্রাঙ্গদা‘ ও ২৬ নভেম্বর ‘হাসন রাজা‘ মঞ্চায়িত হবে।
কবি নজরুল সেন্টারে ১৭ নভেম্বর সৌধের পালা গান গাজী কালুর কিসসা ও ২৪ নভেম্বর হোপ এন মাইকের ঠুমরী ও গজল পরিবেশিত হবে।
এছাড়া ৭ ও ৮ নভেম্বর কুইন মেরী ইউনিভার্সিটিতে ‘হানড্রেড ইয়ার্স অফ বেঙলী মিডিয়া ইন দ্যা ইউকে’ ও ‘রোহিঙ্গা: দ্যা ফরগটেন বেঙলী?’ বিষয়ের ওপর আলোচানা এবং ১৮ নভেম্বর স্বাধীনতা ট্রাস্টের ‘বেঙলী হিসট্রি ওয়াক’ কর্মসূচী রয়েছে। অর্থাৎ স্বাধীনতা ট্রাস্টের কর্ণধার আনসার আহমেদ উল্লাহ আলতাব আলী পার্ক থেকে হেঁটে ব্রিকলেন আসবেন এবং তাঁর সাথে যারা হাঁটায় যোগ দিবেন তাদের কাছে বাঙালীদের ইতিহাস তুলে ধরবেন।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *