ট্রাম্পের ঘোষণা জঙ্গিদের জন্যে অক্সিজেন: সৌদি আরব


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

আন্তর্জাতিক ডেস্ক
সত্যবাণী

জেরুজালেমঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি চরমপন্থি গোষ্ঠীগুলোকে আরো চাঙ্গা করে তুলবে। বাহরাইনে মানামা ডায়ালগ ইভেন্ট নামে এক বার্ষিক নিরাপত্তা সম্মেলনে সৌদি আরবের গোয়েন্দা প্রধান প্রিন্স তুর্কি আল ফয়সাল এ কথা বলেছেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণার পর ফিলিস্তিনে উত্তেজনা ক্রমাগত বাড়ছে। শনিবার ভোরে ইসরাইল গাজায় আরো দুটি বিমান হামলা চালিয়েছে যাতে দুজন ফিলিস্তিনি নিহত হয়। তুর্কি আল ফয়সাল বলেন,  ঘোষণা জঙ্গি গ্রুপগুলোর জন্য অক্সিজেনের মতো কাজ করবে এবং তা মোকাবিলা করা কঠিন হবে। প্রিন্স তুর্কি আল ফয়সাল গত ২০ বছর ধরে সৌদি আরবের গোয়েন্দা বাহিনীর প্রধানের দায়িত্ব পালন করছেন। এ সম্মেলনে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিকি হেইলির একটি প্রবন্ধ পড়ার কথা ছিল কিন্তু তিনি আসেন নি।

ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করে সিদেরত শহরে একটি ফিলিস্তিনি রকেট এসে পড়ে । এতে কেউ আহত হয় নি তবে কিছু গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। শুক্রবার গাজা থেকে ইসরাইল লক্ষ্য করে মোট তিনটি রকেট ছোঁড়া হয়েছে। এবং এর পর শনিবার ভোরে ইসরাইল মধ্য ও দক্ষিণ গাজায় বিমান হামলা চালায়।

ইসরাইল বলছে, তারা গাজা এলাকায় হামাসের অস্ত্র কারখানা এবং অস্ত্রের গুদামের ওপর আক্রমণ চালিয়েছে। হামাস বলছে, তারা ধ্বংসস্তূপের ভেতর থেকে দু,জন ফিলিস্তিনির মৃতদেহ বের করেছে। বিমান হামলায় অন্তত ১৬০ জন ফিলিস্তিনি আহত হয়।
এ ছাড়া শুক্রবার ফিলিস্তিনিদের বিক্ষোভের সময় ইসরাইলি সৈন্যদের গুলিতে কমপক্ষে দু’ জন ফিলিস্তিনি নিহত হয়।

প্রেসিডেন্ট ট্রাম্প গত সপ্তাহে জেরুজালেমেকে ইসরাইলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিকভাবে এই স্বীকৃতি দেন। ইসরাইল সবসময়ই বলে আসছে জেরুজালেম তাদের রাজধানী। আর ফিলিস্তিনিরাও পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে মনে করে। ১৯৬৭ সালের যুদ্ধে ইসরাইল পূর্ব জেরুজালেম দখল করে নেয়। বিবিসি।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *