ইসরাইলের বিরুদ্ধে নেতৃত্ব দিবেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

আন্তর্জাতিক ডেস্ক
সত্যবাণী

জেরুজালেমঃ মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয়ার একপেশে সিদ্ধান্তের বিরুদ্ধে মুসলিম দেশগুলোর ঐক্যবদ্ধ প্রতিক্রিয়া জানানো অনিশ্চিত হওয়ায় এতে সমন্বয়কের ভূমিকা পালন করতে চায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান। খবর এএফপি’র।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই ঘোষণার আগ পর্যন্ত এরদোগান ফিলিস্তিন ইস্যুতে নিজেকে চ্যাম্পিয়ন হিসেবে দাবি করেন। এরদোগান বলেন, ফিলিস্তিন নাগরিকরা মুসলিম সম্প্রদায়ের জন্য অতি গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত পূর্বাঞ্চলের শহর জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাজধানী হিসেবে মনে করে। ট্রাম্পের সতর্কতাকে উপেক্ষা করে এরদোগান ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) এর বর্তমান চেয়ারম্যান হিসেবে প্যান ইসলামিক গ্রুপের শীর্ষ সম্মেলন আহ্বান করার জন্য তার অবস্থান ব্যাখ্যা করেন।

২০১০ সালে গাজার ওপর অবরোধ ভাঙ্গার পর ইসরাইলের সঙ্গে তুরস্কের সম্পর্কের অবনতি হয়। এরপর ২০১৬ সালে তুরস্ক পুনরায় ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে আগ্রহ দেখায়। তবে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের ইচ্ছার চেয়ে বরং হামাসের সঙ্গেই সম্পর্ক বজায় রাখতেই তুরস্কের জনগণের আগ্রহ দেখা গেছে। এএফপি।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *