বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফিরে এসে পাকিস্তানিদের জ্বালানো অগ্নিকুণ্ডে পানি ঢেলে দিয়েছিলেন


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

কবির আল মাহমুদ
সত্যবাণী

মাদ্রিদ,স্পেন থেকেঃ স্বাধীনতা লাভের পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফিরে এসে পাকিস্তানিদের জ্বালানো অগ্নিকুণ্ডে পানি ঢেলে দিয়েছিলেন। তিনি ফিরে না আসলে বিজয়ের এক মাসের মধ্যে ১৪৪টি দেশের স্বীকৃতি বাংলাদেশ পেতো না।’ বুধবার রাতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে স্পেন আওয়ামীলীগ আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।গতকাল (১০ জানুয়ারী) বুধবার রাতে স্পেনের রাজধানী মাদ্রিদে স্পেন আওয়ামীলীগের স্থায়ী কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত  হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্পেন আওয়ামীলীগ এর সহ সভাপতি আব্দুল কাদের।বক্তব্য দেন স্পেন আওয়ামীলীগের সাধারন সম্পাদক রিজভী আলম, সহ সভাপতি বোরহান উদ্দিন,শামীম আহমেদ।স্পেন আওয়ামীলীগের সিনিয়র যুগ্ন সাধারন সম্পাদক ফয়সল আহমেদ এর উপস্থাপনায়  অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্পেন আওয়ামীলীগ এর যুগ্ন সাধারন  সম্পাদক আক্তারুজ্জামান , মাহবুব আলম বকুল , মোঃ হাসান , সবুজ আলম, সাংগঠনিক সম্পাদক ইফতেখার আলম , এনাম আলী খান ,দফতর সম্পাদক তাপস দেবনাথ ,অভিভাসন  সম্পাদক এডভোকেট  তারেক হোসাইন , তথ্য ও গবেষণা সম্পাদক এম এ আই আমিন আওয়ামীলীগ নেতা বাদল মুন্সি ,মুক্তিযুদ্দা সন্তান আব্দুল আজিজ মৰু ,সুমন নূর , আলতাফ হোসেন ,সাবেক ছাত্রলীগ নেতা নাজিম উদ্দিন  প্রমুখ।

স্পেন আওয়ামীলীগের সাধারন সম্পাদক রিজভী আলম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের  ভাষণকে পাঠ্যপুস্তকে গুরুত্বের সঙ্গে দিতে হবে। এতে করে পরবর্তী প্রজন্ম এই ভাষণের তাৎপর্য উপলব্ধি করতে পারবে।দেশ স্বাধীনের পর ভারত হয়ে দেশে ফিরে আসার গৌরবোজ্জল সময়টিকে স্মরণ করে স্পেন আওয়ামীলীগের সহ সভাপতি বোরহান উদ্দিন বলেন, অসীম সাহস ও দূরদর্শী কূটনৈতিক ক্ষমতাবলেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফিরে আসতে পেরেছিলেন।অনুষ্টানে বক্তারা আরো বলেন ,বঙ্গবন্ধুকে পাকিস্তানের জেলে ফাঁসি দিয়ে অনেকবার হত্যার চেষ্টা করা হয়েছিল। তাকে যে সেলে রাখা হয়েছিল সেখান থেকে জানালা দিয়ে দেখা যেত কবর খোঁড়া হচ্ছে। এসব করা হতো তাকে চাপে ফেলার জন্য। কিন্তু তিনি কোনও দিন কোনও চাপের কাছে নতি স্বীকার করেননি।
 

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *