আন্তর্জাতিক মাতৃভাষা দিবস: লন্ডনে হবে প্রভাতফেরী ও শিশু-কিশোর সমাবেশ


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

কমিউনিটি করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লন্ডনে অনুষ্ঠিত হবে প্রভাতফেরী ও শিশু-কিশোর সমাবেশ। ২১শে ফেব্রুয়ারী সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে প্রভাতফেরী ও ২৪শে ফেব্রুয়ারী শনিবার অনুষ্ঠিত হবে শিশু-কিশোর সমাবেশ।
সোমবার বিকেলে পূর্ব লন্ডনের স্হানীয় একটি রেস্টুরেন্টে সাংবাদিকদের সাথে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় মাতৃভাষা দিবসের এ কর্মসূচীর ঘোষণা দিয়ে উদ্যোক্তারা বলেছেন, ব্রিটেনে জন্ম ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের মধ্যে একুশের চেতনা ছড়িয়ে দিতেই তাদের এ উদ্যোগ।

6BC40C70-5775-4806-A2B6-414A924366D8‘একুশের প্রভাতফেরী উদযাপন কমিটি’র উদ্যোগে আয়োজিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন কমিটির আহবায়ক মুক্তিযোদ্ধা সাংবাদিক আবু মুসা হাসান। সভায় লিখিত বক্তব্য পাঠ করেন কমিটির সদস্য সচিব ইফতেখারুল হক পপলু।আয়োজকদের মধ্যে আরও উপস্থিত ছিলেন হারুনুর রাশিদ, আনসার আহমেদ উল্লাহ, জামাল খান, লোকমান হোসেন হোসাইন, হামিদ মোহাম্মদ,সুলতানা রাশিদ জলি, স্মৃতি আজাদ, জুয়েল রাজ, সাইফুল ইসলাম খান, নওশাদ আহমেদ, সুশান্ত দাস প্রশান্ত প্রমুখ।
আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, গত দুই বছরের ধারাবাহিকতায় এবারও নব প্রজন্মের শিশু-কিশোরসহ বাঙালি কমিউনিটির ব্যাপক অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করার জন্য দিনের বেলা ও সাপ্তাহিক ছুটির দিনে প্রভাতফেরী ও শিশু-কিশোর সমাবেশের এ আয়োজন। মধ্যরাতে অন্যান্য ভাষাভাষি ও শিশু-কিশোরদের অনেকেই প্রভাতফেরীতে উপস্থিত হতে পারেনা, এমনটি জানিয়ে আয়োজকরা বলেন, একুশ আজ বিশ্ব সম্প্রদায়ের সম্পদ হলেও, এ সম্পদ অর্জন কিন্ত করেছি এককভাবে আমরা বাঙালীরা। আর তাই এই অর্জনের ইতিহাস-গল্প প্রতিটি ভাষাভাষি মানুষের কাছে পৌছে দেয়ার দায়িত্বও আমাদেরই।
আয়োজক কমিটির আহবায়ক আবু মুসা হাসান সত্যবাণীকে বলেন, ‘একুশ আজ যতই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হোক, এই দিনটির জন্মদাতা কিন্তু আমরা বাঙালীরা। এই দিনের সাথে জড়িয়ে আছে আমাদের শৌর্য-বীর্যের ইতিহাস। সুতরাং বিশ্ব সম্প্রদায়ের সাথে শুধু এই দিনটি ভাগাভাগী করলেই চলবেনা, এর চেতনা যাতে আমাদের মত করেই সবাই ধারণ করে সে চেষ্টা আমাদেরই করতে হবে’।
0207B41C-6E95-4DA6-BA57-B80C91467B56আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়, ২১শে ফেবুয়ারী বুধবার সকাল ১০টায় আলতাব আলী পার্কে প্রভাতফেরী ও শহীদ মিনারে পুষ্পাঞ্জলি অর্পণ করা হবে। শিশু-কিশোর সমাবেশ অনুষ্ঠিত হবে ২৪ শে ফেবুয়ারী শনিবার সকাল দশটায় আলতাব আলী পার্কের শহীদ মিনার চত্বরে। শিশু-কিশোর সমাবেশে বাঙালির মাতৃভাষা রক্ষার আন্দোলন এবং ইউনেস্কো ঘোষিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরা হবে নতুন প্রজন্মসহ অন্যান্য ভাষাভাষি মানুষের কাছে, পরিবেশন করা হবে অমর একুশে এবং দেশাত্ববোধক গান। বিলেতের বিশিষ্ট সংগীত শিল্পী গৌরী চৌধুরী ও তার ছাত্র-ছাত্রীরা গান পরিবেশন করবেন।

মতবিনিময় সভা থেকে একুশের চেতনায় উজ্জিবিত বিলেতের সকল প্রগতিশীল সংগঠন ও ব্যক্তিকে শিশু-কিশোরদের সাথে নিয়ে ২১শে ফেবুয়ারী প্রভাতফেরী এবং ২৪শে ফেব্রুয়ারী শিশু-কিশোর সমাবেশে যোগদান করার আহবান জানানো হয় ।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *