যে ফলের খোসা ছাড়াবেন না


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

সত্যবাণী ডেস্ক : রোজকার ডায়েটে মৌসুমি ফল খাওয়া উচিত, তা তো সবারই জানা। অনেকেই সেই মতো সকাল-বিকাল ফলও খান। তবে জানেন কি, খোসা ছাড়িয়ে ফল খেলে তার খাদ্যগুণ অনেকটাই কমে আসে। কোন কোন ফলের খোসা একেবারেই ছাড়ানো উচিত না?

জেনে নেওয়া যাক কী সেই ফল-

আম

সাধারণত, খোসা ছাড়িয়েই আম খাওয়া হয়। তবে আম খোসা না ছাড়িয়ে খেতেপরামর্শ দেন বিশেষজ্ঞরা। সে ক্ষেত্রে কাঁচা আম খোসাসহ খেতে পারেন। খোসাসহ আম খেলে তা ফ্যাট বার্নিয়ে সাহায্য করে। এছাড়া এতে রয়েছে ক্যারোটেনোইডস, পলিফেনলস, ওমেগা-৩, ওমেগা-৬ ও পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের মতো উপকারি উপাদান। এর থেকে ক্যান্সার, ডায়াবেটিস বা হৃদ্‌রোগের আশঙ্কা কমে।

আপেল

অনেকেই জানেন না, খোসা-ছাড়ানো আপেল খাওয়া একেবারেই উচিত নয়। কারণ আপেলের খোসায় রয়েছে ভরপুর অ্যান্টিঅক্সিডেন্ট। এতে অ্যালঝাইমার’স-সহ বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করা যায়। তাছাড়া, এতে ফাইবার ও ভিটামিন
থাকায় খোসাসহ আপেল খাওয়ারই পরামর্শ দেন বিশেজ্ঞরা।

নাসপতি

নাসপতির খোসাতেই রয়েছে যাবতীয় পুষ্টিগুণ। তাছাড়া ডায়েটারি ফাইবারথাকায় ত্বকের পক্ষেও ভালো এই ফল। ফলে খোসা না-ছাড়িয়েই নাসপতি খান।

সবেদা

এতে পটাশিয়াম, আয়রন বা প্যান্টোথেনিক অ্যাসিড থাকায় এটি হজমশক্তি বাড়ায়।ফলে সবেদা খেতে হলে তা খোসা ছাড়িয়ে খাওয়া একেবারেই উচিত নয়।

কিউয়ি

আজকাল শহরের বিভিন্ন বাজারে কিউয়ি ফল সহজেই মিলছে। অনেকেই এর খোসা ছাড়িয়ে খান। তবে তাতে আপনার রোজকার ফাইবারের জোগান কমে আসবে। কারণ এর খোসায় ফাইবারের পাশাপাশি রয়েছে ভরপুর ভিটামিন সি। ফলে খোসা-সহ খান এই ফল।

27 February’2017, 10:27

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *