কার্ডিফ-ঢাকা ফ্লাইট চালু করবে কাতার এয়ারওয়েজ


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

কার্ডিফ করেসপন্ডেন্ট
সত্যবাণী

কার্ডিফ:  আগামী পহেলা মে থেকে প্রায় ৫০ টি আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করবে কাতার এয়ারওয়েজ। এর মধ্যে রয়েছে কার্ডিফ-দোহা-ঢাকা ফ্লাইট। সপ্তাহে সাতদিন এ সেবা প্রদান করবে বিশ্বের অন্যতম এ এয়ারলাইন প্রতিষ্টান। সোমবার ডব্লিউবিসিসির উদ্যোগে আয়োজিত এক সেমিনারে এই আনুষ্ঠানিক ঘোষনা দেন কার্ডিফ এয়ারপোর্টের চেয়ারম্যান রজার লিউইস।

প্রায় ৬ মিলিয়নের অধিক যাত্রী সেবার অঙ্গীকার নিয়ে কার্ডিফ এয়ারপোর্টে যাত্রা শুরু করতে যাচ্ছে কাতার। এর অংশ হিসেবে কার্ডিফ এয়ারপোর্ট এবং কাতার এয়ারওয়েজের যৌথ উদ্যোগে পহেলা মে থেকে তিনটি ফ্লাইট যাচ্ছে বাংলাদেশে।
কার্ডিফের আন্তর্জাতিক এসএসই সোয়ালেক স্টেডিয়ামে কার্ডিফ এয়ারপোর্ট ও কাতার এয়ারওয়েজের সহযোগিতায়  অনুষ্ঠিত ওয়েলস বাংলাদেশ চেম্বার অফ কমার্সের  এ সেমিনারে এ সময় উপস্থিত ছিলেন কার্ডিফ এয়ারপোর্টের চেয়ারম্যান রজার লিউইস, কমার্সিয়াল ডাইরেক্টর স্পেন্সার বার্নস ও কাতার এয়ারওয়েজের কর্পোরেট একাউন্টস ম্যানেজার ক্রেগ মাসন।
এই উদ্যোগের ফলে কার্ডিফ এয়ারপোর্ট থেকে আন্তর্জাতিক ফ্লাইট ঘোষনার মধ্য দিয়ে বিভিন্ন দেশের সাথে ওয়েলসের যাতায়াত ব্যবস্থা আগের চেয়ে আরো উন্নত হলো। এতে করে দেশগুলোর সাথে ব্যাবসায়িক সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে সেমিনার মন্তব্য করেন  রজার লুউইস।

58BB1C60-00D1-481F-8929-0914BDA92863একটি দেশের উন্নয়নে যোগাযোগ ব্যবস্থার গুরুত্ব অনেক। আমদানী বা রপ্তানী শিল্পের ব্যবসায়িক সফলতায় আকাশযানের প্রয়োজনীয়তা রয়েছে। তাছাড়া স্বাভাবিক জীবন যাত্রার মান উন্নয়নেও এর ভূমিকা আছে। ওয়েল্সের একমাত্র ব্যবসায়িক সংগঠন ওয়েল্স বাংলাদেশ চেম্বার অফ কমার্স সব সময়ই এর প্রয়োজনীয়তা তুলে ধরে কাজ করে আসছে উল্লেখ করে ওয়েলস বাংলাদেশ চেম্বার অফ কমার্স বা ডব্লিউবিসিসির চেয়ার ডিলাবর এ হুসাইন বলেন, কাতার এয়ারওয়েজের কার্ডিফ-ঢাকা ফ্লাইট চালু কার্ডিফের বাংলাদেশী কমিউনিটির জন্য একটি সুখবর। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি বর্তমানে শুধু ঢাকায় এবং অদুর ভবিষ্যতে কার্ডিফ থেকে সিলেট সরাসরি যাওয়ার। সিলেটে এখনও আন্তর্জাতিক ফ্লাইট চালু না হওয়াতে বর্তমানে কার্ডিফ -দোহা-ঢাকা ফ্লাইট চালু করা হচ্ছে।

ডব্লিউবিসিসির জেনারেল সেক্রেটারী মাহ্বুব নূরের পরিচালনায় অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন ডব্লিউবিসিসির চেয়ার ডিলাবর এ হুসাইন। এতে আরো উপস্থিত ছিলেন ইউরো ফুডস গ্রুপের ম্যানেজিং ডাইরেক্টর সেলিম হুসাইন এমবিই, আল রাইয়ান ব্যাংকের সিও সুলতান চৌধুরী ও মুসলিম ব্রিটেন অফ ওয়েলসের জেনারেল সেক্রেটারী সেলিম কিদওয়াই। ডব্লিউবিসিসির ডাইরেক্টরদের মধ্যে উপস্থিত ছিলেন, ভাইস চেয়ার আব্দুল কাহিম, ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট ডাইরেক্টর আব্দুল আলিম, আইটি ডাইরেক্টর ইয়াহিয়া হাসান, বোর্ড অফ ডাইরেক্টর মুক্তার আহমেদ, আজিজ আহমেদ চৌধুরী, শাহ্ শাফী, গেরেথ ওর্টাসসহ ওয়েল্স ও এর পার্শ্ববর্তী এলাকার কমিউনিটির বিশষ্টজনেরা।

FAEC9A4A-0EFE-4BE9-A5BB-3F282512C69Aমাহবুব নূর এক সাক্ষাতকারে বলেন, কার্ডিফ এয়ারপোর্ট সকল কমিউনিটির সাথে একটি সুস্পর্ক গড়ার উদ্দেশ্যেই পূর্বের চেয়ে আরো অনেক উন্নত সেবা প্রদানের লক্ষে কাজ করছে। পহেলা মে থেকে কাতার এয়ারওয়েজের এ সেবা কমার্সিয়ালি কার্গো বাংলাদেশে পাঠানো এবং বাংলাদেশ থেকে ব্যবসায়ীরা সরাসরি ওয়েল্স আসতে পারবেন। আর এতে করে উভয় দেশের ইনভেস্টম্যান্টের সুযোগ সুবিধা ইতিবাচক হারে বৃদ্বি পাবে।

কার্ডিফে প্রায় তিশ হাজার বাংলাদেশীদের বসবাস। দিন দিন এ সংখ্যা বৃদ্বি পাচ্ছে। বাড়ছে ব্যাস্ততা। পেশাগত দায়িত্ব বা ব্যবসায়িক কাজে কার্ডিফের একটি সিংহভাগ মানুষ হিদ্রো বা অন্যান্য এয়ারপোর্ট থেকে যাত্রা শুরু করেন। যা সময় ক্ষেপনের অন্যতম কারণ। তবে ১লা মে থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালু হওয়াতে আর বিশেষ করে বাংলাদেশে যাওয়ার সুযোগ নিয়ে আসার জন্য কার্ডিফ এবং কাতার এয়ারওয়েজের এমন উদ্যোগকে ধন্যবাদ জানান ইউরো ফুড্স গ্রুপের ম্যানেজিং ডাইরেক্টর সেলিম হুসাইন এমবিই।

পরিসংখ্যান বলছে কার্ডিফে বসবাসরত প্রায় নব্বই শতাংশ যাত্রী লন্ডন থেকে যাত্রা করেন। দীর্ঘ পথ পাড়ি দিয়ে নানা বিড়ম্বনারও শিকার হতে হয়। ব্যাগেজ বা লাগেজসহ ইমিগ্রেশন চেকআপ অনেক সময়ই বিড়ম্বনার অন্যতম কারণ। এ বিষয়ে সেরা সেবাটি প্রদানের আশ্বাস দিলেন কার্ডিফ এয়ারপোর্টের কমার্সিয়াল ডাইরেক্টর স্পেন্সার র্বান্স।

কাতার এয়ারওয়েজের কর্পোরেট একাউন্ট ম্যানেজার ক্রেগ মাসন বলেন, যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে কাতারওয়েজ কার্ডিফ থেকে অর্ধশতাধিকের উপরে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে। ভবিষ্যতে এ রুটের সংখ্যা আরো বাড়াবে এয়ারওয়েজ কর্তৃপক্ষ।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *