এবার ১০৯ প্রতিষ্ঠানে কেউ পাস করেনি


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

নিউজ ডেস্ক
সত্যবাণী

শিক্ষাঙ্গনঃ ৮টি সাধারণ শিক্ষা বোর্ড,মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডে এবারও এসএসসি ও সমমানের পরীক্ষায় ১০৯টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি। বেড়েছে গত বছরের চেয়ে শূন্য পাস করা তথা সব পরীক্ষার্থী ফেল করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা।রোববার দুপুরে সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করে এ তথ্য জানিয়েছেন। এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের ‍দুই সচিব, মাওশির ডিজি, বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।শিক্ষামন্ত্রী বলেন, এবার ১০৯টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই ফেল করেছে। গতবার এ শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৯৩টি। এবার ১৮ বেড়ে ১০৯টি হয়েছে।

তিনি বলেন, ফেল করা শিক্ষা প্রতিষ্ঠান বাড়লেও শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৬৯২টি কমেছে। এবার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা এক হাজার ৫৭৪টি। গত বছর ছিল ২ হাজার ২৬৬টি শিক্ষা প্রতিষ্ঠান।৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডে এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ৩ হাজার ৪১৫টি কেন্দ্রের মাধ্যমে মোট ২৮ হাজার ৫৫৮টি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা পরীক্ষা দেয়।

প্রকাশিত এবারের পরীক্ষার ফলাফলে দেখা গেছে, এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় রাজশাহী ও যশোর বোর্ডে একটি করে শূন্য পাস করা প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া ঢাকা ও বরিশাল বোর্ডে ৩টি করে শিক্ষা প্রতিষ্ঠান এবং দিনাজপুরে ৫টি প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেট বোর্ডে কোন শূন্য পাস বিদ্যালয় নেই। তবে মাদ্রাসা বোর্ডের ৯৬টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। কারিগরী বোর্ডে কোনো শূন্য পাস প্রতিষ্ঠান নেই।অন্যদিকে গত কয়েক বছরের মতো এবারও আট বোর্ডের মধ্যে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা রাজশাহী বোর্ডে সর্বোচ্চ। এ বোর্ডের শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ২০৬টি। এর পরের অবস্থানে রয়েছে ঢাকা বোর্ড। এ বোর্ডের ১৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

এছাড়া শতভাগ পাস বিদ্যালয়ের সংখ্যা যশোর বোর্ডে ৭৩,কুমিল্লা বোর্ডে ৭৪,চট্টগ্রাম বোর্ডে ২৭,বরিশাল বোর্ডে ৫০, সিলেট বোর্ডে ২৩ ও দিনাজপুর বোর্ডে ৮৪টি।মাদ্রাসা শিক্ষা বোর্ডের ৭৫৭টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। কারিগরি বোর্ডে শতভাগ পাস বিদ্যালয়ের সংখ্যা ৯৬টি।এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় দশ বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষাবোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯ দশমিক ৪০ শতাংশ, মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৮৯ ও কারিগরি বোর্ডে ৭১ দশমিক ৯৬ শতাংশ।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *