রমজানে ওমরাহ হাজিদের জন্য সৌদি সরকারের নতুন ঘোষণা


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

আন্তর্জাতিক ডেস্ক
সত্যবাণী

সৌদি আরবঃ আসন্ন রমজান মাসকে সামনে রেখে সৌদি আরবের পবিত্র ভূমি মক্কা ও মদিনায় ওমরাহ হাজিদের সুবিধার্থে নতুন সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

পবিত্র রমজান মাসে ওমরাহ করা হজ করার সমতুল্য-এই সহিস হাদিসের বর্ণনায় উদ্ধুদ্ধ হয়ে পৃথিবীর নানাপ্রান্ত থেকে ধর্মপ্রাণ মুসলমানদের ঢল নামে সৌদি আরবে।পুরো রমজান মাস পবিত্র কাবাঘরের কাছাকাছি কাটানোর আকাঙ্ক্ষায়ও ছুটে আসেন অনেকে।

অন্য যেকোনো সময়ের তুলনায় বহুগুণ বেশি আসা ওমরাহ হাজিদের কাবাঘর তাওয়াফ নির্বিঘ্ন করতে কাবাঘরের দায়িত্বরত যথাযথ কর্তৃপক্ষ এবার বিশেষ কিছু পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো রমজান মাসে কাবাঘরের চারপাশে কেবল তাওয়াফকারী ওমরাহ হাজিদের প্রবেশ নিশ্চিত করা হবে ।কাবাঘরের চারপাশে শূন্যস্থান দখল করে অনেকেই তারাবি নামাজ বা নফল নামাজ,কোররান তেলাওয়াত ইত্যাদি ইবাদতে সময় পার করেন। প্রত্যেক মুসল্লিরই স্বপ্ন থাকে,কাবাঘরের কাছাকাছি নামাজ আদায়ের।নিয়মিত এসব মুসল্লিদের জন্য দূর-দূরান্ত থেকে আসা ওমরাহ হাজিদের তাওয়াফের জায়গা সংকুচিত হয়ে পড়ে।নানাভাবে বিঘ্নিত হয় ওমরাহ হাজিদের কাবাঘর তাওয়াফ।

পবিত্র দুই মসজিদ মক্কা-মদিনার নিরাপত্তা কর্তৃপক্ষ এরই মধ্যে রমজানের ওমরাহ হাজিদের জন্য নেওয়া অন্যতম একটি সিদ্ধান্তের ঘোষণা জানিয়ে দিয়েছে।সৌদি আরবের একাধিক সংবাদপত্রে প্রকাশিত খবরে বলা হয়েছে, কেবল ওমরাহ হাজি, কাবাঘর তাওয়াফকারীরাই কাবাঘরের চারপাশের খালি জায়গাতে প্রবেশের সুযোগ পাবেন। অন্য নিয়মিত মুসল্লিদের রমজান মাসে দূর-দূরান্ত থেকে আসা ওমরাহ হাজিদের জন্য স্থানটি উন্মুক্ত রাখতে অনুরোধ করা হয়েছে।২০ রমজান থেকে ইতেকাফের জন্য যারা কাবাঘরের পাশে অবস্থান করতে চান,তাদেরকেও মসজিদের ভেতরে অবস্থান নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।বিপুল সংখ্যক ওমরাহ হাজি রাতদিন ২৪ ঘণ্টা নির্বিঘ্নে কাবাঘর তাওয়াফ করে যেন তাদের আজীবন লালিত স্বপ্ন পূরণ সহজ করতে পারেন,সেই সুযোগ নিশ্চিত করতে কাবাঘর নিরাপত্তা কর্তৃপক্ষের এই সময়োপযোগী সিদ্ধান্ত।এই নিয়ম যথাযথভাবে মানা হচ্ছে কিনা তা নিশ্চিত করতে, যত্নের সঙ্গে তদারকি করবে পবিত্র দুই মসজিদ মক্কা-মদিনার নিরাপত্তা কর্তৃপক্ষ।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *