মফিজুল ইসলাম আর নেই!স্পেনে বাঙালি কমিউনিটিতে শোকের ছায়া


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

কবির আল মাহমুদ
সত্যবাণী

মাদ্রিদ,স্পেন থেকেঃ বার্সেলোনায় বাংলাদেশী কমিউনিটির অত্যন্ত পরিচিত মুখ,শাহ জালাল জামে মসজিদ পরিচালনা কমিটির সেক্রেটারি,বাংলা কাগজের স্পেন উপদেষ্টা  মুক্তিযুদ্ধা হাজী মোহাম্মদ মফিজুল ইসলাম আজ (৮ মে) ভোর ৪টা ৩০ মিনিটে বার্সেলোনার হসপিটাল ডেল মার এ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি … রাজিউন)। মফিজুল ইসলাম দীর্ঘদিন ক্যান্সার রোগে ভুগছিলেন।মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৫৮ বছর। স্ত্রী,দুই সন্তানসহ তিনি অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মফিজুল ইসলামের মৃত্যুর সংবাদে বার্সেলোনাসহ পুরো স্পেনের বাঙালি কমিউনিটিতে শোকের ছায়া নেমে আসে।

যে ক’জন বাংলাদেশী প্রথমদিকে স্পেনে এসেছিলেন তাঁদের মধ্যে অন্যতম মফিজুল ইসলাম ১৯৬০ সালের ৩ মার্চ ব্রাম্মনবাড়িয়া জেলার কসবা থানার শ্রীপুর গ্রামে তিনি জন্মগ্রহণ করেছিলেন। মোহাম্মদ সামসুল মিয়া ও ফুলতুরেন নেছার ২য় সন্তান মফিজুল ইসলাম একজন মুক্তিযোদ্ধা। দশম শ্রেণীতে থাকাবস্থায় স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। যুদ্ধের ট্রেনিং নিতে চলে গিয়েছিলেন ভারতে। শিলচর আসাম লোহারবনে ট্রেনিং সম্পন্ন করে ৩নং সেক্টরে মেজর দত্তের তত্ত্বাবধানে এবং পরে ২নং সেক্টরে খালেদ মোশাররফের নেতৃত্বে গেরিলা যুদ্ধে অংশগ্রহণ করেন।
১৯৮২ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে অনার্স এবং ১৯৮৫ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞান বিষয়ে মাস্টার্স ডিগ্রী লাভ করেন। ১৯৯০ সালে স্পেনে আসেন। এর আগে গ্রীসে ছিলেন তিন বছর। স্পেনে আসার পর ১৯৯২ সালে বৈধতা পান। এরপর থেকেই জীবন সংগ্রাম শুরু।

কেবল নিজের জন্যই ভবিষ্যত রচনা করতে আগ্রহী হোননি;ঐসময়ে যাঁরা স্পেনে নতুন এসেছিলেন, তাঁদেরকে বিভিন্নভাবে সহযোগিতা করেছেন  মফিজুল ইসলাম। বিশেষ করে নতুন আসাদের থাকা খাওয়া এবং কাজের ব্যবস্থাও করে দেন তিনি। মফিজুল ইসলাম ছিলেন একজন সফল ব্যবসায়ী।তিনি বাংলাদেশের প্রাকৃতিক দূর্যোগ যেমন সিডর, বন্যায় আক্রান্ত মানুষকে সহযোগিতার পাশাপাশি বিভিন্ন মসজিদের উন্নয়নে আর্থিক সহযোগিতা অব্যাহত রেখেছেন। বাঙালি কমিউনিটিতে অসামান্য অবদান রাখায় ২০১১ সালে তিনি বাংলা কাগজ কমিউনিটি পদক অর্জন করেন।মফিজুল ইসলামের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলা কাগজ এর চেয়ারপার্সন আজাদ আবুল কালাম ও সেক্রেটারি খসরু খান।  শোকবার্তায় তারা মফিজুল ইসলামের মুত্যুতে স্পেনে বাংলাদেশি কমিউনিটির অভাবনীয় ক্ষতি হয়েছে উল্লেখ করার পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।স্পেন বাংলা প্রেসক্লাব এর পক্ষ থেকে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করা হয়েছে।এ রিপোর্ট লেখা পর্যন্ত মফিজুল ইসলামের জানাযার নামাজের সময় নির্ধারণ করা হয়নি।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *