উৎক্ষেপণের জন্য প্রস্তুত ‘বঙ্গবন্ধু-১’


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

নিউজ ডেস্ক
সত্যবাণী

বাংলাদেশঃ আর মাত্র কয়েক ঘণ্টা।এরপরই আসবে সেই মাহেন্দ্রক্ষণ।মহাকাশে উড়বে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১।এরই মধ্যে স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স কাউন্ট ডাউন শুরু করেছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের পরিচালক প্রকৌশলী মেসবাহুজ্জামান বলেন,উৎক্ষেপণের সময় একঘণ্টা পিছিয়েছে। সে অনুযায়ী যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার বিকাল ৫টা ১২ মিনিটে উৎক্ষেপণ অনুষ্ঠিত হবে। আবহাওয়াগত কারণে এটা হতে পারে বলে তিনি জানান। যদিও এখন (দুপুর ১টা) অরল্যান্ডোর আকাশ কিছুটা মেঘলা। রোদ নেই।কেনেডি স্পেস সেন্টারের ভিউয়িং এলাকায় বাংলাদেশিদের পদচারণায় মুখর হয়ে উঠেছে।বেশির ভাগই প্রবাসী বাংলাদেশি।ভিউয়িং এরিয়াটা বড় একটা লেকের পাড়ে, যার পরিচিতি স্যাটার্ন-৫ লেক পাড়।সবুজ ঘাসে ছাওয়া লেক পাড়ে বসে ৩.৫ মাইল দূরের লঞ্চিং প্যাড থেকে উৎক্ষেপণ হওয়া স্যাটেলাইট দেখতে হবে।

কেনেডি স্পেস সেন্টার বিশাল আয়তনের।বাসে করে ঘুরে শেষ করতেও অনেক সময় লাগলো। সবুজ গাছপালা ঘেরা জায়গাটির মাঝে-মাঝে বিশাল- বিশাল জলাধার।এসবের মাঝেই  একটু পর পর একেকটা লঞ্চিং প্যাড। এরকম তিন নম্বর প্যাড থেকে মহাকাশে উড়বে দেশের প্রথম স্যাটেলাইট।বৃহস্পতিবার (১০ মে) সকালে মিডিয়া অ্যাক্রিডিটেশন তথা নিবন্ধনকারী গণমাধ্যম কর্মীদের নিয়ে যাওয়া হয় লঞ্চিং প্যাড,স্যাটেলাইট ও রকেট পরিদর্শনে। প্যাডের কাছাকাছি গিয়ে দেখা যায়,প্রায় ৩৬০ ফুট লঞ্চিং টাওয়ারে সংযোজন করা হয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট -১। জানা গেলো,এসময় শেষ মুহূর্তের কারিগরি পরীক্ষা-নিরীক্ষার কাজ করা হচ্ছে।

সকালে লঞ্চিং প্যাড দেখতে আসেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়,তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম,আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ বাংলাদেশ থেকে আগত ৩০ সদস্যের প্রতিনিধি দলের সদসরা।স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স সূত্রে জানা গেছে,বাংলাদেশ থেকে এবং স্যাটেলাইট নির্মাতা ও উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান ও বিভিন্ন দেশের আগ্রহী দর্শক মিলিয়ে ২০০ এর বেশি মানুষ নিবন্ধন করেছেন। যদিও গত রাতে নিবন্ধন কার্ড না পেয়ে অনেকে ক্ষোভ প্রকাশ করেন। দেশ থেকে আগত এবং প্রবাসী বাংলাদেশিরা এই অব্যবস্থাপনার জন্য টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির প্রতি অভিযোগের আঙুল তোলেন।

প্রসঙ্গত, স্পেসএক্স স্যাটেলাইট উৎক্ষেপণ অনুষ্ঠান ওয়েবকাস্ট (ওয়েবে সরাসরি সম্প্রচার) করবে। বাংলাদেশ টেলিভিশনও উৎক্ষেপণ অনুষ্ঠান সরাসরি দেখাবে।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *