পদ্মা সেতুতে ব্যয় বাড়ল ১৪০০ কোটি টাকা একনেকে ১৮ হাজার কোটি টাকার ১৫ প্রকল্প অনুমোদন


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ ব্যয় বাড়ছে পদ্মা সেতু প্রকল্পে।পদ্মা সেতুর জন্য অতিরিক্ত ভূমি অধিগ্রহণে সরকারের নেওয়া নতুন প্রকল্পের কারণে এ ব্যয় বাড়বে এক হাজার ৪০০ কোটি টাকা।বৃহস্পতিবার (২১ জুন) এ নতুন প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদিত হয়েছে।এদিন আরও ১৪টি প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে।বৃহস্পতিবার (২১ জুন) রাজধানীর আগারগাঁওয়ের শেরে বাংলানগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়।সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সভা শেষে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১৫টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এই ১৫টি প্রকল্প বাস্তবায়নে জন্য মোট ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৭২ কোটি টাকা।পরিকল্পনামন্ত্রী জানান, ১৫টি প্রকল্প বাস্তবায়নে সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হবে ৯ হাজার ৮২৮ কোটি টাকা। প্রকল্প সাহায্য বাবদ পাওয়া যাবে ছয় হাজার ৫৫৪ কোটি টাকা। সংস্থার নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হবে ৫৮৮ কোটি ৪৬ লাখ টাকা।

এই ১৫ প্রকল্পের মধ্যে উল্লেখযোগ্য প্রকল্প হচ্ছে পদ্মা সেতুর অতিরিক্ত ভূমি অধিগ্রহণ প্রকল্প। এ বিষয়ে তিনি জানান, ‘পদ্মা বহুমুখী সেতু নির্মাণ’ প্রকল্পের জন্য অতিরিক্ত ১ হাজার ১৬২ দশমিক ৬৭ হেক্টর ভূমি অধিগ্রহণের জন্য অতিরিক্ত ১ হাজার ৪০০ কোটি টাকার প্রস্তাব অনুমোদন করা হয়েছে।উল্লেখ্য,পদ্মা সেতু প্রকল্পে এর আগে মোট ব্যয় ধরা হয়েছিল (মূল সেতুতে তৃতীয় দফায় বাড়ানোসহ) ৩০ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকা।একনেকে অনুমোদিত আরেকটি গুরুত্বপূর্ণ প্রকল্প হচ্ছে বাংলাদেশে ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন প্রকল্প। মেশিন রিডেবল পাসপোর্ট প্রকল্প চালু করার পর এবার সরকার ই-পাসপোর্ট প্রকল্প গ্রহণ করেছে সরকার।

এছাড়াও একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে  ‘কুষ্টিয়া মেডিক্যাল কলেজ ও হাসপাতাল স্থাপন, কুষ্টিয়া’, দেশব্যাপী ডিজিটাল টেরেস্ট্রিয়াল সম্প্রচার প্রবর্তন (১ম পর্যায়), ২১টি জেলায় সুবিধাবঞ্চিত নারী ও শিশুর প্রাথমিক স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য ও পুষ্টিসেবা প্রদান, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ট্রান্সমিশন গ্রিড সম্প্রসারণ, ডিপিডিসি’র আওতায় ঢাকার কাওরানবাজারে ভূগর্ভস্থ উপকেন্দ্র নির্মাণ, লং টার্ম সার্ভিস এগ্রিমেন্ট ফর ভেড়ামারা কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট, লাকসাম এবং চিনকী আস্তানার মধ্যে ডাবল লিইন ট্র্যাক নির্মাণ, সিগন্যালিংসহ টঙ্গী-ভৈরববাজার সেকশনে ডাবল লাইন নির্মাণ, ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক নির্মাণ, বাংলাদেশ কোস্টগার্ডের জন্য লজিস্টিক্স ও ফ্লিট মেইনটেন্যান্স ফ্যাসিলিটিজ গড়ে তোলা প্রকল্প, Blue Gold Program, ৩টি সিটি করপোরেশন, একটি পৌরসভা ও দুটি গ্রামীণ উপজেলায় Establishment of land management system প্রকল্প। এছাড়াও জলবায়ু পরিবর্তনে স্থানীয় সরকারের উদ্যোগ বিষয়ক আরেকটি প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে।

 

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *