বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় ব্রিটেনের প্রশংসা


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার ভূয়সী প্রশংসা করেছে ব্রিটেন। উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের স্বীকৃতি উদযাপনে বুধবার, ৪ঠা জুলাই লন্ডন বাংলাদেশ হাই কমিশন আয়োজিত এক অনুষ্ঠানে ব্রিটিশ রাজনীতিক ও সরকারের প্রতিনিধিরা এ প্রশংসা করেন। সেন্ট্রাল লন্ডনের ব্যাডেন-পাওয়েল হলে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন ব্রিটিশ পার্লামেন্টের অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের চেয়ার এবং রোহিঙ্গা বিষয়ক সর্বদলীয় সংসদীয় গ্রুপের কো-চেয়ার অ্যান মেইন এমপি,  ফরেন এন্ড কমনওয়েলথ অফিসের দক্ষিণ এশিয়া বিভাগের প্রধান ফারগুস অল্দ, আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক বিভাগের (ডিএফআইডি) বাংলাদেশ সংক্রান্ত উর্ধ্বতন গভর্নেন্স এডভাইজার জোয়েল হার্ডিং এবং আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের ট্রেড পলিসি গ্রুপের ম্যানেজার ক্রিস্টিনা টোয়েল।

ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের  হাইকমিশনার মোঃ নাজমুল কাওনাইনের সভাপতিত্ব আয়োজিত অনুষ্ঠানে অ্যান মেইন এমপি ছিলেন প্রধান অতিথি। তিনি তাঁর বক্তব্যে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন অগ্রযাত্রার ভূয়সী প্রশংসা করে বলেন, ব্রিটেন-বাংলাদেশের পারস্পরিক ঘনিষ্ট সম্পর্ক দু‘দেশের সরকার ও জনগন পর্যায়ে। দেশ দুটোর  অর্থনৈতিক সম্পর্কের ভিত্তিও সুদৃঢ়, এমন মন্তব্য করে রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর মানবিক ভূমিকায়ও সন্তোষ প্রকাশ করেন অ্যান মেইন। 

1C8B613E-CC30-43A4-9F3A-D870194C587Eফরেন এন্ড কমনওয়েলথ অফিসের দক্ষিণ এশিয়া বিভাগের প্রধান ফারগুস অল্দ ও ডিএফআইডি’র গভর্নেন্স এডভাইজার জোয়েল হার্ডিংও তাদের  বক্তৃতায় উন্নয়নশীল দেশের স্বীকৃতি অর্জনে বাংলাদেশকে অভিনন্দন জানান। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের দ্রুত উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের প্রশংসা করে ব্রিটিশ সরকারের এই দুই কর্মকর্তা নিজ নিজ অফিসসহ তাদের সরকারের পক্ষ থেকে আগামী দিনেও বাংলাদেশকে সম্ভাব্য সকল সহযোগিতার আশ্বাস দেন।

অনুষ্ঠানে যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফও বক্তব্য রাখেন। তিনি তার বক্তব্যে বাংলাদেশের সাম্প্রতিক আর্থসামাজিক উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে গড়ে উঠা বাংলাদেশ আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আইনের শাসন ও গণতন্ত্রের প্রতিষ্ঠানিকীকরণ নিশ্চিত করে উন্নয়নের মহাসড়কে আরোহন করেছে।

অনুষ্ঠানের শুরুতে হাই কমিশনার মোঃ নাজমুল কাওনাইন উপস্থিত অতিথিদের স্বাগত জানিয়ে উদ্বোধনী বক্তৃতা প্রদান করেন। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা আন্দোলনের প্রেক্ষাপট ও উদ্দেশ্য বর্ণনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে গণতন্ত্র প্রতিষ্ঠাসহ বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রযাত্রার বিভিন্ন দিক তুলে ধরেন। বাংলাদেশের এ উন্নয়ন অগ্রযাত্রায় বন্ধুপ্রতীম দেশ যুক্তরাজ্যের ক্রমবর্ধমান সহযোগিতার বিষয় উল্লেখ করে হাই কমিশনার আগামী দিনেও নিবিড়ভাবে ব্রিটেনকে পাশে পাবার আশাবাদ ব্যাক্ত করেন। তিনি যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশীদের অতীতের মতো ভবিষ্যতেও অধিক হারে বিনিয়োগের মাধ্যমে দেশের অব্যাহত উন্নয়ন অভিযাত্রায় ভূমিকা রাখার আহবান জানান।

04C0B513-B492-4CEA-8BC8-C755E3470E63অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাই কমিশনের কমার্শিয়াল কাউন্সিলর  এসএম জাকারিয়া হক। স্বল্পোন্নত দেশ হতে বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক উত্তরণের উপর একটি তথ্যচিত্রও প্রদর্শন করা হয় অনুষ্ঠানে।

যুক্তরাজ্য ভিত্তিক ব্যবসায়ী সংগঠন বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশন, ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স, ইউকে বাংলাদেশ ক্যাটালিস্ট অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও ওয়েলস্ বাংলাদেশ চেম্বার অব কমার্স এর প্রতিনিধিগণ ছাড়াও কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গ, বাংলা প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, শিক্ষক, গবেষক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং হাই কমিশনের কর্মকর্তা ও কর্মচারীগণও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *