লন্ডন প্রাইড ২০১৮ শোভিত হলো বাংলাদেশের পতাকায়


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

তারেক চৌধুরী
সত্যবাণী

লন্ডন: ৭ জুলাই ২০১৮ ইং তারিখে পালিত হল স্মরণ কালের সর্ববৃহৎ সমকামীদের বার্ষিক শোভাযাত্রা “প্রাইড ইন লন্ডন ২০১৮”।

এটি ছিল প্রাইড এর ৪৫তম আয়োজন এবারের শোভাযাত্রায় রংধনুর সাজে পাঁচ শতাধিক গ্রুপের হাজার হাজার মানুষ অংশগ্রহণ করে ।

শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের অভিবাদন জানাতে রাস্তার দুপাশে হাজির হয়েছিল নানা শ্রেনী পেশার আরো হাজার হাজার মানুষ।
মেট পুলিশের উল্লেখযোগ্য সংখ্যক সদস্য ও অসংখ্য স্বেচ্ছাসেবক সার্বিক নিরাপত্তা ও শৃংখলা রক্ষার দায়িত্ব পালন করতে দেখা যায়।

মেয়র অব লন্ডন সাদিক খান প্রাইড ২০১৮ এর উদ্বোধন করেন এবং সার্বিক সহায়তা অব্যাহত রাখার প্রত্যায় ব্যক্ত করেন।
দুপুর ১২ ঘটিকায় গ্রেটপোর্টল্যান্ড প্লেস থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে অক্সফোর্ড সার্কাস , লোয়ার রিজেন্ট স্ট্রীট ,পিকাডেলি সার্কাস ও পলমল হয়ে বিকাল ৫ ঘটিকায় ট্রাফলগার স্কোয়ারে গিয়ে শেষ হয়।

“প্রাইড লন্ডন – ২০১৮ ” শোভাযাত্রায় অংশ নেয় বাংলাদেশী সামাজিক সংগঠন “লেট ভয়েস বি হিয়ার্ড”। বাংলাদেশে সমকামীদের জন্য কালো আইন খ্যাত “৩৭৭ ধারা ” বাতিলের দাবী সম্বলিত পোস্টার ও বৃহদকায় বাংলাদেশের পতাকা বহন করতে দেখা যায় এ সংগঠনটিকে।এসময় আন্তজার্তিক নানা সংবাদ সংস্হা ও বিভিন্ন সংগঠন বাংলাদেশের সমকামীদের ব্যাপারে আগ্রহ প্রকাশ করে ও তাদের কাছে খোঁজ খবর নেয়।

” লেট ভয়েস বি হিয়ার্ড” এর সেলিম মাহমুদ বলেন ; “আমি সমকামী নই তবুও বিবেকের তাড়নায় ও সামাজিক দায়বদ্ধতা থেকে এ সংগঠনটির সাথে যুক্ত থেকে সমকামীদেরকে নানাভাবে সহায়তা করার চেষ্টা করে যাচ্ছি ও সমকামীদের সাথে একাত্মতা পোষন করছি । পেশাগত কারনে বাংলাদেশের সমকামী কমিউনিটিকে অনেক কাছ থেকে দেখেছি,তাদের সাথে মিশেছি, আমি তাদের কষ্ট অনুভব করতে পারি তাই আমার এ প্রচেষ্টা।

“লেট ভয়েস বি হিয়ার্ড ” এর প্রতিষ্ঠাতা শাকুর হক বলেন; ” আমি লন্ডনের মুসলিম মেয়রের বানী শুনে আপ্লুত হয়েছি, বাংলাদেশ সরকারের উচিত এই বানী উপলব্ধি করা ও তদানুযায়ী বাংলাদেশে সমকামীদের অধিকার ফিরিয়ে দেয়া, বাংলাদেশে ৩৭৭ ধারা একটি বৈসম্য মূলক কালো আইন, এটি বন্ধ হওয়ার দাবী জানাই, এব্যাপারে শীঘ্রই আমরা হাইকমিশনে পিটিশন সাবমিট করবো, আর সেজন্য জনমত গঠনের কাজ করছি। ”

উক্ত সংগঠনের তারেক চৌধূরী ও আতাউর রহমান বাংলাদেশে সমকামীদের একমাত্র পত্রিকা রূপবানের সম্পাদক জুলহাস মান্নান ও তার বন্ধু মাহবুব রাব্বি তনয়কে কলাবাগানের বাসায় কুপিয়ে হত্যার দ্রুত বিচার দাবি করেন।

WhatsApp Image 2018-07-09 at 13.19.47 (1)
সমকামীদের শোভাযাত্রার প্রচলন শুরু হয় ১৯৭০ সালে লন্ডনে যেখানে অংশগ্রহণ করেছিল ১৫০ জন সমকামী। আর আনুষ্ঠানিক ভাবে এটি ঘোষিত হয় ১৯৭২ সালের ১লা জুলাই এবং সেই শোভাযাত্রায় অংশগ্রহণ করে ২০০০ সমকামী।

২০১২ সালের শেষ দিকে ‘এল জি বি টি কিউ’ কমিউনিটির মধ্য থেকে কিছু লোকের উদ্যোগে গঠিত হয় এল জি বি টি + কমিউনিটি প্রাইড এবং এটি ২০১৩ সালে লন্ডন প্রাইড ও ফেস্টিভাল আয়োজন করে। পরে এই সংগঠনটি গ্রেটার লন্ডন অথরিটির সাথে একত্রে পাঁচ বছরের জন্য “লন্ডন প্রাইড” আয়োজন করতে চুক্তিবদ্ধ হয়।

WhatsApp Image 2018-07-09 at 13.19.47 (2)

শোভাযাত্রায় অংশ নেয়া এ সংগঠনের অন্যান্যরা হলেন এম ডি মাকসুদুল হক শাকুর,তারেক চৌধুরী,আতাতুর রহমান,শামিম আহমেদ,এম ডি রাহাত খান,ফাহিমুল হক,সাইফুল ইসলাম,এম ডি মিলন হাওলাদার, কাজী আতিকুর রহমান, সোহেল আহমেদ, আবদুর রহমান,এম ডি আবদুল কাদের,এম ডি রফিকুল ইসলাম ,ইমরান আহমেদ ,এম ডি জানে আলম,কবির আহমেদ ,আব্দুল আওআল,রাজ্জাকুজ্জামান,আকমান আলী ,শাহিন আহমেদ ,রহমান আলী ,ফাহাদ খনদকার,নাছীর ঊদদীন,জুনায়েদ হুসেন,মসিউর রহমান ,রফিকুজজামান,এম ডি রাসাদুর রহমান ,আব্দুল হক বাতিন,হাবিবুর রহমান সোহেল ,এম ডি মনিরুল ইসলাম ,হীমেল,, সারোয়ার আহমেদ ,এম ডি সাইদুর রহমান সহ আরো অনেকে।

WhatsApp Image 2018-07-09 at 13.19.48

প্রথম ব্রিটিশ বাংলাদেশী ড্রাগ কুইন সোহেল আহমেদ এর আকর্ষণীয় স্বাজ ও নৃত‍্য শোভাযাত্রাটিকে আরো আকর্ষণীয় করে তোলে।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *