পশ্চিমবঙ্গে বিনামূল্যে ১ লাখ কৃষককে জৈব চাষের প্রশিক্ষণ


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

কলকাতা করেসপন্ডেন্ট
সত্যবাণী

কলকাতা থেকেঃ সরকারি উদ্যোগ নয়, সম্পূর্ণ বেসরকারি উদ্যোগে এবার পশ্চিমবঙ্গের কৃষকদের জৈব চাষে উৎসাহিত করতে উদ্যোগ নিল সবুজ বাংলা রুরাল ওয়েলফেয়ার সোসাইটি। সংস্থাটির পক্ষ থেকে আগামী ৬ মাসে রাজ্যের ১৮টি জেলার ১ লাখ কৃষককে পানি ধরো,পানি ভরো প্রকল্পের আওতায এনে জৈব চাষের প্রশিক্ষণ দেওযা শুরু হয়েছে।
ইতিমধ্যেই প্রথম পর্বের প্রশিক্ষণ শুরু হয়েছে কলকাতার পার্কসার্কাসে।প্রশিক্ষণে দিচ্ছেন পশ্চিমবঙ্গের বিধানচন্দ্র রায় কৃষি বিশ্ববিদ্যালযে কৃষিবিজ্ঞানী ড.রঞ্জন বসাক,ড.এসসি পই,ড. এমসি কবির,ড.এসসি ঘটক প্রমুখ।
সংস্থাটির সম্পাদক তিমিরকান্ত মজুমদার বলেন,এভাবে কৃষিজমিকে উর্বর করার পরিকল্পনাটি প্রথম আমার মাথায এসেছিল।সেটাই এবার আমরা চেষ্টা করছি সার্থক রূপ দিতে,যাতে চাষিরা স্বনির্ভর হতে পারেন।এই প্রশিক্ষণ আমরা সম্পূর্ণ বিনামূল্যে দিচ্ছি।আশা করছি,এর মধ্য দিযে কৃষকরা স্বনির্ভর হয়ে উঠবেন।
সংস্থাটির যুগ্ম সভাপতি তরূণ নস্কর বলেন,এই প্রশিক্ষণে আমরা পানি ধরো,পানি ভরো প্রকল্পে কীভাবে বর্ষার পানিকে জমা করে গ্রীষ্ম ও শীত মরসুমে কাজে লাগানো যায,তার প্রশিক্ষণ দিচিছ।এর পাশাপাশি রাসাযনিক কীটনাশক ও সার বর্জন করে সম্পূর্ণ জৈব ভাবে কৃষিকাজকে কীভাবে উন্নত করা যায,তাও হাতেকলমে শেখানো হচেছ কৃষকদের।জৈব সারের ক্ষেত্রে আমরা গোমুত্র,গোবর,ফল ও তরকারির খোসা ব্যবহার করছি। এর ফলে যেমন কৃষিজমির উর্বরতা বাড়বে,তেমনই উৎপন্ন ফসলের দামও কম পড়বে।এই চাষের ফলে উৎপাদিত ফসল বাজারে ৪০ শতাংশ কম দামে বিক্রি করা যাবে।
তিনি আরও বলেন,গত ২৬ জুলাই থেকে আমাদের প্রথম পর্বের প্রশিক্ষণে সাড়ে ৫৫০ জন অংশ নিয়েছেন। আগামী ৩ আগস্ট বারুইপুরে শুরু হচেছ দ্বিতীয পর্বের প্রশিক্ষণ। এখানে অংশ নেবেন ১৬ হাজার জন।এভাবে ধাপে ধাপে ছ’মাসের মধ্যে আমরা রাজ্যের ১৮টি জেলার ১লাখ কৃষককে প্রশিক্ষণের আওতায় আনার পরিকল্পনা করেছি।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *