গণহত্যা দিবস উপলক্ষ্যে লন্ডন হাইকমিশনে আলোচনা


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

সত্যবাণী ডেস্ক: ২৫ শে মার্চ গণহত্যা দিবস পালন করেছে লন্ডন বাংলাদেশ হাইকমিশন। দিবসটির স্মরণে ২৪ মার্চ হাইকমিশন ভবনে অনুষ্ঠিত হয় এক আলোচনা অনুষ্ঠান।

আলোচনা সভার শুরুতেই মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী সকল শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে এক মিনিট নিরবতা পালনের পাশাপাশি মহান স্বাধীনতার স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারবর্গের জন্য দোয়া করা হয়। দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করেন করেন মিশনের কর্মকর্তারা।
হাই কমিশনার মোঃ নাজমুল কাওনাইন দিবসটির গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন এবং যুক্তরাজ্যের বিভিন্ন মহলে তা তুলে ধরার উপর গুরুত্ব দেন। তিনি বাংলাদেশ হাই কমিশনের পক্ষে এ ব্যাপারে গৃহীত পদক্ষেপ এবং কর্ম পরিকল্পনা সকলকে অবহিত করেন।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৫শে মার্চ কালরাত্রিতে পাকিস্তানী হানাদার বাহিনী কর্তৃক নিরীহ বাঙ্গালীর উপর বর্বরোচিত, নৃশংস এবং নারকীয় হত্যাযজ্ঞের কথা স্মরণ করে, ১১ মার্চ ২০১৭ তারিখে বাংলাদেশের জাতীয় সংসদের ১৪তম অধিবেশন-এ ২৫শে মার্চ কে ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনের প্রস্তাব (রেজল্যুশন) সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

এরই পরিপ্রেক্ষিতে, প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিপরিষদ ২৫শে মার্চ কে জাতীয়ভাবে ‘গণহত্যা দিবস’ হিসেবে পালন এবং দিবসটিকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ হিসেবে স্বীকৃতি আদায়ের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করে।

দিবসটি পালনের অংশ হিসেবেই হাই কমিশনের অভ্যর্থনা শুক্রবার এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

24th March’ 2017, 22:19 GMT

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *