বার্মিংহামে বিবিসিএ মিডল্যান্স দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

সাহিদুর রহমান সুহেল
সত্যবাণী

বার্মিংহাম থেকে: “দেহ-মনে সুস্থতায় ক্রীড়া” আবারো প্রমান হলো সম্প্রতি অনুষ্টিত বিবিসিএর দাবা প্রতিযোগিতার মাধ্যমে। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বার্মিংহামে গত রোববার ৩০ সেপ্টম্বর অনুষ্ঠিত হলো বিবিসিএ মিডল্যান্ডস রেপিডপ্লে ২০১৮ টুর্নামেন্ট। তিন বছর আগে পূর্ব লন্ডনে বাঙালী অধ্যুষিত এলাকায় প্রতিষ্ঠিত বৃটিশ বাংলা চেস এসোসিয়েশন বার্মিংহামে এই দাবা প্রতিযোগিতা অনুষ্ঠানের উদ্যোগ নেয়। টুর্নামেনন্ট শুরুর প্রাক্কালে সংগঠনের প্রধান উপদেষ্টা আবু মুসা হাসান অংশগ্রহণকারীদের স্বাগত জানিয়ে আশা প্রকাশ করেন যে. বার্মিংহামের বাঙালী কমিঊনিটির দাবাড়ুদের সুপ্ত প্রতিবা বিকাশে সংগঠিত হয়ে আগামীতে ব্রিটিশ মূলধারায় আমাদের কমিউনিটিকে আরো সমৃদ্ধ করবে বলে ব্যক্ত করেন !
8FFE58E8-462C-481A-AFBF-BE7E7C0A2F4Aবিবিসিএ এর উদ্যোগে আগামী ১১ নভেম্বর রোববার লন্ডনে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক পর্যায়ের দাবা প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।
লন্ডন থেকে বিবিসিএ এর উদ্যোগে সভাপতি তারেক খান এবং সাধারন সম্পাদক মুশতাক চৌধুরী সহ ২০ জন দাবাড়ু এই প্রতিযোগিতায় অংশ নেন। এই দলে নব দম্পতি জনমতের চীফ ডিজাইনার অপু রায় এবং মানবিধিকার নেত্রী অজান্তা দেব রায়ের অংশগ্রহণ ছিল বাড়তি আকর্ষণ। টুর্নামেন্টের এক পর্যায়ে এই নব দম্পতির মধ্য প্রতিযোগিতা শুরু হলে সবাই করতালি দিয়ে তাদের স্বাগত জানায়। তেমনি বার্মিংহাম থেকে নবাগত দাবাড়ু জাহেদ আহমেদ ও কবিরের অংশগ্রহণ নতুন প্রতিভা অন্নেষনে এক বিরাট প্রাপ্তি !
তার মধ্যে সুদূর নর্থাম্পটন থেকে পিতা-মাতা সহ দুজন কিশোরী সায়মা এবং সামিয়ার অংশগ্রহণ ছিল সন্তানদের প্রতি অভবাবকের এক বিরাট প্রেরণার উজ্জ্বল দৃষ্টান্ত !
বিবিসিএ মিডল্যান্ডস রেপিডপ্লে টুর্নামেন্টের ওপেন বিভাগে একজন ইন্টারন্যাশনাল মাস্টারসহ ২০ জন তুখোড় খেলোয়াড় অংশ নেন। তবে এই বিভাগে প্রথম হয়েছেন বার্মিংহামের সাটন কোল্ডফিল্ড চেস ক্লাবের হেনরিক স্টেপানায়ন, দ্বিতীয় হয়েছেন স্টেফর্ড ক্লাবের সদস্য আই এম লরেন্স কুপার … তৃতীয় হয়েছেন বিবিসিএ এর সভাপতি তারেক খান এবং গ্রেডিং প্রাইজ পেয়েছেন বিবিসিএ এর সদস্য হাসান মোগালু।

274C6EB6-A822-466E-BF14-629A1860C3FBঅন্যদিক মেজর বিভাগে বিবিসিএ এর সদস্য লুকাস পিয়েচা প্রথম হয়েছেন। এই বিভাগে ২০ জন প্রতিযোগীর মধ্যে অনুষ্ঠিত তীব্র প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয় হয়েছেন চারজন। এদের মধ্যে রয়েছেন বিবিসিএ এর সাধারন সম্পাদক মুশতাক চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক আশরাফ হোসেন নান্নু, নিউহ্যাম চেস ক্লাবের ভাহীদ আবদুল্লাহ এবং সাটন কোল্ডফিল্ড ক্লাবের মারেক সজনস্কী। মেজর বিভাগে গ্রেডিং প্রাইজ পেয়েছেন বিবিসিএ এর প্রধান উপদেষ্টা এবং জনমত এর স্পেশাল করেসপন্ডেন্ট আবু মুসা হাসান এবং নর্খহ্যাম্টন জুনিয়র চেস ক্লাবের ক্লাবের সদস্য সামিয়া শেখ।
বিবিসি ও সাপ্তাহিক বিচিত্রার সাবেক সাংবাদিক কাজী জাওয়াদ, বিবিসিএ এর প্রধান উপদেষ্টা আবু মুসা হাসান, সভাপতি তারেক খান ও সাধারন সম্পাদক এবং স্হানীয় দাবা সংগঠক এ সাটন কোল্ডফিল্ড চেস ক্লাবের কর্মকর্তা গোলাম আলী পারভেজ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
পুরস্কার বিতরনী অনুষ্ঠানে গেলাম আলী পারভেজ জানান যে তারা বর্মিংহামের বাংগালি দাবাড়ুদের সংগঠিত করবেন এবং নতুন ছেলে মেয়েদের প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ নিবেন !
উল্লেখ্য, বার্মিংহামে বিবিসিএ মিডল্যান্ডস রেপিডপ্লে টুর্নামেন্টের সমন্বয় করেন গোলাম আলী পারভেজ, সাহাব কোরেশী দুলাল এবং বাংলা মেইলের চিফ রিপোর্টার সাহিদুর রহমান সুহেল ।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *