অনন্য নজির, দুই ভাই আপিল বিভাগের বিচারপতি


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নতুন তিনজন বিচারপতি নিয়োগ পেয়েছেন।প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কাছ থেকে আজ (মঙ্গলবার) তারা শপথ বাক্য পাঠ করেন।তাদের মধ্যে একজন হলেন- আবু বকর সিদ্দিকী।তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আরেক বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সহদোর বড় ভাই।

আপিল বিভাগে সহোদর এই দুই বিচারপতির বাড়ি কুষ্টিয়ায়।জেলার খোকসা উপজেলার রমানাথপুর গ্রামে তারা জন্মগ্রহণ করেন।তাদের পিতা মরহুম আব্দুল গফুর মোল্লা।২০১৩ সালে ছোট্ট ভাই বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এবং ২০১৮ সালের ৮ অক্টোবর বড় ভাই আবু বকর সিদ্দিকী আপিল বিভাগের বিচারপতি হলেন। এর মধ্য দিয়ে দেশের ইতিহাসে প্রথমবারের মতো আপন দুই ভাই আপিল বিভাগের বিচারপতি হলেন।

গত ৫ বছর ধরে আপিল বিভাগর বিচারিক দায়িত্ব পালন করে আসছেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আজ বড় ভাই বিচারপতি আবু বকর সিদ্দিকী শপথ গ্রহণ করায় দেশের সর্বোচ্চ আদালতে দুই ভাই একসঙ্গে আপিল বিভাগের বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন। দুই ভাইয়ের একসঙ্গে আপিল বিভাগের বিচারপতি হওয়াকে অনন্য দৃষ্টান্ত ও নজির হিসেবে উল্লেখ করেছেন বিশিষ্ট আইনজীবীরা।

শপথ অনুষ্ঠান শেষে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এক নম্বর এজলাস কক্ষে নতুন বিচারপতিদের সংবর্ধনা অনুষ্ঠানে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আজকে বিচার বিভাগের জন্য স্বরণীয় দিন। সহোদর দুই ভাই বিচার অঙ্গনের সর্বোচ্চ আসনে আসীন হয়েছেন। মুক্তিযুদ্ধের আদর্শে লালিত পরিবার থেকে দুই ভাই আপিল বিভাগের বিচারপতি হয়েছেন।

একই অনুষ্ঠানে বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন বলেন, এটা অবশ্যই গৌরবের, এই প্রথম দুই ভাই একসঙ্গে আপিল বিভাগের বিচরপতি হয়েছেন। ইতিহাসে এটাই প্রথম। জানা গেছে, সহোদর এই দুই ভাই সহোদর দুই বোনকেও বিয়ে করেছে। এ হিসেবে তারা ভায়রা ভাইও।

সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মুহাম্মদ সাইফুর রহমান বলেন, দুই ভাইয়ের একসঙ্গে আপিল বিভাগের বিচারপতি হিসেবে দায়িত্ব পালনের নজির সুপ্রিম কোর্টের ইতিহাসে নেই। দেশের সর্বোচ্চ আদালতে নতুন দৃষ্টান্ত স্থাপন হলো।সংবর্ধনা অনুষ্ঠানে বিশিষ্টজনদের বক্তব্য দেয়ার সময় বিচারপতি আবু বকর সিদ্দিকী সহধর্মিনী উপস্থিত ছিলেন। এ ছাড়া সংর্বধনা অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ও হাইকোর্ট বিভাগের বিচারপতি এবং উভয় বিভাগের আইনজীবীরা উপস্থিত ছিলেন।

বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী
২০১৩ সালের ২৮ মার্চ আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। ১৯৭২ সালে খোকসা জানিপুর পাইলট হাইস্কুল থেকে এসএসসি এবং ১৯৭৪ সালে সাতক্ষীরার সরকারি পিসি কলেজ থেকে আইএসসি পাস করেন তিনি। সাতক্ষীরা সরকারি কলেজ থেকে বিএ পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে এমএ পাশ করেন।

ধানমন্ডি ‘ল’ কলেজ থেকে এলএলবি পাস করে ১৯৮১ সালে ঢাকা জজ কোর্টে আইন পেশায় যোগদান করেন। ১৯৮৩ সালে হাইকোর্ট বিভাগে এবং ১৯৯৮ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে অর্ন্তভুক্ত হন।২০০১ সালে হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০০৯ সালে হাইকোর্ট ডিভিশনে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান বর্তমান আপিল বিভাগের এ বিচারপতি।

বিচারপতি আবু বকর সিদ্দিকী
বিচারপতি আবু বকর সিদ্দিকী ১৯৫৪ সালের ২৯ জুলাই জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ও এলএলবি পাস করে ১৯৭৯ সালে কুষ্টিয়া বার অ্যাসোসিয়েশনে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৮০ সালে জুডিশিয়াল সার্ভিসে মুন্সেফ হিসেবে যোগদান করেন তিনি।১৯৯৭ সালে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান। ২০০৯ সালে হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান এবং ২০১১ সালে হাইকোর্টের স্থায়ী বিচারপতি হন তিনি।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *