বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সভায় সিদ্ধান্ত :৯০ দিনের মধ্যে সরাসরি নির্বাচন !


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

কবির আল মাহমুদ
সত্যবাণী

মাদ্রিদ,স্পেন থেকেঃ স্পেনে বাংলাদেশীদের সর্ববৃহৎ সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের  আসন্ন  নির্বাচনকে সামনে রেখে ৯ সদস্যের নির্বাচন পরিচালনা কমিটি গঠন করেছে নির্বাচন পরিচালনার দায়িয়েত্বে থাকা আহবায়ক কমিটি।কমিটির প্রধান করা হয়েছে বর্তমান আহবায়ক খোরশেদ আলম মজুমদারকে।
গতকাল মঙ্গলবার (৯অক্টোবর ) সন্ধ্যায় বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের হলরুমে নির্বাচন পরিচালনা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।মাদ্রিদের প্রবীণ ব্যক্তিত্ব খোরশেদ আলম মজুমদারের  সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব মোঃ দুলাল সাফা,বিশিষ্ট শিল্পপতি কমিউনিটি নেতা আব্দুস সাত্তার, কমিউনিটি নেতা আল আমীন মিয়া, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি জামাল উদ্দিন মনির, আল মামুন, সাবেক সিনিয়র সহ সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক,সাবেক সাধারন সম্পাদক কামরুজ্জামান সুন্দর,কবি মিনহাজুল আলম মামুন, কমিউনিটি নেতা গোলাম মোস্তফা জাহাঙ্গীর,বৃহত্তর ঢাকা  এসোসিয়েশনের সভাপতি এইচ এম সোহেল ভূঁইয়া, গ্রেটার সিলেট বাংলাদেশ এসোসিয়েশনের সাধারন সম্পাদক ইসলাম উদ্দিন পংকি,ব্যাবসায়ী জাকির হোসাইন,বেলাল আহমদ, ভালিয়েন্তে  বাংলার সভাপতি মোঃ ফজলে এলাহী,মাহবুবুর রহমান ঝন্টুসহ কয়েক শতাধীক প্রবাসী বাংলাদেশী।সভায় বিগত দিনে ইলেকশন-সিলেকশনের মাধ্যমে নির্বাচনের ফলাফল ও কার্যক্রমের উপর  বিশ্লেষণ করে নানা কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। এর অংশ হিসেবে  বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সংবিধান মোতাবেক  সরাসরি ভোট পরিচালনার  জন্য স্পেনে বসবাসরত বাংলাদেশের ৮টি  বিভাগ থেকে ৯ জন সদস্য ‘নির্বাচন পরিচালনার দায়িত্ব পান। আগামী ৯০ দিনের নির্বাচনের মাধ্যমে সরাসরি ভোটে নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করবে এই কমিটি।
গত মে মাস থেকে ৫ মাস যাবত বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নেতৃত্বে কে আসছেন,কার হাতে যাচ্ছে বাংলাদেশের ঐক্যের এ সংগঠনের নেতৃত্ব- এ নিয়ে চলছে জল্পনা-কল্পনা।নির্বাচনকে কেন্দ্র করে মাদ্রিদে বাংলাদেশি কমিনিটির মধ্যে জমে উঠেছে নির্বাচনী আমেজ। মাদ্রিদের বাঙালিপাড়া হিসেবে খ্যাত লাভাপিয়েস বাংলাদেশ অ্যাসোসিয়েশনের নির্বাচনের কথামালায় সরগরম কফি বার আর রেস্টুরেন্টের চায়ের টেবিল।দীর্ঘ দেড় যুগের পুরাতন সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশনের আগামী দুই বছরের জন্য যারা দায়িত্ব পাচ্ছেন,তারা কি সিলেকশনের মাধ্যমে নির্বাচিত হচ্ছেন? সিলেকশনে পুরোনো মুখরাই আসছেন? নাকি ইলেকশনের মাধ্যমে নতুন মুখের সন্ধান করবেন সাধারন ভোটাররা?
এমন সব প্রশ্ন ঘুরপাক খাচ্ছিলো  বাঙালি কমিউনিটিতে। তবে সাধারন ভোটারদের দাবী ছিল নির্বাচনের মাধ্যমে সৎ যোগ্য ব্যক্তিকে কমিউনিটির সর্ব্বোচ্চ মুকুট পড়ানো হোক- এটা স্পষ্ট হয়ে উঠায় দীর্ঘ ৫ মাসের মাতায় সরাসরি ভোটের সিদ্বান্ত হয় সাধারন সভায়।তবে মাদ্রিদে বসবাসরত সব চেয়ে শক্তিশালী কমিউনিটি বলে পরিচিত সিলেট অঞ্চলের ভোটাররা নির্বাচনে সব সময় একটি বড় ফ্যাক্টর হয়ে দাঁড়ান।এবারও তার ব্যতিক্রম নয়, এ নিয়ে কমিউনিটি বোদ্ধাদের চিন্তার শেষ নেই।
উল্লেখ্য ১৯৯৯ সালে গঠিত হয় বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেন।কমিউনিটির উন্নয়ন আর নতুন প্রজন্মের বেড়ে উঠা প্রবাসী বাংলদেশি শিশুদের পাশাপাশি বিদেশিদের মাঝে দেশীয় সংস্কৃতি পরিচিত করার লক্ষ্য নিয়ে গড়া এই সংগঠনের পরপর সাতবার সভাপতি -সাধারন সম্পাদক বদল হলেও এর ভাগ্য বদল হয়নি একটুখানি। তাই এবার সর্বত্র একই সুর- নির্বাচনের মাধ্যমে একটি শক্তিশালী প্যানেল নির্বাচিত করা।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *