রায় প্রতিক্রিয়ায় সমাবেশ: গ্রেনেড হামলায় তারেকের ফাঁসি চায় যুক্তরাজ্য আওয়ামী লীগ


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page
কমিউনিটি করেসপন্ডেন্ট
সত্যবাণী
লন্ডন: ২১শে আগস্টের গ্রেনেড হামলা মামলার রায়ে আদালতকে ধন্যবাদ জানালেও এর মূল হোতা তারেক রহমানের সর্বোচ্চ শাস্তি না হওয়ায় অসন্তুষ প্রকাশ করেছে যুক্তরাজ্য আওয়ামী লীগ। মামলা পরবর্তী প্রতিক্রিয়া জানাতে বুধবার তাৎক্ষনিক আয়োজিত এক সমাবেশে বাংলাদেশের বাইরে দলের বৃহৎ সংগঠন যুক্তরাজ্য আওয়ামী লীগ তাদের এই অসন্তোষ প্রকাশ করে।
বুধবার, ১০ই অক্টোবর স্থানীয় সময় বিকেল সাড়ে তিনটায়  পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কস্থ কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে অনুষ্ঠিত এই সমাবেশে সভাপতিত্ব করেন যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান শরীফ।
সমাবেশে  যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতৃবৃন্দ বলেন, মামলার রায় হয়েছে, রায়ের জন্য আমরা আদালতকে ধন্যবাদ জানাই। তবে বিচারের রায়ে আমরা সন্তুষ্ট হতে পারিনি। তারা বলেন, তারেক  রহমান ২১শে আগস্ট গ্রেনেড হামলা ঘটানোর মূল হোতা, তার সর্বোচ্চ শাস্তি হওয়া উচিত ছিল।
সংগঠনের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের পরিচালনায় অনুষ্ঠিত এই তাৎক্ষনিক সমাবেশে  আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন ।
4C10F4BC-9E13-473E-AAA7-91E13E16B29Bসমাবেশে যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান  শরীফ বলেন, ১৪ বছর পর রায় হয়েছে। রায় দেরিতে হলেও আওয়ামী লীগ এতে অখুশি নয়। তবে আমরা পুরোপুরি সন্তুষ্ট হতে পারছি না। তিনি বলেন, ২১ আগষ্টের  এই হামলা শুধু আওয়ামী লীগ বা শেখ হাসিনার উপরই ছিলোনা, এটি ছিলো অসাম্প্রদায়িক চেতনার উপর হামলা, ছিলো গণতান্ত্রিক রাজনীতির উপর হামলা। বাংলাদেশে গণতন্ত্রের চর্চা ও এর বিকাশ চীরতরে বন্ধ করে দিতেই এই হামলা করা হয়েছিলো। প্রবাসে মুক্তিযুদ্ধের প্রবীন এই সংগঠক বলেন, একটি দেশের গণতান্ত্রিক রাজনীতি স্তব্ধ করে দিতে দেশটি প্রতিষ্ঠায় নেতৃত্বদানকারী দল ও এর প্রধানের উপর এমন নৃশংস হামলা চালিয়ে ২১জন মানুষ হত্যা ও শত শত মানুষকে আহত করার ঘটনা প্রমানিত হওয়ার পরও যখন হামলার মাষ্টারমাইন্ড ব্যাক্তিটির সর্বোচ্চ শাস্তি হয়না স্বাভাবিক কারনেই তখন আমরা হতাশ হই, ক্ষুব্ধ হই। তিনি বলেন, আমরা আশা করছি দেশের মানুষের এই অসন্তোষের প্রতি সম্মান দেখিয়ে সরকার এই হামলার মাষ্টারমাইন্ড তারেক রহমানের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবীতে হাইকোর্টে আপিল করবে।
যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক বলেন,  হামলার আসল পরিকল্পক তারেক রহমান ও হারিছ চৌধুরীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড হওয়া উচিত ছিলো।
সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি সিতাব মিয়া, যুগ্ম সম্পাদক নইম উদ্দিন রিয়াজ, মারুফ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ মিয়া ও আব্দুল আহাদ চৌধুরী প্রমুখ।
Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *