বিশ্বব্যাপী ৪৮ ঘণ্টা বন্ধ থাকতে পারে ইন্টারনেট


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

আন্তর্জাতিক ডেস্ক
সত্যবাণী

রাশিয়াঃ বিশ্বজুড়ে ইন্টারনেট ব্যবহারকারীরা ভয়াবহ অভিজ্ঞতার সম্মুখীন হতে যাচ্ছেন। নিয়মিত রক্ষণাবেক্ষণের অংশ হিসেবে ৪৮ ঘণ্টা বন্ধ থাকতে পারে ইন্টারনেটের মূল ডোমেইন সার্ভারগুলো।রাশিয়া ট্যুডের (আরটি) এক প্রতিবেদনে এ বিষয়টি উল্লেখ করা হলেও এই ৪৮ ঘণ্টা কখন থেকে শুরু হবে বা কখন শেষ হবে সে বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।রাশিয়া ট্যুডের ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীরা নেটওয়ার্ক সংযোগ ফেইলার অভিজ্ঞতার মুখোমুখি হতে যাচ্ছেন। ইন্টারনেটের মূল ডোমেইন সার্ভার এবং সংশ্লিষ্ট অন্য নেটওয়ার্কগুলো কিছু সময়ের জন্য বন্ধ করে দেয়া হবে।

দ্য ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) এই সময়ের মধ্যে ইন্টারনেট রক্ষণাবেক্ষণের কাজ করবে।ইন্টারনেটের অ্যাড্রেস বুক এবং ডোমেইন নেম সিস্টেমকে (ডিএনএস) সুরক্ষিত করতেই এ কার্যক্রম চালাবে তারা।আইসিএএনএন বলছে,বিশ্বব্যাপী দিনদিন বাড়তে থাকা সাইবার হামলা থেকে ইন্টারনেটকে বাঁচাতেই এ পদক্ষেপ গ্রহণ করছে তারা।

কমিউনিকেশন্স রেগ্যুলেটরি অথরিটির (সিআরএ) এক বিবৃতিতে বলা হয়,ডোমেইন নেম সিস্টেমকে সুরক্ষিত, স্থিতিশীল এবং স্বাভাবিক করতেই বিশ্বব্যাপী ইন্টারনেট সংযোগ কিছু সময়ের জন্য বন্ধ রাখা হবে।বিবৃতিতে আরও বলা হয়,এটা পরিস্কার করে বলা দরকার যে,ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারা (আইএসপি) যদি এ পরিবর্তনের জন্য প্রস্তুত না থাকে তাহলে তাদের কিছু ইন্টারনেট ব্যবহারকারী বিপদে পড়তে পারে।এই ৪৮ ঘন্টা সময়ে ইন্টারনেট ব্যবহারকারীরা ওয়েব পেজে প্রবেশ এবং ইন্টারনেটে লেনদেনে জটিলতার সম্মুখীন হতে পারেন।আর যদি ব্যবহারকারীরা কোনও অপ্রচলিত ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ব্যবহার করেন তাহলে বৈশ্বিক নেটওয়ার্কে ঢুকতে অসুবিধায় পড়তে পারেন।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *