লেবানিজ মন্ত্রীদের উপস্থিতিতে বৈরুত বাংলাদেশ দূতাবাসের স্বাধীনতা দিবস উদযাপন


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

বিশেষ প্রতিনিধি                                         সত্যবাণী

বৈরুত, লেবানন থেকে: লেবাননের রাজধানী বৈরুত বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে বাংলাদেশের ৪৭তম স্বাধীনতা দিবস। এ উপলক্ষে বৈরুতের কুটনৈতিক মিশনগুলোর কাছে জনপ্রিয় স্বনামখ্যাত  ভেন্যু ফনিসিয়া হোটেল বলরুমে আয়োজন করা হয়  এক  ডিপ্লোমেটিক রিসিপশন।

IMG_2482লেবানিজ সরকারের পরিবেশ মন্ত্রী তারেক আল খাতিব, টেলিকম মিনিষ্টার জামাল জাররাহ,  দেশটির প্রেসিডন্ট, প্রধানমন্ত্রী ও স্পিকারের প্রতিনিধি লেবানিজ পার্লামেন্টের ফরেন রিলেশন্স কমিটির চেয়ারম্যান ইয়াসিন জাবের, বিশ্বের বিভিন্ন দেশের কুটনীতিক, একাডেমিক, ব্যবসায়ী, সাংবাদিক এবং সরকার ও বিভিন্ন সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তাসহ প্রায় আড়াই শতাধিক অতিথি অংশ গ্রহন করেন রিসিপশনে।

IMG_2474বাংলাদেশ ও লেবাননের জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন বৈরুতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার। জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করে রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে বলেন, ‘জাতীর জনকের নেতৃত্বে দীর্ঘ আন্দোলন সংগ্রামের পর  মাত্র সাড়ে নয় মাসের মুক্তিযুদ্ধের মাধ্যমে জন্ম নেয়া বাংলাদেশ আজ বিভিন্ন ক্ষেত্রে রোল মডেল। দারিদ্র বিমোচন, খাদ্য নিরাপত্তা, শিক্ষা, নারীর ক্ষমতায়ন, তথ্য প্রযুক্তি, জলবায়ু পরিবর্তন পরিস্থিতি ও সন্ত্রাস মোকাবিলাসহ অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক সাফল্য নিয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন দৌড়াচ্ছে বিশ্বের উন্নত দেশগুলোর অবস্থান তালিকার দিকে’। আন্তর্জাতিক অর্থনৈতিক গবেষণা প্রতিষ্ঠানগুলোর মতে বাংলাদেশ এখন একবিংশ শতাব্দীর অন্যতম উদীয়মান অর্থনীতির দেশ, এমন মন্তব্য করে রাষ্ট্রদূত মি: সরকার বাংলাদেশ এখন কিভাবে ভিশন ২১ ও ৪১ লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করছে তার ব্যাখ্যা দেন অতিথিদের কাছে। বিদেশী ব্যবসায়ীদের জন্য সরকারের বিনিয়োগ সুবিধা তুলে ধরে এই সুযোগ গ্রহনে লেবানিজ ব্যবসায়ীদের প্রতি আহবান জানান রাষ্ট্রদূত মোতালেব সরকার তাঁর বক্তৃতায়।

IMG_2479এর আগে অতিথিদের সাথে নিয়ে বাংলাদেশের ৪৭তম জন্মদিনের কেক কাটেন রাষ্ট্রদূত। অনুষ্ঠানে প্রদর্শিত হয় ‘আমাদের স্বাধীনতা অর্জিত হলো যেভাবে’ (How we achieved our Independence) শীর্ষক প্রামান্যচিত্র।

অনুষ্ঠানের অতিথিরা তাদের বক্তব্যে বাংলাদেশের সাম্প্রতিক অর্জনের প্রশংসা করে এমন একটি সুন্দর রিসিপশনে তাদের আমন্ত্রণ জানানোয় ধন্যবাদ জানান রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার ও দূতাবাস কর্মকর্তাদের।

30th March’2017, 14:43 BST

 

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *