লন্ডনে উদীচী’র সুবর্ণ জয়ন্তী উদযাপন


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

কমিউনিটি করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: লড়াই-সংগ্রামের ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী তার গৌরবময় ৫০ বছর অতিক্রম করছে। এই ঐতিহাসিক দিনকে স্মরণীয় করে রাখতে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী যুক্তরাজ্য সংসদ গত ২৮শে অক্টোবর ২০১৮, রবিবার পূর্ব লন্ডনের কবি নজরুল সেন্টারে আয়োজন করে উদীচীর বর্ণাঢ্য সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান।
অনুষ্ঠানের প্রথমেই শুরু হয় পুনর্মিলনী। দ্বিতীয় পর্বে প্রদর্শিত হয় প্রদীপ ঘোষের পরিচালনায় যশোরে উদীচীর জাতীয় সম্মেলনে সন্ত্রাসীদের বোমা হামলার উপর ভিত্তি করে নির্মিত প্রামাণ্যচিত্র ‘ক্ষতচিহ্ন’।

EBD3410A-41C2-475B-969B-85B803181B4Bঅনুষ্ঠানের ৩য় পর্বে ছিলো বাংলাদেশে সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদ বিরোধী আন্দোলনসহ বিভিন্ন গণআন্দোলনে উদীচীর ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা।  সংগঠনের যুক্তরাজ্য সংসদের গবেষণা সম্পাদক ডঃ হাসনীন চৌধুরীর উপস্থাপনায় এতে মুল প্রবন্ধ পাঠ করেন সাহিত্য ও প্রকাশনা সম্পাদক সাগুফতা শারমীন তানিয়া। আলোচনায় অংশ নেন বিশিষ্ট কলামিস্ট ও ভাষা আন্দোলনের অমর গানের রচয়িতা আব্দুল গফফার চৌধুরী, উদীচী কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি রফিকুল হাসান খান জিন্নাহ, উদীচী যুক্তরাজ্যের সভাপতি হারুনুর রশিদ, যুক্তরাজ্য উদীচীর প্রাক্তন সভাপতি ডলি ইসলাম, মাহমুদ এ রউফ, যুক্তরাজ্য কমিউনিস্ট পার্টির নেতা আবেদ খানসহ স্থানীয় কাউন্সিলর বৃন্দ।
বক্তারা তাদের বক্তব্যে বাংলাদেশের সকল সংকট সংগ্রামে উদীচীর ভূমিকা, উদীচী গঠনের সময়কাল ও তৎকালীন রাজনৈতিক অবস্থা নিয়ে আলোচনা করেন। আলোচনা হয় সাংস্কৃতিক মুক্তির জন্য উদীচীর করণীয় নিয়েও।

608399AE-DF87-4151-96D5-64559D801556চতুর্থ পর্ব শুরু হয় সত্যেন সেন স্কুল অফ পারফর্মিং আর্টসের শিক্ষার্থীদের পরিবেশনায় নাচ ও গান। সব শেষে যুক্তরাজ্য উদীচীর পরিবেশনায় অনুষ্ঠিত হয় গণসঙ্গীতের সংযোজনায় বিভিন্ন ঐতিহাসিক সময়ে তৈরী হওয়া গীতি আলেখ্য। গোপাল দাসের পরিচালনায় গীতি আলেখ্যে অংশগ্রহণ করেন যুক্তরাজ্য উদীচীর সংগীত বিভাগের সকল শিল্পী বৃন্দ।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *