সুইডেন আওয়ামী লীগের স্বাধীনতা দিবস উদযাপন


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

সুইডেন প্রতিনিধি                                     সত্যবাণী

স্টকহোম, সুইডেন থেকে: সুইডেন আওয়ামী লীগের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে বাংলাদেশের ৪৭তম স্বাধীনতা দিবস। এ উপলক্ষে ১লা এপ্রিল’২০১৭, শনিবার অনুষ্ঠিত হয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গত বছর ১৩ই মার্চ নির্বাচক সুইডেন আওয়ামীলীগ এর নবনির্বাচিত কমিটির অভিষেক ও পরিচিতি সভা।
জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানের শুরুতে করা হয় পবিত্র কোরান তেলোয়াত ও গীতা পাঠ।
সভায় সভাপতিত্ব করেন সুইডেন আওয়ামী লীগ সভাপতি এম, এইচ, এম জাহাঙ্গীর কবির। প্রধান ও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যথাক্রমে সুইডেন আওয়ামীলীগ এর প্রাক্তন সভাপতি ও বর্তমান কমিটির উপদেষ্টা গোলাম আম্বিয়া জন্টু এবং বীর মুক্তিযোদ্ধা ও সুইডেন আওয়ামীলীগের সাবেক সহসভাপতি হুমায়ুন কবির ও অন্যান্য নেতৃবৃন্দ।
IMG_2631সংগঠনের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক সৈয়দ মাসুম বারী’র সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান ও বিশেষ অতিথি ছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহসভাপতি আতাউর রহমান, যুগ্ম সাধারন সম্পাদক কামরুল হাসান, সাংগঠনিক সম্পাদক শহীদুজ্জামান খোকা, সহ সাংগঠনিক সম্পাদক ইফতেখার আহম্মেদ জুয়েল, দপ্তর সম্পাদক বসন লাল সরকার, সহ প্রচার সম্পাদক আফছার আহমেদ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক নাসিম আহমেদ ও মিজানুর রহমান মিজান প্রমূখ।
সভাপতির বক্তব্যে জাহাঙ্গীর কবির হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদ মুক্তিযোদ্ধা ও গণআন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, ‘বর্তমানে বাংলাদেশ যখন জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বের দরবারে উন্নয়নের রোল মডেল, তখন স্বাধীনতা বিরোধী শক্তি ধর্মীয় উন্মাদনা সৃষ্টি করে জঙ্গিদের দিয়ে বাংলাদেশের উন্নয়ন ধারাকে বাধা গ্রস্থ করার অপচেষ্টায় লিপ্ত। তাই বর্তমান পরিস্থিতিতে দেশে-বিদেশে সাধীনতার পক্ষ ও আওয়ামীলীগের সকলে একসাথে সম্মিলিত ভাবে এদের প্রতিরোধসহ লক্ষ্যে দাড়াতে হবে’।
IMG_2635সভার সঞ্চালক সুইডেন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সম্পাদক সৈয়দ মাসুম বারী তার বক্তব্যে বলেন, ‘ষড়যন্ত্র শুরু হয়েছে বাংলাদেশের জন্মের আগ থেকে, আর তা আজও চলছে’। তিনি সর্ব ইউরোপীয় আওয়ামীলীগ সভাপতি ও সম্পাদকের দৃষ্টি আকর্ষন করে বলেন, ‘আমরা সুইডেন আওয়ামীলীগ ইউরোপের আওয়ামী লীগের সকল কমিটির সাথে মতবিনিময়ের মাধ্যমে আলোচনার ভিত্তিতে আমাদের মধ্যেকার সব দূরত্ব ও জটিলতার অবসান করতে চাই’। এ লক্ষ্যে সুইডেনে সর্ব ইউরোপীয় আওয়ামীলীগের নেতৃবৃন্দ ও কর্মীদের মিলনমেলা আয়োজনের প্রস্তাব রাখেন তিনি। মাসুম বারী সুইডেন আওয়ামীলীগকে ইউরোপের একটি শক্তিশালী ও ঐক্যবদ্ধ সংগঠন আখ্যায়িত করে বলেন, ‘ব্যক্তির চেয়ে দলকে প্রাধান্য দিয়ে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে আমাদের’।
সভার অন্যান্য বক্তা সুইডেন আওয়ামীলীগের বিরুদ্ধে অপপ্রচার ও ষড়যন্ত্রের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি উচ্চারন করেন ও বিভেদ ভূলে মূলধারার রাজনীতিতে
ফিরে আসার আহ্বান জানান সংশ্লিষ্টদের প্রতি। আগামীদিনে আওয়ামীলীগ ও জননেত্রী প্রধান মন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান জানান তারা সকলের প্রতি।

3rd April’2017, 11:44 BST

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *