কলকাতায় মেট্রো চ্যানেলে সভা নিয়ে উত্তাল রাজনীতি ধর্না দিতে গিয়ে গ্রেফতার কংগ্রেস নেতারা


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page
রক্তিম দাশ

কন্ট্রিবিউটিং এডিটর,সত্যবাণী

কলকাতা থেকেঃ কলকাতার ধর্মতলায় মেট্রো চ্যানেলে সভা ঘিরে এবার উত্তাল বাংলার রাজনীতি।বেশ কয়েকবছর ধরেই মমতা সরকার মেট্রো চ্যানেলে সভা-সমাবেশ নিষিদ্ধ করেছিল। কিন্তু সিবিআই ইস্যুতে এই প্রথা ভেঙে স্বয়ং মমতা ব্যাানার্জি তৃণমূল নেতা-কর্মীদের নিয়ে মোদি সরকারের বিরুদ্ধে ধর্নায় বসেন।আর তারপরেই কংগ্রেস ও বিজেপির পক্ষ থেকে মেট্রো চ্যানেলে সভা করার অনুমতি চাওয়া হয়। কিন্তু অনুমতি না মেলায় সোমবার বিকালে ধর্নায় বসতে গেলে বিধায়ক আবদুল মান্নান সহ যুব কংগ্রেস নেতাদের গ্রেফতার করে পুলিশ।

এদিন বিরোধী দলগুলির বিরুদ্ধে সিবিআইয়ের অপব্যবহার ও চিটফান্ডে প্রতারিতদের টাকা ফেরতের দাবিতে ১১ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত মেট্রো চ্যানেলে ধর্না কর্মসূচী ছিল যুব কংগ্রেসের।শনিবার লালবাজারের আবেদনটি করেন প্রদেশ যুব কংগ্রেস সভাপতি সাদাফ খান।আবেদনে লেখা হয়,সেখানে দিন কয়েক আগেই ধর্না কর্মসূচির আয়োজন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তবে মাধ্যমিক পরীক্ষা চলায় ধর্না মঞ্চে তারা লাউড স্পিকার ব্যবহার করবেন না বলেও জানান আবেদনে।
অনুমতি না পাওয়াকে কলকাতা পুলিশের দ্বিচারিতা অভিযোগ তুলেছে রাজ্য যুব কংগ্রেস নেতৃত্ব। তাদের বক্তব্য, রাজনৈতিক কর্মসূচি পালনের অনুমতি না দিয়ে আসলে প্রতিবাদ করার অধিকারকে খর্ব করছে রাজ্য সরকার।
সোমবার টিপু সুলতান মসজিদের সামনে থেকে মিছিল করে যুব কংগ্রেস। নেতৃত্বে ছিলেন আব্দুল মান্নান ও কংগ্রেস নেতা সন্তোষ পাঠক।মিছিল ধর্না দেওয়ার জন্য মেট্রো চ্যানেলে দিকে এগোতে গেলেই তাদের মিছিল ধর্মতলার মোড়ে আটকে দেয় পুলিশ।শুরু হয় ধস্তাধস্তি। এর পরই রাস্তায় বসে পড়ে কংগ্রেসের নেতা কর্মীরা।এরপরই আবদুল মান্নান সহ বিক্ষোভকারিদের গ্রেফতার করে পুলিশ।এই ঘটনায় ক্ষুব্ধ আবদুল মান্নান বলেন,মমতা বন্দ্যোপাধ্যায় যদি মেট্রো চ্যানেলে ধর্নায় বসতে পারেন। তখন বিরোধিরা কেনও সেই জায়গা ধর্না করতে পারবো না।
এদিকে,মেট্রো চ্যানেলেই ধর্নায় বসার আবেদন জানিয়েছে বিজেপি। আগামী ২১,২২,২৩ ফেব্রুয়ারি ধরনায় বসতে চেয়ে রাজ্য বিজেপি ইতিমধ্যেই কলকাতা পুলিশের কাছে ই-মেলের মাধ্যমে আবেদন জানিয়েছে। বিজেপির তরফে বলা হচ্ছে,এ রাজ্যে তৃণমূল ক্ষমতায় আসার আগে মেট্রো চ্যানেলে ধরনায় বসার অনুমতি পেত সব রাজনৈতিক দলই।কিন্তু তৃণমূল সরকার নিয়ম পালটে জানিয়ে দেয়,শহরের প্রাণকেন্দ্র মেট্রো চ্যানেলে কোনও রাজনৈতিক কর্মসূচি করা যাবে না।ফলে এতদিন সেখানে এধরনের কোনও কর্মসূচি হয়নি। কিন্তু চলতি মাসে নিজেই সেখানে ধরনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী।তাই,বাকি রাজনৈতিক দলগুলিকেও মেট্রো চ্যানেলে বসার অনুমতি দিতে হবে বলে দাবি বিজেপির।
Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *