ইফতার আলোচনায় হাই কমিশনার: সকল মসজিদের রোল মডেল হোক ব্রিকলেন মসজিদ


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

কমিউনিটি করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: পূর্ব লন্ডনের ব্রিকলেন মসজিদের সকল মসজিদের রোল মডেল হতে পারে, এমন মন্তব্য করে ব্রিটেনে বাংলাদেশের হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম বলেছেন, সম্ভবত ব্রিকলেন মসজিদই একমাত্র মসজিদ, যেখানে ছিলো খ্রিস্টানদের চার্চ, ইহুদীদের সিনাগগ আর এখন মুসলমানরা ক্রয় করে এখানে হয়েছে মসজিদ। এই মসজিদটি হতে পারে সব মসজিদের রোল মডেল।

রবিবার, ১২ই মে মসজিদ কমিটির উদ্যোগে আয়োজিত এক ইফতার পূর্ববর্তী আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন হাই কমিশনার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হেথনাল গ্রীণ বো এলাকার বাংলাদেশী বংশোদ্ভূত লেবার দলীয় এমপি রোশনারা আলী ও টাওয়ার হ্যামলেটস এর নির্বাহী মেয়র জন বিগস। মসজিদ ট্রাস্ট্রের প্রেসিডেন্ট আলহাজ্ব সাজ্জাদ মিয়ার সভাপতিত্বে ও ভাইস প্রেসিডেন্ট হরমুজ আলীর পরিচালনায় অনুষ্ঠিত এই আলোচনা ও ইফতার মাহফিলে প্রতি বছরের মতো এব যোগ দেন কমিউনিটির বিশিষ্টজন।

AB3EA068-5492-4A51-BC81-854FFF18BB99প্রধান অতিথির বক্তব্যে হাই কমিশনার বলেন, ঐতিহ্যবাহী ব্রিকলেন মসজিদ ইংলিশ হ্যারিটেজের লিস্টেট ২ বিল্ডিং, কমিউনিটির অন্যতম একটি প্রাচীনতম মসজিদ। এর ইতিহাস ঐতিহ্য আকৃস্ট করে বিভিন্ন দেশের অমুসলিমদের। আর তাই ঐতিহাসিক এই মসজিদটির সকল মসজিদের জন্য রোল মডেল হিসাবে কাজ করার সুযোগ রয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে বেথনাল গ্রীন ও বো আসনের এমপি রুশনারা আলী বলেন, ভিন্ন ভিন্ন ধর্মালম্বী মানুষের বসবাসস্থল  ব্রিটেনের অন্যতম সৌন্দর্য্য হলো ব্রিকলেন মসজিদ। এর ইতিহাস ঐতিহ্য শুধু ব্রিকলেনের মধ্যে সীমাবদ্ধ নয়, পুরো ব্রিটেনবাসীর জন্যে মাল্টি ফেইথের একটি প্রতীক হিসাবে কাজ করছে। তিনি বলেন, চরমপন্থীদের আক্রমনের শিকার সব সংখ্যালঘূ সম্প্রদায়। নিউজিল্যান্ডে মুসলিম, শ্রীলংকায় খ্রিস্টান বা আমেরকিায় জুইশ সব জায়গায় সংখ্যালগুরা নির্যাতিত। এইসব নির্যাতন প্রতিরোধে ব্রিকলেন মসজিদের মতো মসজিদগুলো হতে পারে ঐক্যের প্রতীক।

টাওয়ার হ্যামলেটস মেয়র জন বিগস বলেন, বাজেট কর্তনের এ সময়ে স্থানীয় কাউন্সিল থেকে বড় আকারে না হলেও ছোট ছোট অনুদান  উপাসনালয়গুলোর বিভিন্ন কর্মশালায় সহযোগিতা করছে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি এনটিভি ডাইরেক্টর মোস্তফা সরোয়ার কমিউনিটির প্রাণ ব্রিকলেন মসজিদের এনটিভি লাইভ ফান্ডরেইজিং আপীলে সবার সহযোগীতা কামনা করেন। তিনি বলেন, এবার ১৪ই মে  মঙ্গলবার এনটিভির পর্দায় লাইভ ফান্ডরেইজ আপীল অনুষ্ঠিত হচ্ছে।  

মসজিদ ট্রাষ্টের প্রেসিডেন্ট আলহাজ্ব সজ্জাদ মিয়া তার বক্তব্যে ইফতার মাহফিলে আগত সবার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, এটি ব্রিটিশ সরকারের একটি লিস্টেট বিল্ডিং। বৃহৎ এ বিল্ডিংয়ের রক্ষণাবেক্ষণ খরচ তুলনামূলকভাবে অনেক বেশী। বিশাল পরিমাণ অর্থের এই খরচ জোগান দিচ্ছেন মসজিদের মুসল্লিরা। তিনি বলেন, মসজিদের খরজে হাছানা বাবদ এবং মেরামতের জন্য প্রায় দুইশত সত্তর হাজার পাউন্ডের প্রয়োজন। এই প্রয়োজন মিটাতে সকলের উদাত্ত সহযোগীতা কামনা করেন তিনি। মসজিদ ট্রাষ্ট সভাপতি বলেন, টাওয়ার হ্যামলেটস বারার ব্রিকলেনের জমজমাট ব্যবসা বানিজ্য যেমন কমে এসেছে, তার সাথে প্রতি বছর স্থানীয় মানুষরাও এ বারা থেকে চলে যাচ্ছেন। ফলে ব্যবসা বানিজ্য শুধু নয়, ব্রিকলেনে অবস্থিত ব্রিকলেন জামে মসজিদের অনেক মুসল্লীও চলে গেছেন অন্য বারায়। তিনি বলেন, ঐতিহ্যবাহী ব্রিকলেন মসজিদ ১৯৭৬ সাল থেকেই মুসল্লীদের দানে পরিচালিত হয়ে আসছে।   বর্তমান বাস্তবতায় এই দানই এখন যথেষ্ট নয়। ইংলিশ হ্যারিটেজের লিস্টেট টু বিল্ডিং ব্রিকলেন জামে মসজিদের প্রয়োজন এখন হাজার হাজার পাউন্ড। 

আলোচনা শেষে ইফতারের পূর্বে বিশ্বের নিপিড়ীত, অবহেলিত মানুষদের জন্য বিশেষ মোনাজাত করা হয়।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *