‘সিয়াম সাধন এখন কাতালান সাংস্কৃতিরও অংশ’


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

মিরন নাজমুল
সত্যবাণী

স্পেন থেকেঃ পবিত্র সিয়াম সাধনা ও তার আনুষ্ঠানিকতা এখন থেকে কাতালান সাংস্কৃতিরও অংশ। কাতালোনিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ মুসলমান ধর্মের অনুসারী হিসেবে যে রোজা পালন করেন। তারা কাতালোনিয়ার অধিবাসী হিসেবে এই রমজান এখন কাতালান সংস্কৃতির সাথে মিশে গেছে। আমরা এই ইফতার অনুষ্ঠানে সহযোগি হতে পেরে খুবই আনন্দ অনুভব করছি।’

স্পেনের বার্সেলোনায় ইফতার অনুষ্ঠানে কাতালান বাম রাজৈতিক দল এসকেররা রিপুবলিকানা এন কাতালোনিয়া ইআরসি এর নেতৃৃবৃন্দ এসব কথা বলেন। বার্সেলোনায় আসন্ন সিটি করপোরেশনের নির্বাচনকে সামনে রেখে গতকাল ১২ মে রবিবার শহরের বাক দে রোদায় প্রায় তিন শতাধীক মানুষের জন্য ইফতারের আয়োজন করে কাতালান এই বামপন্থী দলটি। সাম্প্রতিক সময়ে কাতালোনিয়ায় এতো মানুষের অংশগ্রহনে ইফতার অনুষ্ঠানের ঘটনা বিরল বলে মন্তব্য করেন ইফতার অনুষ্ঠানে আসা অনেক রোজাদার।

আসরের পর থেকে দলটির শুভাকাঙ্ক্ষী বাংলাদেশী,পাকিস্তানি,মরক্কো,ভারতীয়সহ কাতালান নেতাকর্মীরা ইফতার অনুষ্ঠানে জড়ো হতে শুরু করে। প্রকাশ্যে মাগরিবের আজানের পর সম্মিলিতভাবে মুসলমান রোজাদারসহ অন্যান্য ধর্মালম্বীরা একসাথে ইফতার করেন।ইফতারের পর দলটির রাজনৈতিক নেতৃবৃন্দ বক্তব্যে তাদের ইফতার আয়োজনে অংশগ্রহনের জন্য সকলকে ধন্যবাদ জানান। বক্তারা কাতালোনিয়াকে বহুধর্ম, বর্ণ ও সংস্কৃতির মিলনমেলা উল্লেখ করে রমজানকেও কাতালান সাংস্কৃতির অংশ হিসেবে উল্লেখ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এসকেররা রেপুবলিকানা দে কাতালোনীয়া পার্টির নেতা রবার্ট মাসি নাহার, আবদেল ওয়াহেদ, মারিয়া দানতাস, ওরিওল আমারোস, মার্ক বোররাস বাতায়া।

দলটির বাংলাদেশ বিষয়ক সমন্বয়ক সালেহ আহমেদের নেতৃত্বে বাংলাদেশীদের মধ্যে উপস্থিত ছিলেন  প্রবাসী বাংলাদেশীদের মধ্যে এই সময় উপস্থিত ছিলেন,দলটির সিনিয়র সদস্য আলাউদ্দিন হক নেসা,জাহাঙ্গীর আলম,শাহ আলম স্বাধীন,সোহেল দেওয়ান,, আবুল কালাম,হানিফ শরিফ,নজরুল ইসলাম,আশেক এ আরমান নাদিম,সোহেল খান।সাংবাদিক হিসেবে উপস্থিত ছিলেন অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি ও স্পেন বাংলা প্রেসক্লাবের প্রথম সদস্য মিরন নাজমুল ও স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্য জাফার হোসাইন।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *