বিশ্ব খাবারের স্বাদ মেলায় বাংলাদেশি স্টল


Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

জমির হোসেন
সত্যবাণী

ইতালি থেকেঃ প্রতি বছরের মত এবারও ইতালিতে বিশ্ব খাবার মেলায় অংশ নিয়েছে (কুছিনা বেংলেসে) বাংলাদেশি রান্না
স্টল।বিশ্বের বিভিন্ন দেশের খাবার এ মেলায় প্রদর্শন করা হয়। শনিবার ৮জুন এ মেলা অনুষ্ঠিত হয়।এতে বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশগুলো অংশগ্রহণ করে নিজ দেশের বিভিন্ন খাবার বিদেশীদের মাঝে তুলে ধরেন।মহিলা সংস্থা ইতালি গত কয়েক বছর ধরে বাংলাদেশকে তুলে ধরছেন দেশীয় খাবারের মাধ্যমে। জিলাপি,বিরিয়ানি,সমুসা,সিঙ্গারা,ভেজিটেবলসসহ নানা রকম দেশীয় খাবার ভিন দেশীদের মাঝে প্রদর্শন করা হয়। দিনব্যাপী অনুষ্ঠানে বিভিন্ন দেশের দর্শনার্থী ছিল চোখে পড়ার মত।

আয়োজক মহিলা সংস্থার সভাপতি শান্তা সিকাদার বলেন,ইতালিয়ানসহ অনেক দর্শনার্থী বাংলাদেশি খাবারের স্বাদ গ্রহণ করতে আমাদের স্টলে ভিড় জমায়।গত কয়েক বছরের মধ্যে ইতালিয়ানরা আমাদের বিভিন্ন খাবারের সাথে পরিচিতি পাওয়ায় এ বছর তারা নিজ থেকে স্টলে এসে পছন্দের খাবার খুঁজতে শুরু করে। বিশেষ করে বিরিয়ানি,সিঙ্গারা ও ভেজিটেবলস তাদের পছন্দের তালিকায়। তিনি বলেন,একসময় ইতালিয়ানরা আমাদের খাবারের ফ্লেভার পছন্দ করতনা ফলে দেখা যেত একই ফ্লাটে হলে দরজা নক করে বলত তোরা কি রান্না করিস ঘ্রানটা বিরক্তিকর। কালের আবর্তে তারা আমাদের খাবারের প্রতি এখন ঝুঁকতে শুরু করেছে। এভাবেই বিভিন্ন খাবার মেলায় বাংলাদেশ অংশ নিলে ইতালিয়ানসহ অন্য দেশের নাগরিকরা বাংলাদেশি খাবারের প্রতি আকৃষ্ট হতে থাকবে।শান্তা সিকদার আরও বলেন,দেশীয় খাবার ইতালিয়ানরা এত বেশি পছন্দ করে এ বছর তাদের উপস্থিতি তা বলে দেয়। তিনি মেলায় অংশগ্রহণ করতে সহযোগিতার জন্য মহিলা সংস্থার প্রতিটি সদস্যকে ধন্যবাদ জানান। তাদের অক্লান্ত পরিশ্রমে খাবার পরিবেশন করতে সহজ হয়েছে।

উল্লেখ্য,প্রতি বছর রোমের তরপিনাত্তারার রোমে বিখ্যাত স্কুল পিসাকানি’র উদ্যোগে টেস্ট দ্য ওয়ার্ল্ড  (Taste De World) খাবার মেলা স্কুল মাঠেই হয়ে থাকে।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Email this to someonePrint this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *