ক্রিকেট বিশ্বকাপ ২০২৩: ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হোসেন বললেন, বাংলাদেশ দলের ’পাওয়ার হিটার’ এবং ‘ফিনিশারের’ অভাব রয়েছে

আবু মুসা হাসান,
উপদেষ্টা সম্পাদক সত্যবাণী

লন্ডন : আসন্ন বিশ্বকাপ ক্রিকেট শুরু হচ্ছে আগামী ৫ই  অক্টোবর।   আহমেদাবাদে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড মোকাবেলা করবে নিউজিল্যান্ডকে।

হাড্ডা-হাড্ডি লড়াইয়ে এবারের আসরে কে শিরোপা জয় করবে তা বলা খুবই কঠিন। তবে, ইংল্যান্ড দলের সাবেক অধিনায়ক স্কাই টেলিভিশনের ধারা ভাষ্যকার নাসের হোসেন ওবিই মনে করেন যে, স্বাগতিক ভারতেরই শিরোপা জয়ের সম্ভাবনা বেশি। কারন, গত তিনটি বিশ্বকাপেই স্বাগতিক দেশ যথা ইংল্যান্ড, অষ্ট্রেলিয়া ও ইন্ডিয়া   চ্যাম্পিয়ন হয়েছে। তাছাড়া, নিজেদের কন্ডিশনে ভারত স্বাভাবিক ভাবেই বাড়তি সুবিধা পাবে।

সম্প্রতি ‘ক্যাপিটাল কিডস ক্রিকেট লন্ডন’ আয়োজিত ‘এন ইভিনিং উইথ নাসের হোসেন ওবিই’ অনুষ্ঠানে আসন্ন বিশ্বকাপ সম্পর্কে মন্তব্য করতে বলা হলে ইংল্যান্ড ক্রিকেট দলের সাবেক অধিনায়ক  উপরোক্ত মন্তব্য করেন। উল্লেখ্য, ‘ক্যাপিটাল কিডস ক্রিকেট’ একটি চ্যারিটি সংস্থা। সাবেক ইংল্যান্ড দলের অধিনায়ক নাসের হোসেন এই সংস্থার প্রেসিডেন্ট এবং বাংলাদেশের সাবেক ক্রিকেট কোচ সহিদুল আলম রতন এই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা।

আসন্ন বিশ্বকাপ সম্পর্কে নাসের হোসেন আরো বলেন, তার ধারণা ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং সাউথ আফ্রিকা সেমি-ফাইনাল পর্যায়ে খেলবে।  

বাংলাদেশ দল সম্পর্কে ইংল্যান্ড দলের সাবেক অধিনায়ক নাসির হোসেন বলেন, এই দলের ’পাওয়ার হিটার’ এবং ‘ফিনিশারের’ অভাব রয়েছে। নতুবা বাংলাদেশ দল যেকোন দলকেই হারাতে পারতো । অন্যদিকে, স্লো উইকেট পেলে আফগানিস্তানও যেকোন দলকে হারাবার সামর্থ্য রাখে।

এবারের বিশ্বকাপে বাংলাদেশ দল নিয়ে তেমন আশার আলো  দেখছেননা বাংলাদেশের সাবেক ক্রিকেট কোচ সহিদুল আলম রতন। তিনি বলেন, বিশ্বকাপে ভালো করার জন্য ৪ থেকে ৫ জন ফর্মে থাকা খেলোয়াড় দরকার। তিনি আরো বলেন, এটা অত্যন্ত দুঃখজনক যে আমরা একটা ভালো দল গঠন করতে পারিনি। আমরা বিশ্বকাপ নিয়ে একটি মোমেনটাম তৈরী করতে ব্যর্থ হয়েছি। তিনি বলেন, প্রথম দুটি ম্যাচ জয়লাভ করতে না পারলে কোয়ার্টার ফাইনালে খেলার সম্ভাবনা নেই।

বিশ্বকাপে বাংলাদেশ দল

এদিকে, বহু নাটকীয়তার পর অবশেষে তামিম ইকবালকে বাদ দিয়েই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ২৬ সেপ্টেম্বর মঙ্গলবার আসন্ন বিশ্বকাপ টুর্নামেন্টের জন্য ১৫-সদস্য দল ঘোষণা করেছে। সাকিব আল হাসানের নেতৃত্বে বাংলাদেশ দলে রয়েছেন, মুশফিকুর রহিম, লিটন দাস, নেয়ামুল হোসেন শান্তু ( সহ অধিনায়ক) , তাওহীদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মাহেদী হাসান, তানজিদ হাসান, তানজিম হাসান ও মাহমুদুউল্লাহ।

এবারের বিশ্বকাপ টুর্নামেন্টের স্বাগতিক দেশ হচ্ছে ভারত। বাংলাদেশ দল আজ ২৭শে সেপ্টেম্বর ভারতের গোহাটির উদ্দেশ্যে রওয়ানা দিবে।

ইন্টারন্যাশনাল আইসিসি’র উদ্যোগে আয়োজিত ৪৫ দিন ব্যাপী এই টুর্নামেন্টে বাংলাদেশসহ ১০টি দেশ অংশ নিচ্ছে। অপর নয়টি দেশ হলো ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান, সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলংকা, আফগানিস্তান এবং ন্যাদারল্যান্ডস।

কিংবদন্তি ক্রিকেট তারকা ব্রায়ান লারার দেশ ওয়েস্ট ইন্ডিজ এই প্রথমবারের মতো ১৩তম বিশ্বকাপ ক্রিকেটে অংশ নেয়ার যোগ্যতা অর্জন করতে পারেনি। উল্লেখ্য, ১৯৭৫ সালে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপ ক্রিকেট আসরে এবং ১৯৭৯ সালে অনুষ্ঠিত দ্বিতীয় আসরে ওয়েস্ট ইন্ডিজ চ্যাম্পিয়ন হয়েছিল।

বিশ্বকাপ ক্রিকেট আগামী ৫ অক্টোবর শুরু হয়ে ১৯ নভেম্বর শেষ হবে। গ্রুপ পর্যায়ে রাউন্ড রবিন লীগ পদ্ধতিতে ১০টি দলের প্রতিটি দল নয়টি করে ম্যাচ খেলবে। এদের মধ্যে শীর্ষ ৪টি দল নক আউট পর্যায়ে খেলবে।

বিশ্বকাপে বাংলাদেশের প্রথম খেলা অনুষ্ঠিত হবে ৭ই অক্টোবর ধর্মশালায় হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়ামে, প্রতিপক্ষ থাকবে আফগানিস্তান। এর আগে বাংলাদেশ দল গোহাটিতে ২৯ সেপ্টেম্বর শ্রীলংঙ্কার সাথে এবং ২ অক্টোবর ইংল্যান্ডের সাথে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে। স্বাগতিক ভারতের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে ৮ই অক্টোবর চেন্নাই এর এমএ চিদামবরাম স্টেডিয়ামে। ভারতের প্রতিপক্ষ থাকবে অস্ট্রেলিয়া। পাকিস্তানের প্রথম ম্যাচ হবে হায়দারাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে, প্রতিপক্ষ থাকবে ন্যাদারল্যান্ডস।

বিশ্বকাপে বাংলাদেশের খেলাগুলোর সূচি:

বাংলাদেশ বনাম আফগানিস্তান – ৭ অক্টোবর বাংলাদেশ বনাম ইংল্যান্ড – ১০ অক্টোবর বাংলাদেশ বনাম নিউ জিল্যান্ড – ১৩ অক্টোবর বাংলাদেশ বনাম ভারত -১৯ অক্টোবর     বাংলাদেশ বনাম সাউথ আফ্রিকা – ২৪ অক্টোবর বাংলাদেশ বনাম ন্যাদারল্যান্ডস- ২৮ অক্টোবর বাংলাদেশ বনাম পাকিস্তান- ৩১ অক্টোবর বাংলাদেশ বনাম শ্রীলংকা – ৭ নভেম্বর     বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া- ১১ নভেম্বর

 বিশ্বকাপে বাংলাদেশের আম্পায়ার:

এদিকে এবারের বিশ্বকাপর ৫টি ম্যাচে আম্পায়ের এর দায়িত্ত্ব পালন করবেন বাংলাদেশের শরফুদ্দৌলা ইবনে শহীদ। সৈকত নামে  পরিচিত বাংলাদেশের এই আম্পায়ার অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড সহ মোট ৫টি ম্যাচে অনফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করবেন। এছাড়া, তিনি ইংল্যান্ড বনাম নিউ জিল্যান্ড এর উদ্বোধনী ম্যাচসহ তিনটি ম্যাচে চতুর্থ আম্পায়ার এবং আরও তিনটি ম্যাচে টিভি আম্পায়ারের দায়িত্ব পালন করবেন।

বিশ্বকাপে অস্ট্রেলিয়া ৫ বার চ্যাম্পিয়ন:

এর আগে অনুষ্ঠিত ১২টি বিশ্বকাপ আসরে অস্ট্রেলিয়া ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ এবং ভারত ২ বার করে চ্যাম্পিয়ন হয়েছে। পাকিস্তান, শ্রীলংকা এবং ইংল্যান্ড একবার করে চ্যাম্পিয়ন হয়েছে।

 

 

You might also like