হেলিকপ্টার চলাচলে বেবিচকের চার নির্দেশনা

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ দেশে ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে ১৬ মে পর্যন্ত। তবে রোগী বহন, ত্রাণ পৌঁছানোসহ গুরুত্বপূর্ণ প্রয়োজনে সীমিত আকারে দেশে চলছে হেলিকপ্টার।করোনার প্রাদুর্ভাব ঠেকাতে দেশের এই হেলিকপ্টার চলাচলে চারটি স্বাস্থ্যসুরক্ষা সংবলিত নির্দেশনা দিয়ে একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

১. হেলিকপ্টার প্রতিবার উড্ডয়নের আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার (আইএটিএ) স্বাস্থ্যবিধি অনুযায়ী জীবাণুনাশক দিয়ে একে জীবাণুমুক্ত করতে হবে।

২. হেলিকপ্টারে যেহেতু পৃথক কোনো চেম্বার নেই, সেজন্য সামাজিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব নয়। তাই পাইলটকে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

৩. হেলিকপ্টারে রোগী বহনের ক্ষেত্রে রোগীর সঙ্গে অন্তত একজন মেডিকেল ক্রু রাখতে হবে। মেডিকেল ক্রু ও ফ্লাইট ক্রুকে যতটুকু সম্ভব সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে।

৪. ফ্লাইট ক্রুদের হ্যান্ড গ্লোভস, ফেস মাস্কসহ সব ধরনের পার্সোনাল প্রোটেকটিভ ইক্যুইপমেন্ট (পিপিই) পরতে হবে। মহামারীতে আক্রান্ত (কোভিড-১৯) রোগী বহনের ক্ষেত্রে রিস্ক অ্যাসেসমেন্ট করে প্রয়োজনে স্বাস্থ্য সুরক্ষা আরও বৃদ্ধি করতে হবে।

You might also like