অটোরিকশার ভাড়া নিয়ে সিলেটে চলছে নৈরাজ্য

সত্যবাণী
সিলেট অফিসঃ সিএনজি অটোরিকশার অতিরিক্ত ভাড়া আদায় নাগরিক জীবনকে দূর্বিষহ করে তুলছে। সিটি করপোরেশন থেকে নগরে রিকশার ভাড়া নির্ধারণ করে দেয়া হলেও সিএনজিচালিত অটোরিকশার ভাড়া নির্ধারণ না করায় কোন রুটে ভাড়া কত হবে সেটি স্থানীয় শ্রমিক সংগঠনগুলোই নির্ধারণ করছে। সিএনজিচালিত অটোরিকশার চাকা ঘুরলেই দিতে হয় ১০০ টাকা। আর রিকশা ভাড়া নির্ধারণ থাকলেও তা মানা হচ্ছে না। এ নিয়ে ক্ষুব্ধ নগরবাসী। ভাড়া নেয়ে প্রায়ই চালক ও যাত্রীদের মধ্যে বাকবিতন্ডা লাগতে দেখা যায়।
নগরির কুমারগাঁও বাসস্ট্যান্ড থেকে আম্বরখানা এলাকায় অটোরিকশার ভাড়া কিছুদিন আগেও জনপ্রতি ছিলো সর্বোচ্চ ১৫ থেকে ২০ টাকা, এখন সেখানে দিতে হয় ২৫ থেকে ৩০ টাকা। যাত্রীর তুলনায় পর্যাপ্ত সিএনজি অটোরিকশা থাকলেও কুমারগাঁও বাসস্ট্যান্ডের অটোরিকশা চালকদের সিন্ডিকেটের কারণে বাধ্য হয়েই অতিরিক্ত ভাড়া দিতে হয় যাত্রীদের। এমন অবস্থা পুরো নগর জুড়ে।
সিলেটে গত ৩ বছরে ভাড়া নিয়ে দ্বন্দ্বে চালকদের হামলায় প্রাণ হারিয়েছেন দু’জন। এরমধ্যে চলতি বছরের ১ মার্চ নগরির বন্দরবাজার রাজা জিসি হাইস্কুলের সামনে বেশি ভাড়া নেয়ার প্রতিবাদ করায় অটোরিকশা চালকের হামলায় আমিরুল ইসলাম নামে এক যুবক নিহত হন। এরআগে ২০২১ সালের ২২ ফেব্রুয়ারি নগরির কোর্টপয়েন্ট এলাকায় অতিরিক্ত ভাড়া নেয়ার প্রতিবাদ করায় পরিবহন শ্রমিকদের হামলায় অগ্রণী ব্যাংক কর্মকর্তা মওদুদ আহমেদ খুন হন। দু’টি মামলা আদালতে বিচারাধীন। এই ভয়ে এখন আর কেউ প্রতিবাদ করারও সাহস পান না। বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া দিয়েই যেতে হয় যাত্রীদের। এরফলে বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা। বাড়তি ভাড়া দিতে হচ্ছে প্রায়ই, সময়ভেদে গুণতে হচ্ছে দ্বিগুণ ভাড়া।
সিটি করপোরেশন থেকে নগরির রিকশার ভাড়া নির্ধারণ করে দেয়া হলেও তা মানছেন না রিকশাচালকরা। আর সিএনজিচালিত অটোরিকশার ভাড়া নির্ধারণ করে স্থানীয় শ্রমিক সংগঠনগুলো। তা ছাড়া ৩ জন যাত্রী পরিবহনের কথা থাকলেও তোলা হয় ৫ জন। বন্দরবাজার থেকে টিলাগড় একজনের ভাড়া ১৫ টাকা হলেও সময়ভেদে ভাড়া নেয়া হচ্ছে ২৫/৩০ টাকা। বিশেষ করে রাতের বেলা এক প্রকার জিম্মি করেই আদায় করা হচ্ছে এই বাড়তি ভাড়া।
নগরির মিরাবাজার এলাকার এক বাসিন্দা জানান, অটোরিকশার চালকরা ইচ্ছেমত ভাড়া আদায় করে। বন্দরবাজার থেকে টিলাগড় সিএনজি অটোরিকশায় জনপ্রতি ভাড়া ১৫ টাকা হলেও মিরাবাজার আসলেও সমপরিমাণ টাকা দিতে হয়। অনেক সময় আরো বেশি দিয়ে আসতে হয়। এগুলো দেখার কেউ নেই। সিলেটে টাউন বাস না থাকায় আমরা বিপাকে পড়েছি।
সিএনজিচালিত অটোরিকশা চালক রিমন বলেন, মালিকের জমা ও গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই ভাড়া বেশি নিতে হচ্ছে।
সিলেট জেলা সিএনজিঅটোরিকশা শ্রমিক ইউনিয়ন সভাপতি মোহাম্মদ জাকারিয়া বলেন, সিএনজি অটোরিকশার ভাড়া আসলে সরকার ধারা নির্ধারণ করা হয় না, ২০১৫ সালের গেজেট অনুযায়ী সিএনজিমালিক সমিতি ভাড়া নির্ধারণ করে থাকে। বাড়তি ভাড়া নেয়ার বিষয়ে অভিযোগ আসলে সাথে সাথে ব্যবস্থা নেয়া হচ্ছে।
সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান বলেন, সিএনজিচালিত অটোরিকশার ভাড়া নির্ধারণ করার ক্ষমতা সিটি করপোরেশনের নেই। তবে বাড়তি রিকশা ভাড়া নেয়া হলে ব্যবস্থা নেয়া হবে।
সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) মোহাম্মদ মাহফুজুর রহমান বলেন, সিএনজি ভাড়ার বিষয়টি মূলতঃ বিআরটিসি নির্ধারণ করে। কেউ অভিযোগ দিলে তাদের বিরুদ্ধে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেয়া হবে। এলাকায় নজরদারি করা যায়না যেসব এলাকায় বাড়তি যাত্রী নেয়া হচ্ছে। খুব শিগগিরই সেসব এলাকাও নজরদারির আওতায় আনা হবে।
এ বিষয়ে বিআরটিএ সিলেট-এর সহকারী পরিচালক (ইঞ্জিঃ) মো. সানাউল হকের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি কল রিসিভ করেন নি।

You might also like