অবৈধ ট্রাভেলসের মার্কেট নগরির সুরমা টাওয়ার

সত্যবাণী
সিলেট অফিসঃ
 সিলেট নগরির সুরমা টাওয়ারে নামে-বেনামে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে অবৈধ ট্রাভেলস এজেন্সি ও কনসালন্টেসি ফার্ম। সরকারি নিয়ম-নীতির তোয়াক্কা না করে এ সকল প্রতিষ্ঠান বেশ দাপটের সাথে অবৈধভাবে ব্যবসা চালিয়ে আসছে প্রশাসনের নাকের ডগায় বসে। এসব প্রতিষ্ঠানের মালিকরা টাকা নিয়ে দিনের পর দিন গ্রাহকদের হয়রানি করে আসছেন। কেউ পাওনা টাকা ফেরত চাইলে তাকে শিকার হতে হয় লাঞ্ছনার। পড়তে হয় শারীরিকভাবে প্রহৃতের মুখে। লোকলজ্জার ভয়ে কেউ মুখ খুলতে সাহস পান না এ সকল প্রতিষ্ঠানের বিরুদ্ধে।
সরেজমিনে সুরমা টাওয়ারের একাধিক ব্যবসায়ীর সাথে কথা বলে জানা গেছে, পাওনা টাকা উদ্ধার করতে প্রতিদিনই গ্রাহকরা আসে এ সকল অনিবন্ধিত ট্রাভেলসে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পাওনা টাকা নিয়ে হই-হুল্লোড় চিৎকার-চেঁচামেচি লেগেই থাকে। এতে সাধারণ বিদেশ যাত্রীরা যেমন প্রতারণার শিকার হচ্ছেন, তেমনি নষ্ট হচ্ছে মার্কেটের পরিবেশ।
গত ৫ মার্চ মঙ্গলবার সন্ধ্যায় তেমনি একটি ট্রাভেলস মালিকের বিরুদ্ধে প্রতারণা অভিযোগ উঠেছে। প্রতারিতরা ঐ প্রতিষ্ঠানের সামনে বিক্ষোভ প্রদর্শন করেছেন মৌলভীবাজারের বড়লেখা উপজেলার লগাটির এক বাসিন্দা।
গণমাধ্যমে সাথে আলাপকালে তিনি বলেন, পিএস গ্লোবাল নামের প্রতিষ্ঠানটি তার ভাইকে ওয়ার্ক পারমিটে কানাডা পাঠানোর নামে নগদ ২ লাখ টাকা নিয়ে তা ফেরত দিচ্ছেনা। আজ পাওনা টাকা চাইতে এলে প্রতিষ্ঠানটির দায়িত্বে থাকা পারভেজ আমার উপর হামলে পড়েন। পরে মার্কেটের অন্য ব্যবসায়ীরা এগিয়ে এলে আমি রক্ষা পাই। পরে আমি মার্কেটের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সেলিম আহমদকে জানাই। তিনি বিষয়টি দেখবেন বলে আমাকে আশ্বস্ত করেছেন।
এদিকে, অভিযোগের বিষয়ে পিএস গ্লোবালের দায়িত্বরত পারভেজের বক্তব্য নিতে চাইলে তা পাওয়া যায়নি।
এ বিষয়ে জানতে চাইলে সুরমা টাওয়ার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সেলিম আহমদ বলেন, আমি এখন সিলেটের বাইরে রয়েছি। বিষয়টি আমার কানে এসেছে। এ বিষয় আগামীকাল বসে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।
অপরদিকে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)’র এডিসি (মিডিয়া) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, যদি কোনো ভুক্তভোগী আমাদের কাছে অভিযোগ করেন তাহলে আমরা প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নেবো। মানবপাচার রোধে আমাদের ভূমিকা জিরো টলারেন্সে আছে।
এ বিষয়ে জেলা প্রশাসনের অবস্থান জানতে চাইলে সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল ইসলাম বলেন, অবৈধ ট্রাভেলসের বিরুদ্ধে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করি। কোথাও এরকম অবৈধ ট্রাভেলসের খবর পেলে ব্যবস্থা গ্রহণ করবো।

You might also like