আগামী এপ্রিল থেকে কমবে ইউনিভার্সেল ক্রেডিট, না কাটার জন্য মেয়রের অনুরুধ

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস ইউনিভার্সেল ক্রেডিট না কমানোর জন্য চ্যাঞ্চেলারের কাছে আবারো অনুরুধ জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, এটি সত্যিকার অর্থেই অকল্পনীয় যে, মহামারীর সময় সরকার সপ্তাহে ২০ পাউন্ড বা বছরে ১০০০ পাউন্ড ইউনিভার্সেল ক্রেডিট কেটে নিচ্ছে। মেয়র বলেন, চারিদিকে প্রতিদিনই বেকারত্ব বাড়ছে। এমন একটি কঠিন সময়ে পরিবারগুলো যখন অনিশ্চয়তায় ভুগছে তখন এটা না কাটার জন্য চ্যাঞ্চেলারের কাছে তাই আমার অনুরুধ রইলো।

জোসেফ রোয়ান্টি ফাউন্ডেশনের গবেষণা মতে এই অতিরিক্ত অর্থ কেটে নিলে এদেশের প্রায় ৭শ হাজার মানুষ কষ্টের মধ্যে পড়বেন। যার মধ্যে ৩শ হাজার শিশু রয়েছে। এছাড়া এটি আরো ৫শ হাজার মানুষকে চরম দারিদ্রতার মধ্যে ফেলবে। এককথায় সরকারের এই সিদ্ধান্ত এদেশের মোট ১৬ মিলিয়ন মানুষের উপর নেতিবাচক প্রভাব ফেলবে, যার মধ্যে ৬ মিলিয়ন শিশু রয়েছে।ট্রাসেল ট্রাস্টের এর পরিসংখ্যান মতে ৪৭% পরিবার এই সামারে ফুড ব্যাংকে সার্ভে করেছে। মহামারী শুরুর আগে এই সংখ্যা ছিলো ৩৭%। চ্যাঞ্চেলার তার বাজেট রিভিউতে ইউনিভার্সেল ক্রেডিটই শুধু নয় পুলিশ, ফায়ার ফাইটারসহ অন্যান্য কী ওয়ার্কারদের বেতন বৃদ্ধিও স্থগিত করেছেন। অথচ তারাই এই মহামারীর সময় সবচাইতে বেশী ভূমিকা রেখে চলেছে।

মেয়র আরো বলেন,ইউনিভার্সেল ক্রেডিট টাওয়ার হ্যামলেটসের অনেকের জীবন রক্ষাকারী একটি উপায়।অক্টোবর মাসের হিসাব মতে টাওয়ার হ্যামলেটসে মোট ৪১ হাজার ৪শ ১৭ জন ইউনিভার্সেল ক্রেডিট নিয়েছেন। এদের অনেকেই এর ফলে ক্ষতিগ্রস্ত হবেন।কেবিনেট মেম্বার ফর সোশ্যাল ইনক্লুশন কাউন্সিলার মুফিদা বাস্তিন বলেন, এই শীতে ফুড ব্যাংকগুলোকে প্রতি ৯ সেকেন্ডে একটি জরুরী পার্সেল পাঠাতে হবে বলে আশংকা করা হচ্চেছ এবং ট্রাসেল ট্রাস্টের মতে ইউনিভার্সেল ক্রেডিট গ্রহীতার সংখ্যা ১০% বৃদ্ধি পাবে। আর এজন্য ইউনিভার্সেল ক্রেডিট কেটে দেয়াটা একেবারেই অগ্রহনযোগ্য। চ্যাঞ্চেলারের উচ্ িএবিষয়টি নিয়ে পুনরায় চিন্তা করা।

You might also like