আজমিরীগঞ্জে কালভার্ট আছে,নেই পানি নিষ্কাশনের ব্যবস্থা

শরিফ চৌধুরী
সত্যবাণী

হবিগঞ্জ থেকেঃ আজমিরীগঞ্জে পৌরসভার একটি সড়কের পাশে দীর্ঘদিন ধরে জলাবদ্ধতা লেগেই আছে।এ নিয়ে একাধিকবার সালিশ বৈঠক হলেও অদ্যাবধি নিষ্পত্তি হয়নি।কার্লভার্ট রয়েছে,তবে পানি যাওয়ার কোন ব্যবস্হা নেই।এতে করে বাজার সংলগ্ন সরাপনগর (গঞ্জেরহাটি) গ্রামের টানবাজার ও লালমিয়া বাজারের অধিকাংশ ভিটায় পানি উঠে যায়।এতে করে চরম ভূগান্তির শিকার ব্যবসায়ীরা।

জানা যায়,আজমিরীগঞ্জ পৌরসভাধীন সরাপনগর( গঞ্জেরহাটি) গ্রামের বাসিন্দা স্বর্গীয় কালীপ্রসন্ন চৌধুরীর পুত্র নিহার চৌধুরী ও কমলেন্দু চৌধুরী রানা’র মালিকাধীন বসতভিটা সংলগ্ন কৃষিজমি বিগত ১৯৯৩ ইং সনে সাবেক উপজেলা চেয়ারম্যান মরহুম হাফিজউদ্দিন হাফাই মিয়ার নিকট বিক্রি করে পরিবার পরিজন নিয়ে প্রতিবেশী দেশ ভারতে পাড়ি জমান। এক পর্যায়ে ওই কৃষিজমির অধিকাংশ জায়গা শতক হিসেবে এলাকার বিভিন্ন লোকজনের নিকট বিক্রি করে দেন। একই সময়ে উপজেলা কমপ্লেক্স সংলগ্ন রাস্তা থেকে কাকাইলছেও-আজমিরীগঞ্জ রাস্তা পর্যন্ত বীর মুক্তিযোদ্ধা শহীদ জগৎজ্যোতি দাস ( বীর উত্তম) বাইপাস সড়কটি নির্মাণ করা হয়। ওই সড়কের সরাপনগর ( গঞ্জেরহাটি) গ্রাম সংলগ্ন একটি স্হানে পানি নিষ্কাশনের জন্য একটি কার্লভার্টও নির্মাণ করা হয়।

দীর্ঘদিন ধরে ওই কার্লভার্টের নীচ দিয়ে পানি নিস্কাশিত হয়ে জলাবদ্ধতার নিরসন হয়েছে। পরবর্তী সময়ে ওই কৃষিজমির ক্রেতারা ক্রয়কৃত জমিতে মাটিভরাট করে বসতভিটা তৈরি করে। ফলে মাটিিভর্তি হয়ে পানির সুষ্ঠু নিষ্কাশন ব্যবস্হা ব্যহত হয়, সৃষ্টি হয় জলাবদ্ধতা। এতে করে বাজার সংলগ্ন সরাপনগর ( গঞ্জেরহাটি) গ্রামের, টানবাজার ও লালমিয়া বাজারের অধিকাংশ ভিটায় পানি উঠে ভূগান্তির সৃষ্টি হয়। তবে পানি নিষ্কাশনের জন্য আধা শতক জায়গা রয়েছে বলে জানা গেছে।

বিগত ৫/৬ মাস পূর্বে সরাপনগর ( গঞ্জেরহাটি) গ্রামের ভূক্তভুগী পরিবারের সদস্যরা জলাবদ্ধতা নিরসনে পৌর প্রশাসক বরাবরে একটি আবেদন করে। এরই প্রেক্ষিতে এলাকার কতিপয় গণ্যমান্য ব্যাক্তিবর্গের উদ্যোগে একটি চিকন পাইপ স্হাপন করা হয়। যা জলাবদ্ধতা নিরসনে কোন ভূমিকাই রাখছে না।তাই প্রশস্ত পাইপ স্হাপনে একাধিকবার সালিশ-বৈঠক অনুষ্টিত হলেও নিষ্পত্তি করা যায়নি। গতকাল শুক্রবার দুপুরে আজমিরীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ নূরুল ইসলাম, উপজেলা,আ,লীগের সা,সম্পাদক মনোয়ার আলী, উপজেলাসহ এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ আবারও উদ্যোগ নেয়। দীর্ঘ প্রচেষ্টার পরও জলাবদ্ধতা প্রসমনে প্রশস্ত পাইপ স্হাপনের জটিলতা নিরসন করা যায়নি। তবে দ্রুত জলাবদ্ধতা নিরসনের দাবি এলাকাবাসীর।

You might also like