আনন্দ উচ্ছ্বাসে শেষ হলো রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

* শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘ফাতিমা’

* শ্রেষ্ঠ অভিনেত্রী তাসনিয়া ফারিণ

* শ্রেষ্ঠ পরিচালক অতনু ঘোষ

শ্রেষ্ঠ গল্প ‘মুনতাসির’

নিলুফা ইয়াসমীন হাসান
বার্তা সম্পাদক, সত্যবাণী

লন্ডন: সার্বিকভাবে সফল এবং দর্শকদের প্রশংসায় ভাসছে এবারকার রেইনবোর ২৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। উৎসবের সমাপনি দিনে ৯ই জুন রিচ মিক্স সেন্টারে সিনেমাপ্রেমী দর্শকের ছিল উপচে পরা ভীড়। সমাপনী দিনে প্রদর্শিত হয়েছে বহুল আলোচিত দর্শক নন্দিত সিনেমা ‘ফাতিমা’।

২রা জুন উদ্বোধন হওয়া আটদিনব্যাপী চলা উৎসবে ১৫টি দেশের মোট ৩৮টি সিনেমা প্রদর্শিত হয়েছে। উৎসবে প্রদর্শিত চলচ্চিত্রকে মূল্যায়ণ করার জন্য গঠিত হয়েছিল জুরি বোর্ড।

অনুষ্ঠানের শুরুতে রেডব্রিজ কাউন্সিলের কাউন্সিলার ও ফিল্ম ফ্যাস্টিভাল এর উদযাপন কমিটির সদস্য সৈয়দা সায়মা আহমেদ চমৎকার উপস্থাপনায় জুরি বোর্ড এর সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বিভিন্ন কেটাগরিতে যে সকল ছবি এওয়ার্ড পেয়েছে তার নাম ঘোষণা করেন। রেইনবো চলচ্চিত্র সংসদের চেয়ারপার্সন শামীমা ফেরদৌস নন্দিত তারকা তাসনিয়া ফারিনের হাতে সেরা অভিনেত্রীর পদক ও সার্টিফিকেট তুলে দেন এবং উৎসব পরিচালক মোস্তফা কামাল সূচনা বক্তব্য রাখেন।
মোস্তফা কামাল রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৫ বৎসরের পথ চলার ইতিহাস তুলে ধরেন। চলচ্চিত্র উৎসবকে সাফল্যমন্ডিত করতে তাঁর পরিবার ও কমিটির অন্যান্য সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানাতে গিয়ে তিনি আবেগে আপ্লুত হয়ে পরেন। ২৫ বছর এক নাগাড়ে সফলভাবে ফিল্ম ফেস্টিভ্যাল চালিয়ে যাওয়ার জন্য হল ভর্তি দর্শকরা দাঁড়িয়ে করতালি দিয়ে মোস্তফা কামালকে অভিবাদন জানান।

জুরি বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী শ্রেষ্ঠ চলচ্চিত্র হয়েছে বাংলাদেশের ছায়াছবি ‘ফাতিমা’।
শ্রেষ্ঠ পরিচালক হয়েছেন অতনু ঘোষ, চলচ্চিত্র শেষ পাতা, ভারত।
শ্রেষ্ঠ গল্প – মুনতাসির (বাংলাদেশ)।
শ্রেষ্ঠ মানবিকতার চলচ্চিত্র – গার্ল এন্ড সি (কাজাকস্থান)।
বিশেষ জুরি বিবেচনা – ওরাস ডেপেলিগরো (ফিলিপাইন)।
২৫তম বার্ষিকী বিশেষ বিবেচনা: ট্রাভেল ইনসাইড ফরেইন হেড (ফ্রান্স)।
২৫তম বার্ষিকীর বিশেষ বিবেচনায় শ্রেষ্ঠ অভিনেত্রী বাংলাদেশের অভিনেত্রী তাসনিয়া ফারিণ।
স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র :
শ্রেষ্ঠ চলচ্চিত্র – রান টু দ্যা রিভার (ভারত)।
শ্রেষ্ঠ পরিচালক -জোহরে জামানী : চলচ্চিত্র নোমান (ইরান)।
শ্রেষ্ঠ গল্প – ইয়োলো (আফগানিস্থান / ইউ কে)
শ্রেষ্ঠ মানবিকতার চলচ্চিত্র – লুল্লাবি (বেলারুশ)
বিশেষ জুরি বিবেচনা – এ হাইজ নেয়ার সান (জার্মান)।

এওয়ার্ড প্রদান শেষে প্রদর্শিত হয়েছে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে এওয়ার্ডপ্রাপ্ত ছায়াছবি ‘ফাতিমা’। এই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন বর্তমানে দেশে বিদেশে প্রশংসা কুড়ানো অভিনেত্রী তাসনিয়া ফারিণ, তিনি উপস্থিত থেকে দর্শকদের সাথে বসে তার অভিনীত ছবি উপভোগ করেন। লন্ডনের দর্শকেরাও ‘ফাতিমা’ সিনেমার ভূয়সী প্রশংসা করেছেন।

ওয়ার্কশপ:
এবারের ফিল্ম ফেস্টিভ্যালের অন্যতম আকর্ষণ ছিল ব্রিটিশ বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতাদের ওয়ার্কশপ। গত ৮ই জুন আটজন চলচ্চিত্র নির্মাতাদের নিয়ে ব্রাডি আর্টস সেন্টারে “ব্রিজিং বর্ডারস” শীর্ষক ওয়ার্কশপ এর আয়োজন করা হয়। চলচ্চিত্র উৎসবের সহকারী পরিচালক সাংবাদিক বুলবুল হাসানের প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠিত এই ওয়ার্কশপে ব্রিটিশ বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতা সৈয়দ জুবায়ের আহমেদ, লিসা গাজী, মকবুল চৌধুরী, মোস্তফা কামাল ও মনসুর আলী এবং ভারতের কলকাতা থেকে আগত চলচ্চিত্র নির্মাতা দেবানিক কুন্ডু অংশগ্রহণ করেন। অসুস্থতার জন্য অন্যতম ব্রিটিশ বাংলাদেশী চলচ্চিত্ৰ পরিচালক ও নির্মাতা রুহুল আমিন ওয়ার্কশপে যোগদান করতে পারেননি।

ওয়ার্কশপে সৈয়দ জুবায়ের আহমেদ এর নির্মিত ফিচার ফিল্ম ‘দ্যা ফ্লোটিং ম্যান’, লিসা গাজীর পরিচালিত সিনেমা ‘বাড়ির নাম শাহানা’, মকবুল চৌধুরীর ‘রক্ত জবা’ ও মোস্তফা কামাল এর পরিচালনায় রুশ ভাষায় নির্মিত ‘মাতেও ফালকোনে’ ছবির উল্লেখযোগ্য অংশবিশেষ প্রদর্শন করা হয়। সাবেক সোভিয়েত ইউনিয়নের একটি বিশ্ববিদ্যালয় থেকে চলচ্চিত্র নির্মাণের উপর অধ্যায়নকালে রেইনবো ফিল্ম সোসাইটির পরিচালক মোস্তফা কামাল এই ছবিটি নির্মাণ করেছিলেন।

ওয়ার্কশপে আলোচনাকালে নির্মাতার সিনেমা বানানোর ক্ষেত্রে তাঁদের অভিজ্ঞতা বর্ণনা করেন। ভবিষ্যতে তাঁরা সিনেমা পরিচালনার ক্ষেত্রে কিভাবে একযোগে কাজ করতে পারেন সেই ব্যাপারেও মতামত ব্যক্ত করেন। চলচ্চিত্র নির্মাতারা ওয়ার্কশপে উপস্থিত সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

রেইনবো চলচ্চিত্র উৎসবের রজত জয়ন্তী পূর্তি উপলক্ষে লন্ডনে বাংলাদেশের সিনেমার ইতিহাস নিয়ে ‘Bangladeshi Cinema In the UK’ শীর্ষক একটি বই প্রকাশ করা হয়েছে।

You might also like