আন্তর্জাতিক অঙ্গনে সিলেট একটি পরিচিতি নাম-রাষ্ট্রদূত ঘানশ্যাম ভান্ডারী

সত্যবাণী
সিলেট অফিসঃ বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘানশ্যাম ভান্ডারি বলেছেন, সিলেট বাংলাদেশের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান। শুধু বাংলাদেশেই নয়, আন্তর্জাতিক পরিমন্ডলেও সিলেটের ব্যাপক পরিচিতি রয়েছে। এছাড়া আমাদের দুই দেশের পরিবেশ, সংস্কৃতি ও জীবনযাত্রার মান প্রায় একই রকম। এই সাদৃশ্যকে কাজে লাগিয়ে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে এগিয়ে নিতে হবে।
৩ ফেব্রুয়ারি শনিবার বিকেলে চেম্বার মিলনায়তনে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে নেপালী রাষ্ট্রদূত ঘানশ্যাম ভান্ডারির সঙ্গে চেম্বার নেতৃবৃন্দের এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন চেম্বার সভাপতি তাহমিন আহমদ।
রাষ্ট্রদূত বলেন, আমাদের দুই দেশের পরিবেশ, সংস্কৃতি ও জীবনযাত্রার মান প্রায় একইরকম। এই সাদৃশ্যকে কাজে লাগিয়ে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে এগিয়ে নিতে হবে। আমাদের নেপাল একটি স্থলবেষ্টিত দেশ। বাংলাদেশ নেপালকে চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহারের সুবিধা প্রদান করেছে। এজন্য তিনি বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান।
তিনি বলেন, ইতিপূর্বে বাংলাদেশ নেপাল থেকে সুতা আমদানি করতো, কিন্তু সরকারি নিষেধাজ্ঞার কারণে বিগত বেশ কিছুদিন নেপাল থেকে সুতা রপ্তানী বন্ধ ছিল। আগামী ডিসেম্বর থেকে সুতা রপ্তানী পুণরায় চালু হবে।
সভায় বাংলাদেশ ও নেপালের বাণিজ্যিক সম্ভাবনা নিয়ে প্রতিবেদন উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার এম. ইকবাল, লিডিং ভার্সিটির বিজনেস এডমিনিস্ট্রেশন ফ্যাকাল্টির ডীন অধ্যাপক ড. বশির আহমদ ভূঁইয়া, নর্থ-ইস্ট ভার্সিটির বিজনেস এডমিনিস্ট্রেশন বিভাগের এসিসটেন্ট প্রফেসর ড. শামীম আল আজিজ লেলিন।
বক্তব্য রাখেন নেপাল এম্বেসির সেকেন্ড সেক্রেটারি ইয়োজনা বামজান, সিলেট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোঃ এমদাদ হোসেন, সহ-সভাপতি এহতেশামুল হক চৌধুরী, পরিচালক ফাহিম আহমদ চৌধুরী, পরিচালক আরিফ হোসেন।

You might also like