‘আমরা একাত্তর’ এর মানববন্ধন: ৭১ এর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি চাই

লন্ডন করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: ১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানী সেনাবাহিনী সংগঠিত নৃশংসতম গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করেছে ‘আমরা একাত্তর’ সংগঠন।

৩রা অক্টোবর, সোমবার এই ইস্যু নিয়ে জাতীসংঘ মানবাধিকার কমিশনের আলোচনা সামনে রেখে শনিবার ১লা অক্টোবর পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কস্থ কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে এই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

একাত্তরের গণহত্যা সভ্য সমাজের কলঙ্ক, এমন মন্তব্য করে মানববন্ধন ও সমাবেশের বক্তারা বলেছেন, এই কলঙ্ক মোচনে জাতিসংঘের সিদ্ধান্ত নেয়া এখন সময়ের দাবি। তারা বলেন, পৃথিবীর সবচেয়ে বড় গণহত্যার বিষয়ে নিশ্চুপ থেকে মানবাধিকারের কথা বলা হাস্যকর, স্ববিরোধীতা।

বক্তারা, একাত্তরের গণহত্যার জন্য পাকিস্তানকে অবিলম্বে ক্ষমা চাওয়ার আহবান জানিয়ে বলেন, বিশ্ব রাজনীতি, মানবাধিকার ইত্যাদি বিষয় নিয়ে কথা বলার নৈতিক অধিকার অর্জনের জন্য হলেও একাত্তরের গণহত্যার জন্য আপনাদের ক্ষমা চাওয়া উচিত।

সভায় ৩রা অক্টোবর জেনভায় জাতিসংঘ মানবাধিকার কমিশনের সভায় ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত গণহত্যা আলাচনার উদ্যোগ নেয়ায় সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ জানানো হয়।

বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক আবু মুসা হাসানের সভাপতিত্বে ও ‘আমরা একাত্তর’ সংগঠক সত্যব্রত দাশ স্বপনের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে সূচনা বক্তব্য রাখেন সাংবাদিক নিলুফা ইয়াসমিন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিলেতে মুক্তিযুদ্ধের প্রবীন সংগঠক সুলতান শরীফ, কবি শামীম আজাদ, কাউন্সিলার ইমরান চৌধুরী, প্রবীন সাংবাদিক ও কবি হামিদ মোহাম্মদ, সত্যবাণী সম্পাদক সৈয়দ আনাস পাশা, মুক্তিযোদ্ধা শাহ্ এনাম, কমিউনিটি নেতা জামাল খান, নারীনেত্রী  সৈয়দ  সুলতানা শিখা, যুক্তরাজ্য জাসদের সভাপতি হারুনুর রশীদ, ন্যাপ সভাপতি আব্দুল আজিজ ময়না, যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি সৈয়দ এনামুল ইসলাম, কমিউনিটি নেতা হাবিব রহমান,  মুক্তিযোদ্ধা আবুল কাশেম, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি হরমুজ আলী, যুক্তরাজ্য আওয়ামী লীগ সাধারণ সম্পাদক  সৈয়দ সাজিদুর রহমান ফারুক, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, মুক্তিযোদ্ধা ফয়জুর রহমান খান, কমিউনিটি নেতা আলতাফুর রহমান ও কাউন্সিলার সায়েমা আহমেদ প্রমূখ।

You might also like