‘আমরা বিএনপির মাহফিলে কেউ যাইতাম নায়’: পীর ছাহেব বরুনা

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ সিলেটে আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশের ৭৭ বছর পূর্তি উপলক্ষে ইজতেমার আয়োজন করা হয়। আগামী ১৭ ও ১৮ নভেম্বর বৃহস্পতি ও শুক্রবার দু’দিনব্যাপী নগরির সরকারি আলিয়া মাদরাসা মাঠে আজিমুশ্বান ইজতেমার স্থান নির্বাচন করা হয়। কিন্তু ১৯ নভেম্বর আলিয়া মাদরাসা মাঠে বিএনপি’র বিভাগীয় গণসমাবেশের আয়োজন করায় সেখানে ইজতেমার আয়োজন করা যায়নি। ফলে বৃহস্পতি ও শুক্রবার দক্ষিণ সুরমার কেন্দ্রীয় ট্রাক টার্মিনালে ইজতেমার স্থান নির্ধারণ করা হয়।১৫ নভেম্বর মঙ্গলবার থেকে ইজতেমা মাঠে উপস্থিত হন মুসল্লিরা। তবে বিএনপি’র গণসমাবেশকে সামনে রেখে বিশৃঙ্খলার আশঙ্কায় এবং শান্তি-শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে আঞ্জুমানে হেফাজতে ইসলামের নেতৃবৃন্দকে ইজতেমা পেছানোর অনুরোধ করে সিলেট মহানগর পুলিশ (এসএমপি)।

এ খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে সিলেটের মুসল্লি ও হেফাজত কর্মীদের মাঝে বিভ্রান্তি ছড়িয়ে পড়ে। তাই তাৎক্ষণিক ইজতেমা ময়দানে জেলা ও মহানগর হেফাজতে ইসলামের দায়িত্বশীলদের নিয়ে মাশওয়ারাহ (পরামর্শ) সভায় বসেন পীর সাহেব বরুণা।তখন তিনি বলেন, আঞ্জুমানে হেফাজতে ইসলাম হলো, আত্মশুদ্ধির সংগঠন, ইসলাম, কালিমা ও মানুষকে নামাজের দিকে আহবান করার সংগঠন। আমরা শান্তিপ্রিয়, আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। আমরা সালাত-সেজদা আর জিকিরের সঙ্গে এখানে আজ থেকে ইজতেমা শুরু করবো। ইনশা আল্লাহ কেউ কোনো ধরণের উগ্রতা প্রকাশ করা থেকে বিরত থাকবেন।মঙ্গলবার রাত ১০টা থেকেই ইজতেমা শুরুর ঘোষণা দেন আমীরে হেফাজত আল্লামা মুফতি মুহা. রশীদুর রহমান ফারুক পীর ছাহেব বরুনা। তিনি রাতে ইজতেমা মাঠে আজ থেকে ৪ দিন ব্যাপী ইজতেমা চলার ঘোষণা দেন। সে সঙ্গে মুসল্লিদের বিএনপি’র গণসমাবেশে না যেতে ওয়াদা করিয়ে বলেন, ‘কও আমরা বিএনপি মাহফিলে কেউ যাইতাম নায়।’ ‘আর ইজতেমাতে আপনারা কেউ না থাকলে আমি একলা থাকমু।’
তিনি বলেন, মোগলাবাজার থানার ওসির কথায় প্রথমে আমি মুগ্ধ হয়ে গেছি। তিনি ইজতেমাস্থলে এসেই বলেন, আপনাদের প্রোগ্রাম হবেই হবে। কিন্তু কানে কানে বলেন, ১৮ নভেম্বরের পর করেন। তখন বলি, আমরা তো লাখ লাখ টাকা খরচ করে ফেলেছি। আলেম-উলামারাও আসতে শুরু করেছেন। এই মানুষদেরও সামাল দেয়া কঠিন। আর আমাদের অনুষ্ঠান ১৮ তারিখ জুমার পর শেষ হয়ে যাবে। এ অবস্থায় পেছানো যাবে না।
ইজতেমা মাঠে পরামর্শ সভায় উপস্থিত ছিলেন আল হারামাইন’র চেয়ারম্যান আলহাজ্ব ওলিউর রহমান, গোলাপগঞ্জ পৌর মেয়র আমিনুল ইসলাম রাবেল, জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগর শাখার সভাপতি মাওলানা হাবিব আহমদ শিহাব, কাজিরবাজার মাদরাসার প্রিন্সিপাল সামিউর রহমান মুসা, সিলেট জেলা বাস, মিনিবাস, কোচ, মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন বি ১৪১৮-এর বিভাগীয় কমিটির সভাপতি মইনুল ইসলামসহ আঞ্জুমানে হেফাজতে ইসলাম সিলেট জেলা ও মহানগর শাখার দায়িত্বশীলরা।এদিকে ইজতেমার আয়োজকদের এমন অনঢ় মনোভাব প্রকাশের পর পুলিশ নতুন কোন সিদ্ধান্ত গ্রহণ করেছে কি না, জানতে চাইলে এসএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার সুদীপ দাস (মিডিয়া) বলেন, এ ব্যাপারে নতুন কোন সিদ্ধান্ত হয়নি। আগের সিদ্ধান্তই বহাল। আর নতুন কোন সিদ্ধান্ত হলে সেটি বুধবার জানিয়ে দেয়া হবে।

এদিকে, আগামী শনিবার সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে বিএনপি’র বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ইজতেমাকে কেন্দ্র করে বিএনপি’র সমাবেশে জনসমাগম বেশি হবে, কয়েক দিন ধরে সিলেটে এমনটি আলোচনায় ছিল।বিএনপি’র সমাবেশকে কেন্দ্র করে ইজতেমা পেছানোর নির্দেশনা দেয়া হয়েছে কি না, এমন প্রশ্নে অতিরিক্ত উপ-কমিশনার সুদীপ দাস বলেন, এমন কোনো তথ্য আমার কাছে নেই। মূলত ওই ২ দিনের ইজতেমায় অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে বলে গোয়েন্দা সূত্রে তথ্য পাওয়া গেছে। এরপর সংগঠনটিকে ইজতেমা পেছাতে বলা হয়েছে। তিনি বলেন, এর আগে পুলিশের পক্ষ থেকে ইজতেমা আয়োজনের অনুমতি দেয়া হয়েছিল।১২ নভেম্বর সংবাদ সম্মেলনের আয়োজন করে আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশ। ওই সংবাদ সম্মেলনে জানানো হয়েছিল, ধর্মীয় ও অরাজনৈতিক এ সংগঠনের ৭৭ বছর পূর্তি উপলক্ষে সিলেটে ২ দিনব্যাপী ইজতেমার আয়োজন করা হয়েছে। কেন্দ্রীয় ট্রাক টার্মিনালে বৃহস্পতিবার ফজরের নামাজের পরপরই শুরু হয়ে পরদিন শুক্রবার বাদ জুমা ইজতেমা শেষ হওয়ার কথা।ইজতেমা আয়োজনের জন্য টার্মিনালে প্যান্ডেল ও মঞ্চ তৈরির কাজ প্রায় শেষ হয়ে গিয়েছিল। এরই মধ্যে পুলিশের পক্ষ থেকে ইজতেমা পেছানোর নির্দেশনা দেয়া হয়েছে।যোগাযোগ করা হলে আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক মাওলানা শাব্বীর আহমদ বলেন, সংগঠনের নেতাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

You might also like