আহত ১০ জনঃ সারী নদী থেকে বালু তোলার চাঁদাবাজি নিয়ে দু’পক্ষের সংঘর্ষ

সত্যবাণী
সিলেট অফিসঃ
 সারী নদী থেকে বালু উত্তোলনে চাঁদাবাজিকে কেন্দ্র করে সিলেটের জৈন্তাপুর উপজেলায় দু’পক্ষের সংঘর্ষে উভয়পক্ষের অন্ততঃ ১০ জন আহত হয়েছে। ঘটনার পরবর্তীতে পাল্টা হামলার ঘটনা ঘটে।
১৯ ফেব্রুয়ারি সোমবার সকাল ৭টার দিকে জৈন্তাপুরের লালাখাল এলাকায় এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে ৩ জনের অবস্থা গুরুতর। তাঁরা হলেন, জৈন্তাপুরের বাউরভাগ উত্তর গ্রামের শাহিন মিয়া (৪৮), কামরাঙ্গীখেল দক্ষিণ গ্রামের সেলিম আহমদ (৩৫) ও কামরাঙ্গীখেল উত্তর গ্রামের আবদুল মালিক (৫০)। তাঁরা বর্তমানে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। আহত অন্যরা স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছেন।
জৈন্তাপুর থেকে সংবাদদাতা জানান, লালাখাল সারী নদীর উৎসমুখ থেকে স্থানীয় শ্রমিকেরা বালু উত্তোলন করে থাকেন। এতে স্থানীয় প্রভাবশালী একটি চক্র শ্রমিকদের কাছ থেকে বালুর নৌকাপ্রতি চাঁদা আদায় করে। সোমবার সকালেও স্থানীয় কয়েকজন শ্রমিক বালু উত্তোলন করছিলেন। এ সময় চক্রটি চাঁদা আদায় করতে গেলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। একপর্যায়ে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ ও পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে। এতে উভয়পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন।
জৈন্তাপুরের ইউএনও মোহাম্মাদ সাজেদুল ইসলাম বলেন, সারী নদীতে হাইকোর্টের নির্দেশে বালু উত্তোলন বন্ধ রয়েছে। তবে স্থানীয় একটি চক্র প্রায়ই বালু তোলার চেষ্টায় থাকে। সোমবার সকালে বালু উত্তোলন নিয়ে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। তবে এ ঘটনায় কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে সেই অনুযায়ী আইনি ব্যবস্থা নেয়া হবে।
সারী নদীতে বালু উত্তোলন নিয়ে দু’পক্ষের মধ্যে সংঘর্ষের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে বলে জানিয়েছেন জৈন্তাপুর মডেল থানার ওসি তাজুল ইসলাম। তিনি বলেন, নদীর বালু উত্তোলনে কোনো ইজারা দেয়া হয়নি। এরপরও স্থানীয় কিছু শ্রমিক সনাতন পদ্ধতিতে বালু উত্তোলন করছিলেন। এ নিয়েই দু’পক্ষের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটেছে।

You might also like