ইউক্রেনের চার অঞ্চল রাশিয়ার, ঘোষণা পুতিনের

নিউজ ডেস্ক
সত্যবাণী 

লন্ডন: সাবেক কেজিবি বস, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছে গেলেন। ইউক্রেনের বিশাল একটি অংশকে অবশেষে তিনি রাশিয়ার অধীনে নিয়ে এলেন। সারা বিশ্বের অসীম শক্তিধর নেতারা তাকে আটকাতে পারলেন না। তার বুক কাঁপেনি একটুও। কেন কাঁপবে! তিনি পরীক্ষা হিসেবে এর আগে ক্রাইমিয়াকে দখল করে নিয়েছেন ইউক্রেনের কাছ থেকে। তখনও বিশ্ববাসী পুতিনের কিচ্ছু করতে পারেনি। মূলত সেখান থেকে সাহস সঞ্চয় করেছেন তিনি। দেখেছেন পুরো ইউক্রেনকে দখল করে নিলে ওই প্রতিক্রিয়া একই রকম হবে। সেই সাহসে এবার ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করলেন পুতিন।

শুক্রবার স্থানীয় সময় বিকাল ৩টায় এ বিষয়ে আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। ইউক্রেনের দনেতস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়াকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে যুক্ত করেন পুতিন।

স্বাক্ষরের আগে তিনি ভাষণ দেন। শুক্রবার কী হতে পারে তা অবশ্য আগে থেকেই জানিয়ে রেখেছিলেন ।  ক্রেমলিনের মুখপাত্র দ্রিমিত্রি পেসকভ। স্বাক্ষরের সময় সেখানে উপস্থিত সবাই ‘রাশিয়া! রাশিয়া!’ বলে উচ্ছ্বাস প্রকাশ করতে থাকেন। আট বছর পূর্বেও এমন এক দৃশ্য দেখা গিয়েছিল। সেসময় ইউক্রেন থেকে ক্রাইমিয়াকে রাশিয়ার সঙ্গে যুক্ত করেছিলেন পুতিন। 

এর আগে ইউক্রেনের জাপোরিঝিয়া এবং খেরসন অঞ্চলকে ‘স্বাধীন’ ঘোষণা করেন রুশ প্রেসিডেন্ট। বৃহস্পতিবার দিন শেষে প্রেসিডেন্সিয়াল ডিক্রি জারি করা হয়েছে। তাতে পুতিন বলেছেন, আমি ওই অঞ্চলের সার্বভৌমত্ব ও স্বাধীনতাকে স্বীকৃতি দেয়ার নির্দেশ দিচ্ছি। এরপর শুক্রবার একসঙ্গে রাশিয়ার হিসেবে স্বাধীন ৪ অঞ্চলকে নিজেদের সঙ্গে যুক্ত করেন পুতিন।
সব মিলে ইউক্রেনের কাছ থেকে বিশাল অংশ কেড়ে নিচ্ছে রাশিয়া। ক্রাইমিয়াকে দখল করার আট বছর পরে গ্রান্ড ক্রেমলিন প্যালেসের জর্জিয়েভস্কি হলে আয়োজন করা হয়েছে জমকালো এক অনুষ্ঠান।

You might also like